• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বাবরি কাণ্ডে আডবাণী-সহ ২১ জনের বিরুদ্ধে ষড়যন্ত্রের মামলা বহাল

babri masjid
বাবরি মসজিদ

বাবরি মসজিদ মামলায় সুপ্রিমকোর্টে বড়সড় ধাক্কা খেলেন আডবাণী-মুরলী মনোহর জোশীরা। 

মুরলী মনোহর জোশী এবং লালকৃষ্ণ আডবাণী-সহ ২১ নেতার বিরুদ্ধে ষড়যন্ত্রের মামলা চালাতে সিবিআইকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।  বিচারপতি পি সি ঘোষ এবং বিচারপতি আর এফ নরিম্যান-এর বেঞ্চ বুধবার এই নির্দেশ দিয়েছে। পাশাপাশি, রায়বরেলী এবং লখনউ আদালতকে দু’বছরের মধ্যে এই মামলার নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন বিচারপতিরা। সিবিআই সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছিল ওই নেতাদের বিরুদ্ধে ষড়যন্ত্রের মামলা চালানো হোক। তদন্তকারী সংস্থার আর্জিতেই শেষমেশ সিলমোহর দিয়ে দিল সুপ্রিম কোর্ট। তবে  বিজেপি নেতা কল্যাণ সিংহকে এই মামলার বাইরে রাখা হয়েছে। তিনি এখন রাজস্থানের রাজ্যপালের পদে রয়েছেন। সেই দায়িত্ব থেকে অব্যাহতি নেওয়ার পরই তাঁর বিরুদ্ধে এই মামলা চালু করা হবে। নিম্ন আদালতগুলিকে প্রতি দিন এ বিষয়ে শুনানি চালু রাখতে হবে। পাশাপাশি, যে সব বিচারকরা এই মামলার সঙ্গে জড়িত, মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কোনও ভাবেই তাঁদের বদলি করা যাবে না বলে নির্দেশ সুপ্রিম কোর্টের।

আরও পড়ুন: বাবরি-রাম মন্দির মামলা আপোসে মিটিয়ে নিতে বলল সুপ্রিম কোর্ট, কিন্তু…

বাবরি কাণ্ডে আলাদা আলাদা ভাবে দু’টি আদালতে মামলা হয়। প্রথম মামলাটি হয় করসেবকদের বিরুদ্ধে লখনউ আদালতে। এবং শীর্ষ বিজেপি নেতাদের বিরুদ্ধে দ্বিতীয় মামলাটি হয় রায়বরেলী আদালতে।  বিচারপতি পি সি ঘোষ এবং বিচারপতি আর এফ নরিম্যান-এর বেঞ্চ গত ৬ এপ্রিল ইঙ্গিত দিয়েছিলেন দুই আদালতের মামলারই একসঙ্গে শুনানি হতে পারে। বাবরি নিয়ে মামলা চলছে ২৫ বছর ধরে। তাই মামলাটি  দু’বছরের মধ্যে নিষ্পত্তি করতে দুই আদালতকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

শীর্ষ আদালতের নির্দেশ শোনার পরই বিজেপির মুখপাত্র জিভিএনএল রাও বলেন, “ আডবাণী, জোশী, উমা ভারতীদের বিরুদ্ধে আদালতের নির্দেশ ভাল করে খতিয়ে না দেখা পর্যন্ত এ বিষয়ে কিছু বলা সম্ভব নয়।” বিজেপি সাংসদ বিনয় কাটিয়ার উমা ভারকীর বিরুদ্ধে ওঠা অভিযোগকে ভিত্তিহীন বলেছেন। 

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন