• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অস্ট্রেলিয়া থেকে ভারতীয়দের ফেরাতে ৮টি বিমান, তিন ঘণ্টাতেই বিক্রি সব টিকিট

Air India
বন্দে ভারত মিশনে অস্ট্রেলিয়া থেকে ৮টি এয়ার ইন্ডিয়ার বিমানে ফেরানো হবে ভারতীয়দের।

বিদেশে আটকে পড়া ভারতীয়রা যে দেশে ফেরার জন্য কতটা উদগ্রীব হয়ে আছেন, আরও এক বার তার প্রমাণ মিলল। বন্দে ভারত মিশনে অস্ট্রেলিয়া থেকে আটটি বিশেষ যাত্রীবিমানের টিকিট বিক্রি শুরু হওয়ার তিন ঘণ্টার মধ্যেই সব টিকিট শেষ। এখনও টিকিট না পেয়ে হাপিত্যেশ করছেন অস্ট্রেলিয়ায় বসবাসকারী বহু ভারতীয়। তবে এয়ার ইন্ডিয়ার ওই বিশেষ বিমানের টিকিট বিক্রির ওয়েবসাইটে গন্ডগোল দেখা দেওয়াতেও অনেকে টিকিট কাটতে পারেননি বলে অভিযোগ।

শনিবার সন্ধের দিকে এয়ার ইন্ডিয়ার তরফে ঘোষণা করা হয়, বন্দে ভারত মিশনের চতুর্থ পর্যায়ে ১ জুলাই থেকে ১৫ জুলাইয়ের মধ্যে অস্ট্রেলিয়া থেকে মোট আটটি বিমানে ভারতীয়দের ফেরানো হবে। চারটি ছাড়বে সিডনি থেকে, চারটি মেলবোর্ন থেকে। সেই মতো রবিবার দুপুর ১২টায় টিকিট বিক্রি শুরু হয় অনলাইনে। দুপুর আড়াইটের মধ্যেই সব টিকিট বিক্রি হয়ে যায়। বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার বিমানে ফেরানো হবে ভারতীয়দের, যার প্রত্যেকটিতে রয়েছে ২৫৬টি আসন। সব মিলিয়ে ২০৪৮টি আসনের টিকিটই বিক্রি হয়ে গিয়েছে। টিকিট না পেয়ে হতাশ বহু ভারতীয়।

তবে টিকিট কাটতে গিয়ে সমস্যার মুখে পড়েছেন অনেকে। তাঁদের অভিযোগ, সাইট ঠিকমতো কাজ না করার জেরেই তাঁরা টিকিট পাননি। কেউ সিট বুক করতেই ওয়েবসাইটে সমস্যা দেখা দেয়। কেউ আবার শেষ মুহূর্তে সাইটের সমস্যায় পেমেন্ট করতে না পারায় টিকিট পাননি। আঁচল জৈন শেঠ নামে এক জন টুইটারে লিখেছেন, ‘‘সিডনি থেকে মুম্বইয়ের টিকিট কাটতে পারিনি। যেই পেমেন্ট করতে গিয়েছি, অমনি ওয়েবসাইট আপনাআপনি রিফ্রেশ হয়ে গেল। এখন দেখাচ্ছে, টিকিট শেষ। এটা কী ভাবে সম্ভব। স্বাস্থ্য সংক্রান্ত জরুরি কারণে মুম্বই যাওয়া খুবই দরকার।

আরও পড়ুন: করাচিতে পাক স্টক এক্সচেঞ্জে হামলা, ৪ জঙ্গি-সহ হত ৯

আবার টিকিটের দাম নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে। এক যাত্রীর টুইট, ‘‘অস্ট্রেলিয়া থেকে ভারতে ফেরার এক দিকের টিকিটের দাম ১৮০০ ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ১ লক্ষ ৩৬ হাজার টাকা)। এটা তো ভরা মরসুমে যখন প্রচুর যাত্রীর ভিড় থাকে সেই সময় যাওয়া-আসার ভাড়ার চেয়েও বেশি।’’

গত ৭ মে থেকে বন্দে ভারত মিশনে বিদেশে আটকে পড়া ভারতীয়দের দেশে ফিরিয়ে আনছে ভারত সরকার। তার পর থেকে অস্ট্রেলিয়া থেকে মোট ১৫টি বিশেষ বিমান এসেছে ভারতে। সাতটি সিডনি থেকে এবং আটটি মেলবোর্ন থেকে। অন্য দিকে বন্দে ভারত মিশনে এখনও পর্যন্ত এয়ার ইন্ডিয়া মোট ৭৬২টি বিশেষ বিমানে প্রায় দেড় লাখ ভারতীয়কে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করেছে।

আরও পড়ুন: অনন্তনাগে নিহত হিজবুল কম্যান্ডার-সহ ৩ জঙ্গি, কাশ্মীরে বড়সড় সাফল্য বাহিনীর

এ বার ৩ জুলাই থেকে শুরু হয়েছে চতুর্থ পর্যায়ের বন্দে ভারত মিশন। এই ধাপে মোট ৯১২টি বিশেষ বিমানে বিদেশ থেকে ভারতীয়দের দেশে ফেরানোর পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। তার মধ্যে এয়ার ইন্ডিয়া চালাবে ৪১৪টি বিমান। বাকি ৪৯৮টি ভারতীয় বেসরকারি বিমান পরিবহণ সংস্থার উড়ান চালানো হবে।

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন