কিছু দিন আগেই গ্লোবাল সার্চ ইঞ্জিন গুগল তার পেমেন্ট অ্যাপ গুগল টেজ-এর নতুন নামকরণ করেছে। গুগল টেজ-এর নতুন নাম দেওয়া হয়েছে গুগল পে। গুগল টেজ অ্যাপটি ২০১৭-র সেপ্টেম্বরে প্রথম এই ডিজিটালের জগতে পা রেখেছিল। বর্তমানে এই অ্যাপটি শহরের ও গ্রামগঞ্জের বহু মানুষ বিভিন্ন কাজে ব্যবহার করছেন। যেমন মোবাইল রিচার্জ করা, ইলেক্ট্রিক বিল দেওয়া, বাসের টিকিট কাটা, রেস্তরাঁয় গিয়ে খাবারের বিল দেওয়া, ইত্যাদি। গুগল পে অ্যাপটির ব্যবহারকারীর সংখ্যা এখন ২০ লাখেরও বেশি। ব্যবহারকারীর সংখ্যা দেখে বোঝাই যায়, এই অ্যাপটির জনপ্রিয়তা কতটা।

গুগল পে-র কিছু সুবিধা

গুগল টেজ থেকে ‘গুগল পে’-তে পরিণত হওয়ার ফলে এর সুবিধাও অনেকটাই বেড়ে গিয়েছে। এখন গুগল পে-র সাহায্যে চটজলদি ঋণও নেওয়া যাবে। এই লোনগুলি কয়েক সেকেন্ডের মধ্যেই পাওয়া যাবে। এই পরিষেবাটিকে চালু করবার জন্য গুগল চারটি ভারতীয় ব্যাঙ্কের সাথে হাত মিলিয়েছে। এই ব্যাঙ্কগুলি হল এইচডিএফসি, আইসিআইসিআই, কোটাক মাহিন্দ্রা এবং ফেডেরাল ব্যাঙ্ক। এর সাহায্যে ব্যবহারকারীরা খুব সহজেই ঋণ নিতে পারবেন।

গুগল পে-র সাহায্যে এখন অনলাইনে কেনাকাটাও করা যাবে। গুগল পে এখন অনেক নতুন কোম্পানির সঙ্গেও চুক্তি করেছে। এই কোম্পানিগুলি হল গোআইবিবো, ফ্রেশমেনু এবং রেডবাস্‌। শোনা যাচ্ছে যে খুব শীঘ্রই Google Pay আরও অনেক নামী দামি কোম্পানির সঙ্গে চুক্তি করবে। যেমন বুকমাইশো, এফবিবি, বিগ বাজার, ই-জোন প্রভৃতি। এর ফলে ক্রেতারা এই সব জায়গাতেও গুগল পে-র সাহায্যে পেমেন্ট করতে সক্ষম হবে।

ছোট ব্যবসাকে সাহায্য করবে গুগল পে

গুগল পে তার প্ল্যাটফর্মের মাধ্যমে অনেক ছোটখাটো ব্যবসাকেও মানুষের কাছে তুলে ধরবে। এর ফলে এই সব ব্যবসায়ীরা লাভবান হবেন, গুগল এঁদের মাধ্যমে একেবারে প্রত্যন্ত গ্রামীণ এলাকাতেও পৌঁছে যাবে। এতে গুগলের কাস্টমারের সংখ্যাও অনেকটাই বেড়ে যাবে।

ডিজিটাল ভারতে গুগল পে-র বিস্তারের সম্ভবনা

ভারতবর্ষ এখন অনেকটাই ডিজিটাল হয়েছে। অনুমান করা হচ্ছে যে ২০২২-এর মধ্যে ভারতের ডিজিটাল পেমেন্টের সংখ্যা প্রায় ৭০০ বিলিয়ন ডলারে পৌঁছে যাবে। এটাও আন্দাজ করা হচ্ছে যে, ২০২২-এর মধ্যে ভারতের বিভিন্ন শহর ও গ্রামের প্রায় ৮০ শতাংশ মানুষ এবং ৭০ শতাংশ রিটেল ব্যবসায়ী ডিজিটাল পেমেন্ট করবেন। তাই ডিজিটাল ভারতে গুগল বেশ ভাল ভাবেই তাদের ব্যবসা বিস্তার করতে পারবে বলে আশা।

আরও পড়ুন: বাতাসের বিষ থেকেই বিকল্প জ্বালানি! উপায় বাতলে ভাটনগর পেলেন দুই বাঙালি