দীপাবলির আগে ছোট ব্যবসায়ীদের উপহার প্রধানমন্ত্রীর। ‘৫৯ মিনিটে ঋণ’ নামের একটি নয়া প্রকল্প চালু করলেন তিনি। আরও বেশ কিছু পদক্ষেপের ঘোষণা করলেন। যার আওতায় ক্ষুদ্র, ছোট এবং মাঝারি ব্যবসায়ীরা উপকৃত হবেন।

শুক্রবার নয়াদিল্লির বিজ্ঞান ভবনেমোট ১২টি সিদ্ধান্তের কথা ঘোষণা করেন নরেন্দ্র মোদী। তারই অংশ ছিল ওই ৫৯ মিনিটে ঋণ দেওয়ার প্রকল্প। ক্ষুদ্র, ছোট ও মাঝারি ব্যবসায়ীদের কথা ভেবেই সরকার এমন পদক্ষেপ করেছে বলে জানান তিনি। ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, ‘‘সকালের ট্রেনে যাত্রা করেন তো! কত সময় লাগে! এ বার থেকে ওই সময়ের মধ্যেই ১ কোটি পর্যন্ত ঋণ মিলবে।সরকারের তরফে আপানাদের জন্য এটা দীপাবলির উপহার।’’

প্রধানমন্ত্রী বলেন, ‘‘এই যে এখানে কথা বলছি আমরা, দেশের কোনও না কোনও প্রান্তে আপনাদের ব্যবসায়ী ভাইবোনরা ঋণ পেয়ে যাচ্ছেন। তাও আবার মাত্র ৫৯ মিনিটে। ভেবে দেখুন মাত্র ৫৯ মিনিটে।’’

আরও পড়ুন: বিয়ের ৫ মাসের মধ্যেই স্ত্রীকে ডিভোর্স দিচ্ছেন লালুপুত্র তেজপ্রতাপ!​

তবে বিশেষজ্ঞদের মতে, লোকসভা নির্বাচনের কথা ভেবেই এমন ঘোষণা। কারণ দিন কয়েক আগেই কংগ্রেস সভাপতি রাহুল গাঁধীকে এমন ঘোষণা করতে দেখা যায়। তিনি বলেছিলেন, বিরোধী জোট যদি নির্বাচনে জয়ী হয়, তাহলে ছোট এবং মাঝারি ব্যবসায়ীদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়াই হবে তাদের লক্ষ্য। এ ভাবেই দেশের অর্থনীতির ভিত মজবুত হবে। তাই প্রশ্ন উঠছে, বিরোধীদের প্রতিশ্রুতিকেই কি চ্যালেঞ্জ ছুড়ে দিলেন মোদী?

শুক্রবার যে সমস্ত সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী, তার মধ্যে রয়েছে ছোট এবং মাঝারি শিল্পে সরকারি বিনিয়োগ ২০ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করা হবে। পণ্য ও পরিষেবা কর রিটার্ন দাখিল করলে ১ কোটি টাকা ঋণের সুদে ব্যবসায়ীদের ২ শতাংশ ছাড় দেওয়া।