তিন্নির তৈরি করা বিরিয়ানির ছবি না দেখতে পেয়ে ফোন নিয়ে ছটফট করছে তাঁর প্রেমিক। মায়ের প্রেসক্রিপশনের ছবি খুলছে না, ওষুধের দোকানের সামনে গিয়ে বিমলবাবুর কপালে ভাঁজ। বুধবার সন্ধ্যায় হোয়াটসঅ্যাপ, ফেসবুকে সমস্যা শুরুর পর থেকেই সমস্যার এমন খণ্ডচিত্র দেখা গেল কমবেশি সর্বত্র। চারদিকে গেল গেল রব। ইনস্টল, আনইনস্টল, আপডেট হাজার চেষ্টা করেও মিলছে না সমাধান। অনেকক্ষণ পর্যন্ত লোকজন বুঝতেই পারেননি সমস্যাটা তাঁর একার না সকলের?

তার পর জানা গেল, বিশ্বজুড়েই হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম ব্যবহার করতে গিয়ে সমস্যার সম্মুখীন হচ্ছেন ব্যবহারকারীরা। টেক্সট মেসেজ পাঠানো গেলেও হোয়াটসঅ্যাপ থেকে ডাউনলোড করা যাচ্ছে না কোনও ছবি বা ভিডিয়ো। ব্যবসায়িক দরকার হোক বা ব্যাক্তিগত প্রয়োজন, হোয়াটসঅ্যাপের এই সমস্যার জেরে তখন সাধারণ মানুষের হাঁসফাঁস অবস্থা। কারণ কেউ বুঝতে পারছেন না কেন হচ্ছে এ রকম।

সারা বিশ্ব জুড়ে প্রায় ১২ ঘণ্টা এই সমস্যা চলার পর অবশেষে স্বাভাবিক হয়েছে সোশ্যাল মিডিয়ার ওই তিনটি প্ল্যাটফর্মের এই সমস্যা। এই সমস্যার সমাধানের কথা নিজেদের অফিসিয়াল টুইটার হ্যান্ডল থেকে জানিয়েছন ফেসবুক কর্তৃপক্ষ। সেখানে লেখা হয়েছে, ‘ছবি আপলোড ও পাঠানোর ক্ষেত্রে সারা বিশ্বজুড়েই সমস্যা হচ্ছিল। এখন সেই সমস্যা মিটে গিয়েছে।  ব্যবহারকারীদের এই সমস্যার জন্য আমরা দুঃখিত।’ 

আরও পড়ুন: টিকটক ভিডিয়ো দেখে তিন বছর আগে পালিয়ে যাওয়া স্বামীকে খুঁজে পেলেন স্ত্রী!

কিন্তু আগাম ঘোষণা ছাড়াই কেন এ রকম সমস্যা হল? হোয়াটসঅ্যাপ-ফেসবুকের এই সমস্যা নিয়ে ফেসবুকের মুখপাত্র আন্তর্জাতিক এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, দৈনন্দিক রক্ষণাবেক্ষণের কাজ করার সময় কিছু ত্রুটির কারণেই এই সমস্যা হয়েছিল। তার জেরেই ব্যবহারকারীদের ছবি, ভিডিয়ো পাঠাতে সমস্যা হচ্ছিল।

এই ‘ত্রুটি’-র সমাধান করতেই লেগে গেল বেশ কয়েক ঘণ্টা। যার জেরে অসুবিধার সম্মুখীন হতে হল নেটিজেনদের। তবে এখন ওই সকল প্ল্যাটফর্মের পরিষেবা স্বাভাবিক হয়েছে। 

 

আরও পড়ুন: চোরাশিকারীদের হাতে মৃত মাকে জাগাতে গন্ডার শাবকের আকুতিতে নেটিজেনদের চোখে জল 

হোয়াটসঅ্যাপ করেন? এই প্রশ্নগুলির উত্তর জানা আছে?