• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রুটিতে চিঠি মেহবুবাকে, জানালেন কন্যা ইলতিজা

Iltija Mufti
ইলতিজা মুফতি

অগস্টের ৫ তারিখে জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ সরিয়ে নেওয়ার পরই আটক করা হয় দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা এবং মেহবুবা মুফতিকে। বন্দিত্বের ছ’মাস কাটতেই তাঁদের বিরুদ্ধে গণ নিরাপত্তা আইন প্রয়োগ করেছে কেন্দ্র। ওমরের সাম্প্রতিক ছবি দেখে চমকে উঠেছিলেন অনেকে। আর মেহবুবার কন্যা ইলতিজা মুফতি শুক্রবার জানিয়েছেন, কী ভাবে রুটির ভেতরে চিঠি লিখে বার্তা আদান-প্রদান করেছেন মায়ের সঙ্গে। 

মায়ের টুইটার হ্যান্ডল থেকে ইলতিজা জানিয়েছেন, মেহবুবাকে বন্দি করার পরের সপ্তাহটি কেটেছিল চরম উদ্বেগে। তার পরে মায়ের লেখা একটি চিঠি হাতে আসে। যে টিফিন বাক্সে বাড়ি থেকে খাবার পাঠানো হয়েছিল, তার ভেতরে চিঠিটি লিখে পাঠিয়েছিলেন মেহবুবা। সে সময়ে মায়ের সোশ্যাল মিডিয়া ইলতিজা চালাচ্ছিলেন। পিডিপি নেত্রী চিঠিতে জানান, ‘‘আমি সোশ্যাল সাইট ব্যবহার করি, সেটা এরা চায় না। আর কেউ আমার হয়ে এই কাজ করলে, পরিচয় ভাঁড়ানোর দায়ে তার বিরুদ্ধে মামলা করা হতে পারে।’’ 

কী ভাবে তার জবাব দেওয়া যায়? ইলতিজা জানাচ্ছেন, তাঁর ঠাকুমা সেই কৌশল বার করেন। কাগজে উত্তরটি লিখে ছোট করে মুড়ে আর একটি কাগজ দিয়ে সিল করে তার পরে একটি রুটির লেচির মাঝখানে ভরে দেওয়া হয়। সেই রুটি সেঁকে বন্দিশালায় পাঠিয়ে দেওয়া হয় মায়ের কাছে। মেহবুবা-কন্যা জানিয়েছেন, উপত্যকা জুড়ে নেট পরিষেবা বন্ধ থাকলেও কী ভাবে যেন তাঁদের বাড়ির ব্রডব্যান্ড কাজ করেছে। তাই সোশ্যাল সাইটে সক্রিয় থাকতে পেরেছেন তিনি। ইলতিজা এই টুইটটি করার সময়েও মেহবুবা-ওমরের বিরুদ্ধে গণ নিরাপত্তা আইন প্রয়োগ করা হয়নি। 

আরও পড়ুন: রোজগার অস্বস্তি এড়াতে লাঠিপেটা অস্ত্র বিজেপির

ফারুক আবদুল্লার বিরুদ্ধেও এই আইনে মামলা হয়েছে। বিনা বিচারে আরও তিন মাস পর্যন্ত আটক করে রাখা যাবে তিন প্রাক্তন মুখ্যমন্ত্রীকে। আজ মেহবুবার টুইটার পেজে অভিযোগ করা হয়, কাশ্মীর নিয়ে বিবৃতি দিতে গিয়ে এই আইনে বন্দি প্রাক্তন মুখ্যমন্ত্রীদের বিষয়টি এড়িয়ে গিয়েছে ফ্রান্সের ভারতীয় দূতাবাস।                                   

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন