Advertisement
২৫ জুন ২০২৪
Garden Reach Building Collapse

কলকাতায় বেআইনি নির্মাণ রুখতে কী ব্যবস্থা নেওয়া হয়েছে? হাই কোর্টকে জানাতে প্রস্তুতি পুরসভায়

আগামী ৯ মার্চ কলকাতা হাই কোর্টে সেই মামলার শুনানি রয়েছে। ওই দিনই কলকাতা পুরসভার তরফে হাই কোর্টে একটি রিপোর্ট জমা দেওয়ার কথা।

KMC will try to make a report for Calcutta high court regarding illegal construction in Kolkata

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১৪:৫১
Share: Save:

মার্চ মাসে গার্ডেনরিচে নির্মীয়মাণ বেআইনি বহুতল ভেঙে পড়ার পরে ঘরে-বাইরে অস্বস্তিতে পড়েছিল কলকাতা পুরসভা। যার জেরে কলকাতা হাই কোর্ট বেআইনি তথা অবৈধ নির্মাণ রুখতে পুরসভা কর্তৃপক্ষ কী কী ব্যবস্থা নিয়েছেন, তা জানতে চেয়েছিল। আগামী ৯ মে কলকাতা হাই কোর্টে সেই মামলার শুনানি রয়েছে। ওই দিনই কলকাতা পুরসভার তরফে হাই কোর্টে একটি রিপোর্ট জমা দেওয়ার কথা। সেই রিপোর্টে গত এক মাসে কলকাতা শহরে বেআইনি তথা অবৈধ নির্মাণ রুখতে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তার উল্লেখ থাকবে বলেই সূত্রের খবর।

কলকাতা পুরসভার বিল্ডিং বিভাগ সূত্রে খবর, ওই রিপোর্টে গার্ডেনরিচ এলাকায় বেআইনি বহুতল ভেঙে পড়ার ঘটনায় কী কী পদক্ষেপ করা হয়েছে, তা যেমন জানানো হবে, তেমনই জানানো হতে পারে, কলকাতা শহরের বিভিন্ন প্রান্তে বেআইনি নির্মাণ ভাঙতে কী ধরনের কড়া পদক্ষেপ করা হচ্ছে। সম্প্রতি বরো-১০-এর অধীন ৯১ নম্বর ওয়ার্ডে একটি অবৈধ নির্মাণ ভাঙতে গিয়ে বাধার সম্মুখীন হতে হয় কলকাতা পুরসভার ইঞ্জিনিয়ারদের। সে ক্ষেত্রে কসবা থানার পুলিশের সহায়তা নিয়ে কীভাবে ওই বেআইনি নির্মাণটি ভাঙা হয়েছে, তাও উল্লেখ করা হবে।

এই রিপোর্ট হাই কোর্টে জমা করার আগে, তার বিষয়বস্তু প্রসঙ্গে মেয়র ফিরহাদ হাকিম ও কমিশনার ধবল জৈনকে অবগত করানো হতে পারে বলে কলকাতা পুরসভা সূত্রে খবর। বিল্ডিং বিভাগের এক শীর্ষকর্তা বলেন, ‘‘আমরা বেআইনি নির্মাণ রুখতে একটি অ্যাপ চালু করেছি। প্রযুক্তি কাজে লাগিয়ে যে বেআইনি নির্মাণের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায়, তা এই এক মাসেই প্রমাণ হয়ে গিয়েছে। গার্ডেনরিচের ঘটনার পর যে কলকাতা পুরসভা সজাগ দৃষ্টি নিয়ে ঠিক কী কী বিষয়ে কাজ করেছে, কলকাতা হাই কোর্টকে তা বিস্তারিত ভাবে জানাতে চায় পুরসভা।’’ তবে আরও এমন অনেক বিষয়ই ওই রিপোর্টে উল্লেখ করা হবে, যা আগামী দিনে শহরে বেআইনি নির্মাণ রোখার ক্ষেত্রে পুরসভার বড়সড় হাতিয়ার হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE