• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

১৬ দিন পরেও মেঘালয়ের কয়লা খনিতে নিখোঁজ ১৫ শ্রমিক, উদ্ধার শুধু তিনটে হেলমেট

meghalaya mine
উদ্ধার করা হয়েছে এই তিনটি হেলমেট। ছবি- সংগৃহীত।

১৬ দিন হয়ে গেল, মেঘালয়ের পূর্ব জয়ন্তিয়া পাহাড়ের ভিতর জলমগ্ন বিশাল একটি খাদানে এখনও আটকা পড়ে রয়েছেন ১৫ জন কয়লা শ্রমিক। কোনও দেহ উদ্ধার করা সম্ভব না হলেও, ৩২০ ফুট গভীর ওই খাদানে তিনটি হেলমেটের খোঁজ মিলেছে। তবে এত দিনেও উচ্চক্ষমতাশীল পাম্প আনা যায়নি বলে জলমগ্ন খনি থেকে জল বের করার কাজ ব্যাহত হচ্ছে। ফলে, বাধা পাচ্ছে উদ্ধারকাজ। তবে উদ্ধারকাজে গতি বাড়াতে শনিবার বিশাখাপত্তনম থেকে গুয়াহাটিতে পৌঁছেছে নৌবাহিনীর ১৫ জনের একটি ডুবুরি দল। কয়েকটি উচ্চক্ষমতাশীল পাম্প নিয়ে শুক্রবারই বিমানবাহিনীর বিশেষ একটি বিমান পৌঁছেছে গুয়াহাটিতে।

উচ্চক্ষমতাশীল পাম্পের অভাবে সোমবার দিন থেকেই উদ্ধারকাজ স্থগিত হয়ে যায়। যে গর্তে আটকা পড়ে আছেন অত জন শ্রমিক, সেই গর্ত থেকে জল বের করার কাজ চলছিল যে পাম্পটি দিয়ে, তা আর জল বের করতে পারছিল না। ৩২০ ফুট গভীর গর্ত থেকে আটকা পড়া মানুষদের উদ্ধার করার জন্য জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর প্রায় ৭০ জন কর্মী দিন-রাত কাজ করে চলেছেন। এ ছাড়াও, ঘটনাস্থলে রয়েছে কোল ইন্ডিয়ার একটি বিশেষজ্ঞ দলও। গত ১৩ ডিসেম্বর ওই খাদানটি বিপর্যয়ের সম্মুখীন হওয়ার প্রায় এক দিন বাদে শুরু হয়েছিল উদ্ধারকাজ।

রাজ্য প্রশাসনিক সূত্রের খবর, বহু গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ বিমানবন্দর থেকে সড়কপথে ২২০ কিলোমিটার পেরিয়ে শনিবার পৌঁছবে ঘটনাস্থলে।

আরও পড়ুন- তেষ্টায় গলা শুকিয়ে কাঠ ৫ বছরের মেয়ের, রোদে দাঁড় করিয়ে মারা হল আইএস শিবিরে​

আরও পড়ুন- খনি শ্রমিকরা জলমগ্ন, প্রধানমন্ত্রী ব্যস্ত ছবি তোলায়, মোদীকে তোপ রাহুলের​

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন