• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বাজেট নিয়ে উৎফুল্ল বিজেপি, ‘দিশাহীন’ বলল কংগ্রেস, বিলগ্নিকরণ নিয়ে তোপ মমতারও

Opposition
বাজেট নিয়ে কেন্দ্রকে নিশানা বিরোধীদের।

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ও জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) নিয়ে ক্ষোভে ফুটছে বিরোধীরা। সেই আঁচে যেন ঘি ঢেলে দিল দ্বিতীয় দফার মোদী সরকারের প্রথম বাজেট। শনিবার নির্মলা সীতারামনের বাজেট ভাষণ মিটতেই তা নিয়ে তীব্র প্রতিক্রিয়া দিয়েছে বিরোধীরা। বাজেট নিয়ে বিজেপিকে তীব্র আক্রমণ শানিয়েছে কংগ্রেস। তবে, বাজেট নিয়ে উৎফুল্ল বিজেপি।

মোট দু’ঘণ্টা ৪১ মিনিট ভাষণ দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এ দিন বাজেট বক্তৃতা চলাকালীনই অসুস্থ বোধ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। পরিস্থিতি এমন হয় যে, ভাষণ থামিয়ে দিতে হয় নির্মলাকে। বাজেট-ভাষণের তখনও দু’পাতা বাকি।

বাজেট নিয়ে কটাক্ষের সুর শোনা গিয়েছে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের গলায়। তিনি জানিয়েছেন, ‘‘এটা এমনই দীর্ঘ বাজেট বক্তৃতা যে আমার হজম হয়নি।’’ এর বাইরে আর কোনও মন্তব্য করতে রাজি হননি তিনি।

কী কী ঘোষণা হল এ বারের বাজেটে

তবে, কড়া প্রতিক্রিয়া দিয়েছেন রাহুল গাঁধী। তাঁর বক্তব্য, ‘‘এই বাজেটেই সরকারের মনোভাব প্রতিফলিত হচ্ছে। খালি, কথা। কোনও বাস্তবতা নেই। বাজেটে একই কথার পুনরাবৃত্তি ও অসংলগ্নতা।’’ কংগ্রেস এই বাজেটকে ‘রস-কষহীন’ হিসাবেই ব্যাখ্যা করেছে।

আরও পড়ুন: দীর্ঘতম ভাষণ, অসুস্থ বোধ করায় শেষ না করেই থামলেন নির্মলা

কেন্দ্রীয় সরকারের বিলগ্নিকরণ নীতি নিয়ে বরাবরই সরব তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জীবনবিমা-র বিলগ্নিকরণ নিয়ে এ বার কেন্দ্রীয় সরকারকে নিশানা করেছেন মমতা। তিনি টুইটারে লেখেন, ‘‘এই সিদ্ধান্তে আমি স্তম্ভিত। প্রাচীন এই প্রতিষ্ঠানটির ঐতিহ্য নষ্ট করা হচ্ছে।’’ তাঁর মতে, এর ফলে এই প্রতিষ্ঠানে সঞ্চয়ের বিষয়ে সাধারণ মানুষের যে নিরাপত্তার বোধ, তার মৃত্যু হবে। এলআইসির শেয়ার বিলগ্নিকরণ সিদ্ধান্তকে যুগাবসান বলেও মনে করছেন মমতা।

আরও পড়ুন: ‘নয়া আয়কর কাঠামো আসলে গিমিক’, বলছেন কর বিশেষজ্ঞরাই

পরিকাঠামো থেকে কৃষি। কৃষক, শ্রমিক থেকে সমাজের বিভিন্ন অংশের মানুষ। বিজেপির দাবি ‘সবকা সাথ, সবকা বিকাশ’ স্লোগানকে বাস্তবায়িত করার রূপরেখাই এই বাজেটের মাধ্যমে হয়েছে।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের প্রতিক্রিয়ায় উল্টো সুর শোনা গিয়েছে। এনডিএ-র ওই প্রাক্তন শরিকের মতে, রাজ্যগুলির সঙ্গে ‘বিমাতৃসুলভ’ আচরণ করছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: সাফল্যের মুখ দেখা এলআইসি-র ভিত নড়ে গেল, দাবি কর্মচারীদের

বাজেট ‘হতাশাব্যঞ্জক’ বলে মন্তব্য করেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমলনাথ। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ অবশ্য জানিয়েছেন, এই বাজেট ‘উন্নয়নমূলক’।

সামনেই দিল্লি বিধানসভা নির্বাচন। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালের মতে, দিল্লিকে গুরুত্বই দিচ্ছে না বিজেপি।

আরও পড়ুন: ‘নয়া আয়কর কাঠামো আসলে গিমিক’, বলছেন কর বিশেষজ্ঞরাই

বাজেট নিয়ে বিরোধিতার অবস্থানেই রয়েছে বামদলগুলি। এ নিয়ে কটাক্ষ করেছেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিও।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন