• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দড়ি ঘোরালেও গ্লাস থেকে পড়ছে না জল! বিস্মিত নেটাগরিকরা

physics law
ভিডিয়ো দেখে নেটাগরিকদের একাংশের ‘ম্যাজিক’ মনে হলেও, তা আসলে ভোজবাজি নয়। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

একটি দড়ির দু’প্রান্তে রয়েছে দু’টি ছোট্ট প্লেট। এক যুবক সেই দু’টি গ্লাসে জল ভরে রাখলেন দড়ির দু’প্রান্তে থাকা প্লেটের উপর। ধীরে ধীরে দড়ি ধরে সেটিকে তুললেন। তার পরই জল ভর্তি গ্লাস সমেত শুরু করলেন খেলা দেখাতে। বিভিন্ন ভঙ্গিতে জোরে জোরে ঘোরাতে লাগলেন সেই দড়ি। কিন্তু তা সত্ত্বেও এক ফোঁটা জলও গ্লাস থেকে মাটিতে পড়েনি।

সম্প্রতি এই ভিডিয়ো দেখেই অবাক হচ্ছেন নেটাগরিকরা। ভিডিয়োটি গত মাসে নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে শেয়ার করেছিলেন শরৎ নামের চেন্নাইয়ের এক বাসিন্দা। ‘ফিজিক্স ও অ্যাস্ট্রোনমি জোন’ নামের একটি টুইটার হ্যান্ডল থেকে বৃহস্পতিবার পোস্ট করা হয়েছে সেটি। যা  ইতিমধ্যেই দেখা হয়েছে ১৭ লক্ষ বারেরও বেশি।

এক নেটগরিকের কমেন্ট অনুসারে, জলভর্তি গ্লাস নিয়ে দড়ি ঘোরানো ওই যুবক চেন্নাইয়ের কাননাগি নগর এলাকার বাসিন্দা। তিনি বস্তির বাচ্চাদের পড়ান বলেও জানিয়েছেন ওই নেটাগরিক। দেখুন সেই ভিডিয়ো—

ভিডিয়ো দেখে নেটাগরিকদের একাংশের ‘ম্যাজিক’ মনে হলেও, তা আসলে ভোজবাজি নয়। পদার্থবিদ্যার সূত্র মেনেই ঘটছে এই ঘটনা। নিউটনের প্রথম সূত্রে আমরা জাড্যের ধারণা পাই। সেই গতিজাড্য ও কেন্দ্রাভিমুখী বলের জন্যই দড়ি ঘোরালে গ্লাস থেকে পড়ছে না জল। বিজ্ঞানচর্চাকারীরা এই ভিডিয়োকে ‘পদার্থবিদ্যার সৌন্দর্য’ও বলেও উল্লেখ করছেন।

আরও পড়ুন: কানপুরে দুষ্কৃতীদের সঙ্গে এনকাউন্টারে মৃত্যু আট পুলিশকর্মীর

আরও পড়ুন: আচমকা লাদাখে প্রধানমন্ত্রী মোদী, সীমান্ত চৌকিতে কথা বাহিনীর সঙ্গে

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন