Advertisement
২৪ জুলাই ২০২৪
Shahjahan Sheikh

রাজ্যের দু’-তিন জন মন্ত্রীও পেয়েছেন শাহজাহানের জমি দখলের টাকা, টেন্ডারে অনিয়মের দাবি ইডির

কলকাতার নগর দায়রা আদালতে সোমবার শাহজাহানের মামলার শুনানি ছিল। শাহজাহান ছাড়া সন্দেশখালি মামলায় ধৃত আরও তিন জনকে আদালতে হাজির করানো হয়েছিল। কেউ জামিনের আবেদন করেননি।

সন্দেশখালির শাহজাহান শেখ।

সন্দেশখালির শাহজাহান শেখ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১৪:১১
Share: Save:

শাহজাহান শেখ এবং তাঁর অনুগামীরা সন্দেশখালিতে যত জমি দখল করেছিলেন, তার টাকা পেয়েছেন রাজ্যের একাধিক মন্ত্রীও। আদালতে এমন অভিযোগই করল ইডি। কেন্দ্রীয় ওই তদন্তকারী সংস্থা সূত্রে খবর, উপরমহল পর্যন্ত এই জমি দখলের টাকা গিয়েছে বলে আদালতে জানিয়েছে তারা। অন্য দিকে, জামিনের আবেদন জানাননি শাহজাহান।

কলকাতার নগর দায়রা আদালতে সোমবার শাহজাহানের মামলার শুনানি ছিল। সেখানেই ইডির আইনজীবী নতুন অভিযোগ তোলেন। ইডি সূত্রে জানা গিয়েছে, তাদের আইনজীবী অরিজিৎ চক্রবর্তী আদালতে জানান, সন্দেশখালির জমি দখলের টাকার সঙ্গে উপরমহলেরও যোগ রয়েছে। সেই টাকা পেয়েছেন রাজ্যের দু’-তিন জন মন্ত্রীও। টাকা নয়ছয়ের ক্ষেত্রে একটি দিক অস্ত্র কারবারের সঙ্গে যুক্ত বলেও আদালতে দাবি ইডির।

ইডির আইনজীবী আদালতে জানান, সরকারি টেন্ডার নিয়ে বেনিয়ম করেছেন শাহজাহান। প্রভাব খাটিয়ে নিজের অনুগামীদের ওই টেন্ডার তিনি পাইয়ে দিয়েছেন।

শাহজাহানের সঙ্গে সোমবার আদালতে হাজির করানো হয়েছিল তাঁর ভাই আলমগির, অনুগামী দিদার বক্স মোল্লা এবং শিবপ্রসাদ হাজরাকে। ইডি আদালতে এই চার জনেরই ১৪ দিনের জেল হেফাজতের আবেদন জানায়। ইডির আইনজীবী শাহজাহানদের জামিনের বিরোধিতা করে বলেন, ‘‘রাজ্যের দু’-তিন জন মন্ত্রীর কাছেও সন্দেশখালির জমি জবরদখলের টাকা গিয়েছে। তাই এঁরা জামিন পেলে তদন্ত প্রভাবিত হতে পারে।’’

ইডির তরফে আরও জানানো হয়, ২০১৬ থেকে ২০২৩ সাল পর্যন্ত সময়ে পঞ্চায়েত থেকে শুরু করে ফেরি পারাপার, বিভিন্ন সরকারি টেন্ডার ঘুরপথে শাহজাহান এবং তাঁর সঙ্গীদের পাইয়ে দেওয়া হয়েছে। এতে তাঁরা লাভবান হয়েছেন। তদন্তে নতুন এই তথ্য পেয়েছে কেন্দ্রীয় সংস্থা। সূত্রের খবর, শাহজাহানের স্ত্রী এবং আত্মীয়েরা জেরার মুখে এ কথা স্বীকার করে নিয়েছেন।

দু’পক্ষের বক্তব্য শুনে শাহজাহানদের আগামী ১৩ মে পর্যন্ত জেল হেফাজতের নির্দেশ দিয়েছেন বিচারক। ওই দিন মামলার পরবর্তী শুনানি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shahjahan Sheikh sandeshkhali ED
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE