• নিজস্ব সংবাদদাতা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

প্লাজ়মা থেরাপিতে জোর অসমে

Plasma Therapy
প্রতীকী ছবি

করোনায় আক্রান্তদের সুস্থ করে তুলতে প্লাজ়মা থেরাপিতেই জোর দিচ্ছে অসম সরকার৷ গুয়াহাটি মেডিক্যাল কলেজ হাসপাতালের পরে দ্বিতীয় প্লাজ়মা ব্যাঙ্ক তৈরি  করা হয়েছে তেজপুর মেডিক্যাল কলেজে৷ এখন সভা-সমিতি চলছে প্লাজমা সংগ্রহের জন্য।

শনিবার স্বাস্থ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা পুলিশ কর্তাদের সঙ্গে এ নিয়ে আলোচনা করেন৷ আজ বৈঠক করেন সামরিক ও আধাসামরিক বাহিনীর সঙ্গে৷ বাহিনীর অফিসার-জওয়ানদের প্লাজ়মা দানের অনুরোধ করেছেন হিমন্ত।তিনি বলেন, সব বাহিনীতে জওয়ান ও অফিসারদের অনেকে করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হয়ে উঠেছেন৷ তাঁদের মধ্যে উপসর্গ-সহ যাঁরা ভর্তি হয়েছিলেন, তাঁরা প্লাজ়মা দিতে পারেন৷ এক জনের প্লাজ়মায় দু’জন করোনা রোগীর চিকিৎসা হতে পারে৷ তাই তাঁদের প্লাজ়মা দানে উৎসাহিত করতে বাহিনীর শীর্ষ কর্তাদের অনুরোধ জানান হিমন্ত৷ সেনা, সিআরপি, বিএসএফ, এসএসবি, আইটিবিপি-র কর্তারা এই বিষয়ে তাঁকে আশ্বস্ত করেন।

অসমে এ পর্যন্ত ৭৯ জন প্লাজমা দান করেছেন। সরকারের ডাকে মহারাষ্ট্র থেকে এসেও একজন রক্ত দিয়ে গিয়েছেন। ৭৯ জনের প্লাজ়মায় তৈরি হয়েছে ১২৫ ইউনিট। সেখান থেকে ১১৫ জন রোগীকে প্লাজ়মা দেওয়া হয়েছে। এর মধ্যে ৭ জন প্লাজ়মা থেরাপির পরেও মারা যান। করোনায় অসমে এ পর্যন্ত আক্রান্ত ৪২,৯০৪ জন। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন