দায়িত্ব হাতে পেয়েই জম্মু-কাশ্মীর নিয়ে কড়া অবস্থান নিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এ বার তাঁর পথেই হাঁটলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। জানিয়ে দিলেন, কাশ্মীরের রক্তক্ষয়ী সমস্যার সমাধান হবেই। পৃথিবীর কোনও শক্তি তা রুখতে পারবে না।

কার্গিল যুদ্ধের ২০ বছর পূর্তিতে শহিদ জওয়ানদের শ্রদ্ধাজ্ঞাপন করতে শনিবার উপত্যকার দ্রাস সেক্টরে ছিলেন রাজনাথ। কাঠুয়ার উঝ এবং সাম্বা জেলার বাসান্তরে দু’টি সেতুরও উদ্বোধন করেন তিনি। সেখানেই এমন মন্তব্য করেন।

সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে রাজনাথ বলেন, ‘‘কাশ্মীর সমস্যার সমাধান হবেই। পৃথিবীর কোনও শক্তি তাতে বাধা হয়ে দাঁড়াতে পারবে না। আলাপ আলোচনায় কাজ না হলে, অন্য রাস্তাও জানা আছে আমাদের।’’

আরও পড়ুন: লক্ষ্য পূরণ হয়েছে, দিল্লিতে ফিরে যাওয়ার আগে প্রিয়ঙ্কা বলে গেলেন, ‘আবার আসব’​

আরও পড়ুন: কেশরীনাথের জায়গায় বাংলায় আসছেন নয়া রাজ্যপাল জগদীপ, উত্তরপ্রদেশে আনন্দীবেন​

সন্ত্রাসের কবল থেকে মুক্ত করে উপত্যকায় খুব শীঘ্র শান্তি প্রতিষ্ঠা করা হবে বলেও জানান রাজনাথ। তিনি বলেন, ‘‘জম্মু-কাশ্মীর থেকে সন্ত্রাসকে উপড়ে ফেলবই আমরা। এ ব্যাপারে কোনও সন্দেহ নেই। সন্ত্রাসের বিরুদ্ধে এক জোট হচ্ছে গোটা দুনিয়া।’’

নরেন্দ্র মোদী সরকারের প্রথম দফায় স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন রাজনাথ সিংহ। সেই সময় একাধিকবার বিচ্ছিন্নতাবাদী নেতাদের আলোচনায় বসতে আহ্বান জানিয়েছিলেন তিনি। এ দিনও নতুন করে সেই বার্তাই দিলেন তিনি। রাজনাথ বলেন, ‘‘উপত্যকায় যাঁরা আন্দোলন চালিয়ে যাচ্ছেন, সমাধান চাইলে তাঁদের আলোচনায় বসা উচিত। একজোট হয়েই সমস্যার সমাধান করতে হবে।’’ যত তাড়াতাড়ি সম্ভব উপত্যকায় শান্তি ফিরিয়ে আনাই সরকারের লক্ষ্য বলে জানান তিনি।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও। সাবস্ক্রাইব করুন আমাদের YouTube Channel - এ।