• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভারতে পুলিশি ‘অত্যাচার’ দেখাতে বাংলাদেশি ছবি, ট্রোলড হয়ে ছবি সরিয়ে নিলেন ইমরান

RAB
নিজের টুইটারে এই ভিডিয়ো পোস্ট করেছিলেন ইমরান খান।

Advertisement

সাত বছরের পুরনো বাংলাদেশের একটি ভিডিয়োকে ভারতের বলে দাবি করে প্রতিবেশী রাষ্ট্রকে অস্বস্তিতে ফেলতে গিয়ে নিজেই বিপাকে পাক প্রধানমন্ত্রী ইমরান খান।  পোস্ট করার সঙ্গে সঙ্গে সরব হয়ে ওঠেন নেটিজেনরা। তাঁরাই পাল্টা জানিয়ে দেন ভুয়ো ভিডিয়ো পোস্ট করেছেন পাক প্রধানমন্ত্রী। উত্তরপ্রদেশের বলে তিনি বাংলাদেশের পুরনো ভিডিয়ো পোস্ট করেছেন। প্রবল ট্রোলের শিকার হয়ে পোস্টের দু’ঘণ্টার মধ্যেই ওই টুইট সরিয়ে দেওয়া হয় পাক প্রধানমন্ত্রীর টুইটার হ্যান্ডেল থেকে। ইমরান এ দিন যে পথে প্রতিবেশী দেশের ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা করেন তা বেনজির বলেই মনে করছেন কূটনীতিকরা।

শুক্রবার সন্ধ্যায় ৭টা ৪৪ মিনিটে নিজের টুইটার হ্যান্ডেল থেকে একটি ভিডিয়ো পোস্ট করে ইমরান দাবি করেন, যোগী আদিত্যনাথের রাজ্যে এ ভাবেই মুসলিমদের উপর অত্যাচার চালাচ্ছে উত্তরপ্রদেশ পুলিশ। এই ঘটনাটি যে মুসলিমদের দেশছাড়া করতে নরেন্দ্র মোদী সরকারের ভারতীয় পুলিশের হামলার অঙ্গ, তা-ও দাবি করেন ইমরান।

ওই ভিডিয়োতে দেখা যাচ্ছে, পুলিশের উর্দিধারীরা কী ভাবে একের পর এক সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষজনের উপর লাঠিচার্জ করছে। টুইটারে ওই ভিডিয়োটি শেয়ার করামাত্র তা হোয়াট্‌সঅ্যাপ এবং ফেসবুকের মাধ্যমে ছড়িয়ে পড়ে। তবে কিছু ক্ষণের মধ্যেই নেটিজেনরাই উল্লেখ করেন, ভিডিয়োতে স্পষ্টই দেখা যাচ্ছে উর্দিধারীরা বাংলাদেশের র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব)-এর সদস্য।

ইমরান খানের টুইট

এর পর বিভিন্ন সংবাদমাধ্যমে জানানো হয় যে ওই ভিডিয়োটি আসলে ২০১৩ সালের। বাংলাদেশের রাজধানী ঢাকায় হিফাজত-ই-ইসলাম নামে এক সংগঠনের দাবি ছিল, দেশে আরও শক্তিশালী ইসলামিক নীতি গ্রহণ করতে হবে বাংলাদেশ সরকারকে। সেই দাবিতেই ঢাকায় জড়ো হয়েছিলেন সংগঠনের সদস্যরা। সে সময় পুলিশের সঙ্গে তাঁদের সংঘর্ষ শুরু হয়। দোকানপাটে আগুন লাগানো থেকে শুরু করে গাছ কেটে ফেলা— কার্যত রণক্ষেত্রের চেহারা নেয় শহরের একাংশ। এ দিন ইমরানের টুইট করা ভিডিয়োতে দেখা গিয়েছে ওই ঘটনারই ভিডিয়ো।

উত্তরপ্রদেশ পুলিশের টুইট।

শুধুমাত্র নেটিজেনরাই নয়, ইমরানের দাবি নিয়ে সরব হয়েছে উত্তরপ্রদেশ পুলিশও। ইমরানের ওই টুইটের পাল্টা হিসাবে উত্তরপ্রদেশ পুলিশ লিখেছে, ‘এটা উত্তরপ্রদেশের নয়, বরং ২০১৩-র মে মাসে বাংলাদেশের ঢাকার একটি ঘটনা। উর্দিতে লেখা রয়েছে র‌্যাব (র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন)।’ সেই সঙ্গে বেশ কিছু লিঙ্ক দিয়েও ইমরানের উদ্দেশে উত্তরপ্রদেশ পুলিশের মন্তব্য, ‘এ বিষয়ে আপনাকে অবগত করতে এই লিঙ্কগুলি সাহায্য করবে।’ 

আরও পড়ুন: সিএএ-এনআরসির জেরে বিচ্ছিন্ন হয়ে পড়েছে ভারত, মন্তব্য প্রাক্তন বিদেশ সচিবের

আরও পড়ুন: মমতাকে ভয় পাবেন না: যোধপুরেও শাহের নিশানায় তৃণমূলনেত্রীই

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন