ছুটির জন্য আবেদন করলেই তো চলে না। ছুটি পাওয়ার জন্য যথেষ্ট কারণও থাকা চাই। কিন্তু উত্তরপ্রদেশের এক পুলিশ কনস্টেবলের ছুটির দরখাস্ত দেখে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ তাঁকে বাড়তি ছুটি দিয়েছেন। এক মাসের ছুটি চেয়ে তিনি পেয়েছেন দেড় মাসের সবেতন ছুটি।

কিন্তু দরখাস্তে কি লিখেছিলেন বুন্দেলখণ্ডের মাহোবায় কর্মরত সোম সিংহ?

পেশাদারি জগতের আর আট-দশ জনের মতোই নাকি তিনিও ক্লান্ত হয়ে উঠেছিলেন। নানা কাজ বাকী, কিন্তু সে সব কাজ করার মতো সময় কোথায়? অতএব ছুটির সেই দরখাস্ত, যা ইন্টারনেটে ভাইরাল হয়ে গিয়েছে। দরখাস্তে সোম সিংহের ছোট্ট দাবি, ‘‘পরিবার সম্প্রসারণ করতে চাই। এক মাসের ছুটি দিন।’’

সোম সিংহের চিঠি নিয়ে পুলিশ মহলে শুরু হয়ে যায় আলোচনা। ‘পরিবার সম্প্রসারণ’-এর কারণ দেখিয়ে আগে তো কেউ ছুটি চায়নি। তবে সোম সিংহ কেন ছুটি চাইছেন? অনেকেরই আবার বক্তব্য, বিষয়টি সহানুভূতির সঙ্গে বিবেচনা করা হোক। অবশেষে ছুটি মিলেছে গত ২৩ জুন থেকে। ‘পরিবার সম্প্রসারণ’-এর জন্য এক মাসের বদলে দেড় মাস ছুটি।

আরও পড়ুন: বিপন্ন ১৭ হাজার গাছ, নয়া তরজায় কেন্দ্র-আপ

আরও পড়ুন: হিটলিস্টে ২১ জঙ্গি, নয়া অভিযানের প্রস্তুতি কাশ্মীরে

সোম সিংহের ছুটির দরখাস্ত।

যদিও মহোবার পুলিশকর্তারা বলছেন, গোটাটাই বানানো গল্প। নিজের বাড়ি সম্প্রসারণে জন্য সোম সিংহ ছুটি চেয়েছিলেন। ইন্টারনেটে যে দরখাস্তের ছবি ছড়িয়ে পড়েছে, সেটা ভুয়ো। যদিও একাংশের দাবি, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের চাপে তিনি চিঠির বয়ান বদলাতে বাধ্য হয়েছেন। যদিও এ নিয়ে সোম সিংহের সঙ্গে যোগযোগ করা যায়নি । তিনি এখন লম্বা ছুটিতে।