• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কমল সংক্রমণের হার, দেশে করোনা আক্রান্তের সংখ্যা ২৫ লক্ষ ছাড়াল

Coronavirus Update 14th August: Total COVID-19 cases in India is 25.26 lakhs
স্বাধীনতা দিবসের দিনে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ২৫ লক্ষ ছাড়াল। গ্রাফিক— শৌভিক দেবনাথ।

ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৬৫ হাজার ২ জন। দৈনিক আক্রান্তের সংখ্যার নিরিখে এটি সর্বোচ্চ। আর তারই জেরে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৫ লক্ষ ২৬ হাজার ১৯২।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুসারে, এ পর্যন্ত দেশে কোভিড-১৯-এ মোট ৪৯,০৩৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ৯৯৬ জন। মৃত্যুর নিরিখে প্রথম পাঁচটি রাজ্য, মহারাষ্ট্র (১৯,৪২৭), তামিলনাড়ু (৫,৫১৪), দিল্লি (৪,১৭৮), কর্নাটক (৩,৭১৭) এবং গুজরাত (২,৭৪৬)। ষষ্ঠ ও সপ্তম স্থানে অন্ধ্রপ্রদেশ (২,৪৭৫) এবং উত্তরপ্রদেশ (২,৩৩৫)। পশ্চিমবঙ্গ (২,৩১৯) মৃত্যু তালিকায় অষ্টম স্থানে রয়েছে।

প্রতি দিন যে সংখ্যক মানুষের পরীক্ষা হচ্ছে, তার মধ্যে যত শতাংশের কোভিড রিপোর্ট পজিটিভ আসছে তাকে বলা হচ্ছে ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার। মঙ্গলবার থেকেই এই হার ন’শতাংশের নীচে নেমেছে। গতকাল তা আরও কমে হয় ৭.৬১ শতাংশ। আজ তা আরও কমে হয়েছে ৭.৪৮ শতাংশ। সংক্রমণ হার কমার সঙ্গে সঙ্গে গত এক সপ্তাহে নিয়মিত ভাবে বেড়েছে করোনা পরীক্ষা। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা পরীক্ষা হয়েছে ৮ লক্ষ ৬৮ হাজার ৬৭৯ জনের। যা করোনাকালের মধ্যে সর্বোচ্চ।

দেশে এই মুহূর্তে দেশে মোট অ্যাক্টিভ কোভিড-১৯ রোগীর সংখ্যা ৬ লক্ষ ৬৮ হাজার ২২০। করোনা আক্রান্তদের মধ্যে এখনও পর্যন্ত সুস্থ হয়েছেন মোট ১৮ লক্ষ ৮ হাজার ৯৩৬ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫৭,৩৮১ জন।

আরও পড়ুন: খোদ রাষ্ট্রপতি সরব চিনের সমালোচনায়

শুরু থেকেই ভারতে করোনা সংক্রমণের শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। সে রাজ্যে মোট আক্রান্ত ৫ লক্ষ ৭২ হাজার ৭৩৪ জন। দ্বিতীয় স্থানে থাকা তামিলনাড়ুতে মোট আক্রান্ত ৩ লক্ষ ২৬ হাজার ২৪৫ জন। সংক্রমণ তালিকায় তৃতীয় স্থানে রয়েছে অন্ধ্রপ্রদেশ। সেখানে এখন মোট আক্রান্ত ২ লক্ষ ৭৩ হাজার ৮৫ জন। সংক্রমণের নিরিখে চতুর্থ স্থানে থাকা কর্নাটকে মোট আক্রান্ত ১ লক্ষ ১১ হাজার ১০৮। তবে জুলাই থেকেই রাজধানী দিল্লিতে দৈনিক সংক্রমণ বৃদ্ধিতে বেশ খানিকটা লাগাম পড়েছে। রাজধানীতে এখনও পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৫০ হাজার ৬৫২ জন। উত্তরপ্রদেশে মোট আক্রান্ত ১ লক্ষ ৪৫ হাজার ২৮৭ জন। সংক্রমণ তালিকার সপ্তমে থাকা পশ্চিমবঙ্গে মোট আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ১০ হাজার ৩৫৮ জন।

আরও পড়ুন: এখনও সঙ্কটজনক প্রণব, শারীরিক পরিস্থিতি একই রকম

কোভিড-১৯ সংক্রমণের বিশ্ব তালিকায় এখন তৃতীয় স্থানে ভারত। আমেরিকা (৫৪ লক্ষ ৭৬ হাজার ২৬৬) এবং ব্রাজিলের (৩২ লক্ষ ৭৮ হাজার ৮৯৫) পরেই। মৃত্যুর তালিকায় ভারত রয়েছে চতুর্থ স্থানে। সেখানে আমেরিকা (১ লক্ষ ৭১ হাজার ৫৩৫), ব্রাজিল (১ লক্ষ ৬ হাজার ৫৭১) এবং মেক্সিকো (৫৫ হাজার ৯০৮) রয়েছে প্রথম তিনটি স্থানে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন