• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘হাস্যকর’! দিল্লি সংঘর্ষের চার্জশিটে ইয়েচুরিদের নাম নিয়ে কটাক্ষ চিদম্বরমের

P Chidambaram
চার্জশিট ইস্যুতে দিল্লি পুলিশকে কটাক্ষ পি চিদম্বরমের। —ফাইল চিত্র

উত্তর-পূর্ব দিল্লির সাম্প্রদায়িক সংঘর্ষের মামলায় চার্জশিটে সীতারাম ইয়েচুরিদের নাম দেওয়ার পরেই তীব্র সমালোচনার মুখে পড়েছিল দিল্লি পুলিশ। সিপিএম থেকে বিরোধী প্রায় সব দলের নেতা-নেত্রীরা সরব হয়েছিলেন। এ বার দিল্লি পুলিশকে কটাক্ষ করলেন পি চিদম্বরমসীতারাম ইয়েচুরি, যোগেন্দ্র যাদবদের মতো নেতাদের নাম চার্জশিটে ঢুকিয়ে দিল্লি পুলিশ অপরাধী বিচার ব্যবস্থাকে হাস্যকর পর্যায়ে নিয়ে গিয়েছে বলে মন্তব্য করেছেন প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী। তদন্তের প্রক্রিয়াটাই কি দিল্লি পুলিশ ভুলে গিয়েছে?— প্রশ্ন তুলেছেন চিদম্বরম।

ফেব্রুয়ারি মাসে উত্তর-পূর্ব দিল্লির সংঘর্ষে ৫৩ জনের মৃত্যু হয়। কয়েকশো মানুষ আহত হন। সেই মামলায় শনিবার অতিরিক্ত চার্জশিট জমা দেয় পুলিশ। চার্জশিটে সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, ‘স্বরাজ অভিযান’-এর নেতা যোগেন্দ্র যাদব, শিক্ষাবিদ জয়তী ঘোষ ও অপূর্বানন্দের নাম যোগ করে দিল্লি পুলিশ। তার পরেই দেশ জুডে় নিয়ে নিন্দার ঝড় ওঠে। বিরোধীদের অভিযোগ, সিএএ-র বিরুদ্ধে আন্দোলনকারীদের সম্পর্কে বিজেপি নেতা কপিল মিশ্র উস্কানিমূলক মন্তব্য করার পরেই হিংসা ছড়িয়ে পড়ে। সেই কপিলের বিরুদ্ধে পুলিশ এখনও কোনও ব্যবস্থা নেয়নি। অথচ বিরোধী দলের নেতা থেকে সামাজিক আন্দোলনকারী, শিক্ষাবিদদের জড়াতে চাইছে তারা।

 

রবিবার টুইট করে পি চিদম্বরম বলেছেন, ‘দিল্লি সংঘর্ষে সীতারাম ইয়েচুরি ও অন্যান্য বিশিষ্টজনের নামে অতিরিক্ত চার্জশিট দিয়ে দিল্লি পুলিশ অপরাধী বিচার ব্যবস্থাকে উপহাসের স্তরে নামিয়ে দিয়েছে।’ প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী আরও লিখেছেন, ‘আইন কখনও এমন হতে পারে না যে, কোনও অভিযুক্ত কারও নাম করল, আর তাঁকে চার্জশিটে জুড়ে দিলাম। দিল্লি পুলিশ কি ভুলে গিয়েছে যে প্রাথমিক তথ্যপ্রমাণ এবং চার্জশিটের মাঝখানে তদন্ত বলে একটা জিনিস থাকে?’

আরও পড়ুন: ভুটানের ভূখণ্ডে চিনা অনুপ্রবেশ, রাস্তা-হেলিপ্যাড বানানোর অভিযোগ​

চার্জশিটে নাম দেওয়া নিয়ে রাজনীতির বাইরেও নানা মহল থেকে ঘটনার নিন্দায় সরব হয়েছেন অনেকে। তার মধ্যে অন্যতম প্রাক্তন পুলিশ কর্তা পদ্মভূষণ জুলিয়ো রিবেইরো। সেই বিষয়টি স্মরণ করিয়ে চিদম্বরম এ দিন লিখেছেন, ‘আমি খুশি যে জুলিয়ো রিবেইরোর মতো অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার দিল্লি পুলিশের পক্ষপাতিত্বের কথা বলেছেন। দিল্লি পুলিশ কি কিংবদন্তী পুলিশ অফিসারের কথা শুনবে?’

আরও পড়ুন: লাদাখ নিয়ে সংসদে বিবৃতি দিতে পারে সরকার, ইঙ্গিত মন্ত্রীর 

দিল্লি পুলিশ যদিও চার্জশিটের বিষয়ে শনিবারই বিবৃতি দিয়ে জানিয়েছিল, ‘‘এই সব রাজনৈতিক ও অন্য ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তদের নাম অভিযুক্ত হিসেবে অন্তর্ভুক্ত করা হয়নি।’’ বিবৃতিতে বলা বলা হয়েছিল, ‘‘অভিযুক্তরা যে বয়ান দিয়েছিলেন, তার ভিত্তিতেই নাম যোগ করা হয়েছে। কিন্তু সেই বয়ানের ভিত্তিতে কাউকে অভিযুক্ত বলা যায় না। তদন্তে যে অগ্রগতি হয়েছে, সেটা বোঝাতেই নামগুলি যোগ করা হয়েছে। বিষয়টি আদালতের বিচারাধীন।’’ যদিও তাতেও বিতর্ক থামেনি। ইয়েচুরি নিজেও এই নাম অন্তর্ভুক্তিকে ‘অনৈতিক ও বেআইনি’ বলেছেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন