• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

প্রজাতন্ত্রের রাজপথে এ বার সুজাতা, সীমা, তানিয়াদের রাজ

Tania Sher Gill
প্যারেডে নেতৃত্ব দিচ্ছেন তানিয়া শেরগিল। ছবি: এএফপি।

রাজপথে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রাধান্য পেল নারীশক্তি। প্যারেডে নেতৃত্ব দেওয়া থেকে মোটরসাইকেলে কসরত দেখানো, সর্বত্রই সমান ভাবে অংশ নিতে দেখা গেল মহিলাদের। অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টর সুজাতা গোস্বামীর নেতৃত্বে তাঁর দলের পাঁচ সদস্য মোটর বাইকে ‘অল রাউন্ড ডিফেন্স’ প্রদর্শন করেন। এএসআই অনিতা কুমারী ভিভি-র নেতৃত্বে মোটর সাইকেলের উপর মানব পিরামিড গড়ে তোলেন ২১ জন মহিলা। চলন্ত মোটর সাইকেলের উপর দাঁড়িয়ে স্যালুট করে দেখান ইনস্পেক্টর সীমা নাগ। একই ভাবে দু’হাতে পিস্তল নিয়ে চলন্ত মোটর সাইকেলের উপর দাঁড়িয়ে কসরত দেখান হেট কনস্টেবল মীনা চৌধুরী।

সেনা দিবসের প্যারেডে পুরুষদের নেতৃত্ব দিয়ে সম্প্রতি ইতিহাস গড়েন ২৬ বছরের ক্যাপ্টেন তানিয়া শেরগিল। এ দিনও তলোয়ার হাতে সেনাবাহিনীর পুরুষদের প্যারেডে নেতৃত্ব দিলেন তিনি। বংশপরম্পরায় তাঁর পরিবারের লোকজন সেনাবাহিনীর সঙ্গে যুক্ত। তিনি নিজেও ছোট থেকে সেনাবাহিনীতে যোগ দেওয়ার স্বপ্ন দেখতেন বলে নিজের মুখেই জানিয়েছেন তানিয়া।

গত কয়েক দিন ধরে মহড়া চলাকালীন সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তানিয়া জানান, ‘‘ছোট থেকেই সেনাবাহিনীতে যোগ দেওয়ার স্বপ্ন দেখতাম আমি। বাবাকে যখন ইউনিফর্ম পরতে দেখতাম, তখন ভাবতাম, এক দিন আমিও ওই ইউনিফর্ম অর্জন করে দেখাব। সেই স্বপ্ন পূরণ করতে পেরেছি আমি। প্যারেডে নেতৃত্ব দিতে পেরে আমি খুব খুশি এবং কৃতজ্ঞ।’’জাতপাত, ধর্ম এবং লিঙ্গের ভিত্তিতে সেনাবাহিনীতে নিয়োগ হয় না, বরং এ ক্ষেত্রে নিজেকে যোগ্য প্রমাণ করাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মত তাঁর।

আরও পড়ুন: ১০ মিনিটে পর পর চারটে জোরালো বিস্ফোরণে কাঁপল অসম​

আরও পড়ুন: মৃত ৫৬, আক্রান্ত প্রায় দু’হাজার, ভাইরাস আতঙ্কে কাঁপছে চিন​

তবে তানিয়াই প্রথম নন। গত বছর প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে পুরুষদের নেতৃত্বে ছিলেন মহিলা অফিসার ভাবনা কস্তুরি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন