• সংবাদ সংস্থা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ব্যাঙ্কের ভুয়ো শাখা খুলতে গিয়ে ধৃত তরুণ

arrested
প্রতীকী ছবি।

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (এসবিআই)-র ভুয়ো শাখা খোলার চেষ্টার অভিযোগে ১৯ বছরের এক তরুণকে গ্রেফতার করল তামিলনাড়ুর পানরুটি এলাকার পুলিশ। পুলিশ জানায়, ওই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের নামে ভুয়ো শিলমোহর, চালান, টাকা গোনার যন্ত্র-সহ ব্যাঙ্ক পরিচালনায় প্রয়োজন প্রায় যাবতীয় সরঞ্জাম বাড়িতে জড়ো করে ফেলেছিল ওই তরুণ! নিজের বাড়ির উপরতলাতেই ওই ‘ভুয়ো শাখা’ খোলার তোড়জোড় শুরু করেছিল সে।

এসবিআই-এর পানরুটি শাখার ম্যানেজারের অভিযোগের ভিত্তিতে ওই তরুণের বাড়িতে হানা দেয় পুলিশ। জিজ্ঞাসাবাদের পরে জালিয়াতি এবং শিলমোহর নকলের দায়ে ওই তরুণকে গ্রেফতার করা হয়। ব্যাঙ্কের এক গ্রাহকের মাধ্যমেই ওই তরুণের ‘কীর্তির’ খবর তাঁর কানে এসেছিল বলে পুলিশকে জানিয়েছেন অভিযোগকারী। যে ছাপাখানা থেকে ব্যাঙ্কের ভুয়ো চালান প্রিন্ট করিয়েছিল ওই তরুণ, তার মালিককেও হেফাজতে নিয়েছিল পুলিশ। যদিও ম্যাজিস্ট্রেট আদালতে তোলা হলে দুই অভিযুক্তকেই জামিন দেওয়া হয়।

অভিযুক্ত তরুণের প্রয়াত বাবা স্টেট ব্যাঙ্কেরই অবসরপ্রাপ্ত কর্মী ছিলেন। বেশ কিছু কাল আগে একই ব্যাঙ্ক থেকে অবসর নিয়েছিলেন তার মা-ও। যদিও ওই মহিলা এখন আর তেমন চলাফেরা করতে পারেন না। ফলে একই বাড়িতে থাকলেও ছেলের এই কীর্তির কথা তিনি ঘুণাক্ষরেও টের পাননি বলে জেনেছেন তদন্তকারীরা। 

তদন্তে উঠে এসেছে, বরাবরই ব্যাঙ্কে কাজ করার ইচ্ছে ছিল ওই তরুণের। বাবা-মা দু’জনেই ব্যাঙ্কে কর্মরত হওয়ায় ব্যাঙ্কের কাজকর্ম সম্পর্কে তার ভালই জ্ঞান ছিল। যদিও অভিযুক্তের অনেক কথাই তদন্তকারীদের বোধগম্য হচ্ছিল না বলে জানিয়েছেন তাঁরা। এক ইনস্পেক্টরের কথায়, ‘‘ছেলেটি খুব শান্ত ভাবেই আমাদের বলে যে সে নাকি মুম্বই থেকে অনুমোদনপত্র পাওয়ার অপেক্ষায় ছিল। এমনকি কিছুদিন বাদে সাইনবোর্ডও লাগাতে চলেছিল!’’ তদন্তকারীরা আরও জেনেছেন, বাবার মৃত্যুর সূত্রে এসবিআই-এ চাকরির চেষ্টাও করেছিল ওই তরুণ। যদিও তা হয়ে ওঠেনি। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন