• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সাইরাসকে পুনর্বহালের রায় চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে টাটা সন্স

Ratan Tata, Cyrus Mistry
রতন টাটা ও সাইরাস মিস্ত্রি । —ফাইল চিত্র।

সাইরাস মিস্ত্রিকে পুনর্বহালের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে গেল টাটা সন্স। আগামী ৬ জানুয়ারি থেকেই মামলার শুনানি শুরুর আর্জি জানানো হয়েছে।

গত ১৮ ডিসেম্বর ন্যাশনাল ল’ অ্যাপেলেট ট্রাইব্যুনাল (এনসিএলএটি) সংস্থার চেয়ারম্যান হিসাবে সাইরাস মিস্ত্রিকে পুনর্বহালের রায় দেয়। মিস্ত্রিকে সরিয়ে এন চন্দ্রশেখরনকে তাঁর স্থলাভিষিক্ত করার পদক্ষেপকেও অবৈধ ঘোষণা করা হয়।

এনসিএলএটি-র রায়ে মিস্ত্রিকে টাটা সন্সের সঙ্গে টিসিএস, টাটা ইন্ডাস্ট্রিজ এবং মহারাষ্ট্রের টাটা টেলিসার্ভিসেসেরও প্রধান হিসাবে পুনর্বহাল করতে বলা হয়।

তবে সেই রায় কার্যকর করার জন্য চার সপ্তাহ সময় দিয়েছিল এনসিএলএটি। যাতে ওই সময়ের মধ্যে রায়কে চ্যালেঞ্জ জানানো যায় উচ্চতর আদালতে। যদিও টাটা সন্সকে একটি রাষ্ট্রায়ত্ত সংস্থা থেকে বেসরকারি সংস্থায় পরিবর্তিত করার ক্ষেত্রে যে অনুমোদন দিয়েছিল একটি নিম্ন আদালত, সেটিও খারিজ করে দেয় এনসিএলএটি।

ওই সময়েই টাটা সন্সের তরফে এনসিএলএটি-তে আদেশ কার্যকরের আগে কিছুটা সময় চাওয়া হয়েছিল। বলা হয়েছিল, রায়কে চ্যালেঞ্জ জানানো হবে উচ্চতর আদালতে। তবে তার জন্য আগামী ৯ জানুয়ারি টিসিএস-এর বোর্ড মিটিংয়ে বিষয়টি নিয়ে আলোচনা করা হবে। জানতে চাওয়া হবে বোর্ডের সদস্যদের মতামত।

বৃহস্পতিবার শীর্ষ আদালতে টাটা সন্সের তরফে আর্জি জানানো হয়েছে, আগামী ৬ জানুয়ারি থেকেই সংশ্লিষ্ট মামলার শুনানি শুরু হোক।

রতন টাটার পর টাটা সন্সের ষষ্ঠ চেয়ারম্যান হয়েছিলেন মিস্ত্রি, ২০১২ সালে। কিন্তু চার বছর পর, ২০১৬-য় মিস্ত্রিকে চেয়ারম্যানের পদ থেকে সরিয়ে দেওয়া হয়। পরে মিস্ত্রিকে সরিয়ে দেওয়া হয় ডিরেক্টরস’ বোর্ড থেকেও।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন