• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কৃষকেরা সন্ত্রাসবাদী, আদালতের নির্দেশে কঙ্গনার বিরুদ্ধে এফআইআর কর্নাটক পুলিশের

Karnataka Police files FIR against Kangana Ranaut for calling protesting farmers terrorists
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

শেষ পর্যন্ত আদালতের নির্দেশ মেনে অভিনেত্রী কঙ্গনা রানাউতের বিরুদ্ধে এফআইআর দায়ের করল কর্নাটক পুলিশ। নয়া কৃষি বিলের বিরুদ্ধে আন্দোলনে অংশ নেওয়া কৃষকদের টুইটারে ‘সন্ত্রাসবাদী’ বলেছিলেন কঙ্গনা। তারই জেরে আদালতের নির্দেশে টুমকুরু জেলা পুলিশের এই পদক্ষেপ।

কঙ্গনার ২১ সেপ্টেম্বরের ওই টুইটের বিরুদ্ধে আইনি পদক্ষেপের আবেদন জানিয়ে টুমকুরু জেলা আদালতে ১৫৬(৩) ধারায় একটি মামলা দায়ের হয়েছিল। ফৌজদারি কার্যবিধির ১৫৬ (৩) ধারায় বলা রয়েছে, পুলিশ কোনও অভিযোগ নিতে অস্বীকার করলে নিম্ন আদালতের বিচারকের (ম্যাজিস্ট্রেট) কাছে সেই অভিযোগ জানানো যায়। বিচারক সেই অভিযোগ পেয়ে তাকে ধর্তব্যযোগ্য মনে করলে পুলিশকে নির্দেশ দেবেন এফআইআর দায়ের করে তদন্ত শুরু করতে।

শুনানি শেষে প্রথম শ্রেণির বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট এল রমেশ নায়েক শুক্রবার বলিউডের বিতর্কিত অভিনেত্রীর বিরুদ্ধে মামলা দায়েরের নির্দেশ দিয়েছিলেন। আদালতের নির্দেশ মেনে বিজেপি শাসিত কর্নাটকের পুলিশ এ বার ফৌজদারি কার্যবিধির ৪৪ (মর্যাদাহানি), ১০৮ (অপরাধমূলক কাজে মদত), ১৫৩ (দাঙ্গায় উস্কানি), ১৫৩-এ (ভিন্ন গোষ্ঠী ও সম্প্রদায়ের মধ্যে শত্রুতায় ইন্ধন) এবং ৫০৪ (সামাজিক শান্তি-শৃঙ্খলা লঙ্ঘিত হয় এমন অবমাননাকর মন্তব্য) ধারায় এ বার কঙ্গনার বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে।

আরও পড়ুন: আগামী বছরেই একাধিক করোনা টিকা, জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

প্রসঙ্গত, ২০ সেপ্টেম্বর রাজ্যসভায় ধ্বনিভোটে বিতর্কিত কৃষি বিল পাশের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, নয়া বিল আইনে পরিণত হলেও ন্যূনতম সহায়ক মূল্য চালু থাকবে। এর পর প্রধানমন্ত্রীর টুইটকে রিটুইট করে সেদিন কঙ্গনা লেখেন, ‘প্রধানমন্ত্রীজি, কেউ ঘুমালে তাঁকে জাগানো যায়। কেউ না বুঝলে তাঁকে বোঝানো যায়। কিন্তু যিনি ঘুমানোর অভিনয় করেন, বুঝেও না বোঝার ভান করেন, আপনার আশ্বাসে তাঁর কী যায় আসে? এঁরা সেই সন্ত্রাসবাদী, সিএএ-তে কারও নাগরিকত্ব না গেলেও যাঁরা রক্তবন্যা বইয়ে দিয়েছিলেন’।

আরও পড়ুন: উত্তরপ্রদেশে ৩ দলিত মেয়ের উপর অ্যাসিড হামলা, প্রশ্নে যোগীর প্রশাসন

২১ সেপ্টেম্বর ফের টুইটারে কৃষি বিল বিরোধী আন্দোলনে অংশ নেওয়া চাষিদের ‘সন্ত্রাসবাদী’ বলেন কঙ্গনা। এর আগে টুমকুরু আদালত কঙ্গনার ২০ সেপ্টেম্বরের টুইটের বিরুদ্ধেও আইনি পদক্ষেপের নির্দেশ দিয়েছিল।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন