কপিলের অভিযোগ
অভিযোগ, নোট বাতিলের আগেই রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের সইওয়ালা নতুন নোট বিদেশ থেকে ছাপিয়ে বায়ুসেনার বিমানে করে নিয়ে আসা হয়। তার পর বিভিন্ন নেতা-মন্ত্রী, কর্পোরেট সংস্থার কাছে থাকা পুরনো নোট নতুন নোটে বদলে দেওয়া হয়।
kapil Sibal

নরেন্দ্র মোদীর নোট বাতিলের আগেই বিজেপি সভাপতি অমিত শাহর নেতৃত্বে বেআইনি ভাবে পুরনো নোট নতুন নোটে বদলে দেওয়া হয়েছিল বলে অভিযোগ তুলল কংগ্রেস। গোপন ক্যামেরায় এক সাংবাদিকের ‘স্টিং অপারেশন’-কে ভিত্তি করে কংগ্রেস নেতা কপিল সিব্বলের 

অভিযোগ, নোট বাতিলের আগেই রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের সইওয়ালা নতুন নোট বিদেশ থেকে ছাপিয়ে বায়ুসেনার বিমানে করে নিয়ে আসা হয়। তার পর বিভিন্ন নেতা-মন্ত্রী, কর্পোরেট সংস্থার কাছে থাকা পুরনো নোট নতুন নোটে বদলে দেওয়া হয়। প্রথমে এ জন্য ১৫ শতাংশ, তার পরে ৩৫ থেকে ৪০ শতাংশ ফি নেওয়া হয়। গুপ্তচর সংস্থা ‘র’-এর এক কর্মী গোপন ক্যামেরার সামনে এ কথা স্বীকার করেছেন বলে সিব্বলের দাবি। মহারাষ্ট্রের একটি গুদামে সেই নোট বদলানোর কাজ হয়। সেই ভিডিয়ো দেখিয়ে সিব্বলের অভিযোগ, ‘র’-এর কর্মী দু’বার বিজেপি সভাপতি অমিত শাহর নাম করেছেন। সিব্বলের বক্তব্য, ‘‘নোট বাতিল দেশের ইতিহাসে সবথেকে বড় কেলেঙ্কারি। তদন্তকারী সংস্থাগুলি বিরোধীদের বিরুদ্ধে অভিযান চালালেও, ক্ষমতায় থাকা ব্যক্তিদের বিরুদ্ধে তদন্ত করছে না।’’ বিজেপি নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেন, বিজেপি সভাপতির বিরুদ্ধে সিব্বল মিথ্যে অভিযোগ করেছেন। এ জন্য তাঁর বিরুদ্ধে আদালতে মামলা করা হবে।

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত