• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অনন্তনাগে নিহত হিজবুল কম্যান্ডার-সহ ৩ জঙ্গি, কাশ্মীরে বড়সড় সাফল্য বাহিনীর

Masood Ahmed Bhat
নিহত হিজবুল মুজাহিদিন কম্যান্ডার মাসুদ আহমেদ।

কাশ্মীর উপত্যকায় সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে ব়ডসড় সাফল্য মিলল। সোমবার অনন্তনাগে সেনা, আধাসেনা এবং পুলিশের মিলিত বাহিনীর সঙ্গে গুলি বিনিময়ে এক হিজবুল কম্যান্ডার-সহ তিন জঙ্গি নিহত হয়েছে। নিহত হিজবুল মুজাহিদিন কম্যান্ডার মাসুদ আহমেদ ভাট ডোডা জেলার বাসিন্দা। বাকি দুই জঙ্গি লস্কর-ই-তৈবার সদস্য বলে জানিয়েছে জম্মু-কাশ্মীর পুলিশ। সেই সঙ্গে পুলিশ এ-ও দাবি করেছে, এ দিনের অপারেশনের পর কাশ্মীরের ডোডা জেলা সম্পূর্ণ ভাবে জঙ্গিমুক্ত হয়েছে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে এ দিন সকালে দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগের খুলচোহার এলাকায় বাহিনীর সঙ্গে গুলি বিনিময়ে মৃত্যু হয় ওই তিন জঙ্গির। জম্মু-কাশ্মীর পুলিশের প্রধান দিলবাগ সিংহ বলেন, ‘‘এ দিন খুলচোহারের অভিযানে হিজবুল মুজাহিদিনের এক জেলা কম্যান্ডার ও আরও দুই লস্কর-ই-তৈবা জঙ্গির মৃত্যু হয়েছে। মাসুদ আহমেদ ভাটের মৃত্যুর সঙ্গে সঙ্গে ডোডা জেলাও সম্পূর্ণ ভাবে জঙ্গি মুক্ত হয়েছে। কারণ সে-ই ছিল ডোডার শেষ জঙ্গি।’’ নিহতদের থেকে মিলেছে একটি একে সিরিজের রাইফেল এবং দুটি পিস্তল।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, মাসুদ ভাটের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ ছিল। তার পর থেকেই সে পালিয়ে বেড়াচ্ছিল। এর পর সে হিজবুল মুজাহিদিনে যোগ দেয় এবং কাশ্মীরের বিভিন্ন জায়গায় সে জঙ্গি সংগঠনের হয়ে কাজ করতে থাকে। পুলিশ সূত্রে আরও জানা গিয়েছে, এই মুহূর্তে দক্ষিণ কাশ্মীরে অন্তত ২৯ জন বিদেশি জঙ্গি সক্রিয়। পুলিশের মতে, কোকেরনাগ, ত্রাল ও খ্রিউ এলাকায় ওই বিদেশি জঙ্গিরা রয়েছে।

আরও পড়ুন: করাচিতে পাক স্টক এক্সচেঞ্জে জঙ্গি হানা, গুলিতে মৃত অন্তত ৫​

পুলিশ এ-ও জানিয়েছে, গত সাড়ে পাঁচ মাসে কাশ্মীরে অন্তত ১০০ জন জঙ্গির মৃত্যু হয়েছে। এর মধ্যে ৫০-এর বেশি জঙ্গি হিজবুল মুজাহিদিনের। ২০ জন লস্কর ই তৈবা এবং ২০ জন জইশ-ই-মহম্মদের সদস্য। বাকিরা আল বদর, আনসার গজওয়াতুল হিন্দের মতো কিছু সংগঠনের সদস্য।

আরও পড়ুন: ‘এলএসি’-কে ‘এলওসি’ গড়া-ই লক্ষ্য চিনের

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন