• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কার্গিল যুদ্ধের হিরোকে অভিনব শ্রদ্ধা ইন্ডিয়ান আর্মির, আজ যেন গোটা দেশ ‘ক্যাপ্টেন বিক্রম বত্রা’

Vikram Batra
ক্যাপ্টেন বিক্রম বত্রা। ছবি: সোশ্যাল মিডিয়া থেকে নেওয়া।

কার্গিল যুদ্ধের হিরো শহীদ ক্যাপ্টেন বিক্রম বত্রার সম্মানে একটি ভিডিয়ো পোস্ট করল ইন্ডিয়ান আর্মি। আজকের দিনেই কার্গিল যুদ্ধে ‘পয়েন্ট ৪৮৭৫’ উদ্ধার করতে গিয়ে শহীদ হন ক্যাপ্টেন বত্রা। মরণোত্তর পরম বীর চক্রে সম্মানিত করা হয় তাঁকে। ইন্ডিয়ান আর্মির নর্দার্ন কমান্ডের ভেরিফায়েড টুইটার হ্যান্ডল থেকে ভিডিয়োটি পোস্ট করা হয়েছে।

২১ বছর আগে ১৯৯৯ সালে আজকের দিনে কার্গিল যুদ্ধের সময় গুরুত্বপূর্ণ ‘পয়েন্ট ৪৮৭৫’ দখল করতে গিয়ে মৃত্যু হয় ক্যাপ্টেন বত্রার। তাঁকে শ্রদ্ধা জানিয়ে যে ভিডিয়োটি পোস্ট করা হয়েছে, তাতে ক্যাপ্টেন বত্রার উচ্চারণ করা তাঁর প্রিয় লাইন, ‘ইয়ে দিল মাঙ্গে মোর’ বলতে শোনা যাচ্ছে ভাষ্যকারকে।

কার্গিল যুদ্ধের সময়, ২০ জুন তাঁর নেতৃত্বে একটি দল শত্রুদের হাত থেকে ‘পয়েন্ট ৫১৪০’ উদ্ধার করে। সেখান থেকে ক্যাপ্টেন বিক্রম বত্রা ওয়ারলেসে তাঁর কমান্ডিং অফিসারের সঙ্গে যোগাযোগ করেন। ক্যাপ্টেন বত্রা ইংরেজি ও হিন্দিতে বলেন, “চাণক্য... শেরশাহ রিপোর্টিং। আমরা পোস্টটি দখল করে নিয়েছি! ইয়ে দিল মাঙ্গে মোর।”

আরও পড়ুন: লকডাউনে মুম্বইয়ের কেন্দ্রস্থলে ঘুরে বেড়াচ্ছে হরিণের দল, ভাইরাল ভিডিয়ো

এর পর ৭ জুলাই তিনি আর একটি অপারেশনের নেতৃত্ব দেন। এবার টার্গেট ছিল ‘পয়েন্ট ৪৮৭৫’ উদ্ধার করা। অভিযানে শত্রুর গুলিতে আহত হন তিনি কিন্তু সেই অবস্থাতেও লড়াই চালিয়ে যান। যদিও শেষ পর্যন্ত গুলির আঘাতে তাঁর মৃত্যু হয়। বীরের মতো তাঁর এই লড়াই ও মৃত্যু, আরও বেশি করে অনুপ্রেরণা যোগায় দলের বাকি সদস্যদের। ক্যাপ্টেন বত্রার নেতৃত্বে যে অভিযান তাঁরা শুরু করেছিলেন, তাঁর মৃত্যুর পরেও তা অব্যাহত রাখেন তাঁরা। শেষ পর্যন্ত পয়েন্ট ৪৮৭৫ উদ্ধার করে দেশের পতাকা উড়িয়ে দেন ক্যাপ্টেন বত্রার সহযোদ্ধারা। ক্যাপ্টেন বত্রার এই সাহসিকতার জন্য মরণোত্তর পরম বীর চক্রে সম্মানিত করা হয় তাঁকে।

আরও পড়ুন: চাপের মধ্যেও পিপিই পরে নাচছেন সুন্দরী চিকিৎসক, ভাইরাল ভিডিয়ো

দু’ মিনিট ৭ সেকেন্ডের ভিডিয়োতে পাহাড়ি এলাকায় কিছু যুদ্ধের দৃশ্য ব্যবহার করা হয়েছে। ক্যাপ্টেন বিক্রম বত্রার কিছু স্থির চিত্র ও ভিডিয়ো রয়েছে এতে। ভিডিয়োটিতে একাধিক আর্মি অফিসার, বিক্রমের পরিবারে সদস্য, রাজনৈতিক নেতা, দেশের বিভিন্ন প্রান্তের শিশুদেরও বলতে শোনা যাচ্ছে, “আই অ্যাম ক্যাপ্টেন বিক্রম বত্রা।” ক্যাপ্টেন বিক্রম বত্রাকে নিয়ে তৈরি ‘শেরশাহ’ ফিল্মে তাঁর চরিত্রে অভিনয় করা সিদ্ধার্থ মালহোত্রাকেও দেখানো হয়েছে, তিনিও বলছেন “আই অ্যাম ক্যাপ্টেন বিক্রম বত্রা।” আজ যেন গোটা দেশ বিক্রম বত্রা।

ভিডিয়োটি সাড়ে সাত ঘণ্টায় ৪৭ হাজারের বেশি বার দেখা হয়েছে। সেই সঙ্গে প্রচুর কমেন্ট ও লাইক পড়েছে। অনেকেই তাঁদের টাইম লাইনে ‘আই অ্যাম বিক্রম বত্রা’ লিখে ভিডিয়োটি শেয়ার করেছেন।

দেখুন সেই ভিডিয়ো:

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন