• সবাই যা পড়ছেন

  • নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আমাজন, নেটফ্লিক্সকে চ্যালেঞ্জ জানাতে এই বছরেই আসছে ওয়ালমার্ট

walmart
ছবি: শাটারস্টক।

Advertisement

খুব শীঘ্রই ভিডিয়ো স্ট্রিমিং সার্ভিসের বাজারে পা দিতে চলেছেওয়ালমার্ট। শোনা যাচ্ছে যে, ওয়ালমার্ট এই ভিডিয়ো স্ট্রিমিং সার্ভিসের সাবস্ক্রিপশন প্ল্যানের মাসিক কিস্তি রেখেছে ৮ ডলার, যা প্রায় ৫৮০ টাকা। যদি সত্যিই এই দামে পরিষেবা দেয় ওয়ালমার্ট, তা হলে বাজারে এলে এটি আমাজন এবং নেটফ্লিক্সকে কড়া টক্কর দেবে বলেই মনে করা হচ্ছে। এর কারণআমাজন ও নেটফ্লিক্সের মাসিক কিস্তি ওয়ালমার্টের থেকে অনেকটাই বেশি। আমাজনের মাসিক কিস্তি ৮.৯৯ ডলার বা প্রায় সাড়ে ছ’শো টাকা। আর নেটফ্লিক্সের মাসিক কিস্তি ১০.৯৯ডলার, যা প্রায় আটশো টাকা।

এর আগে ২০১০ সালে ওয়ালমার্ট ভুদু নামের একটি ডিজিটাল সংস্থাকে কিনেছিল। এই সংস্থার মাধ্যমে ওয়ালমার্ট অনলাইন ডিজিটাল স্টোর খুলেছিল যেখান থেকে গ্রাহকরা বিভিন্ন সিনেমা কিনতে ও ভাড়া নিতে পারত। ২০১৮-র জানুয়ারিতে ওয়ালমার্টের শেয়ারের দাম সর্বোচ্চ ছিল, যেটা পরে ২৫ শতাংশ পড়ে গিয়েছিল। আবার মুল স্রোতে ফিরে আসার তাগিদে নেটফ্লিক্স এবং আমাজনের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ে নেমেছেওয়ালমার্ট।

ডিজিটালে প্রতিযোগিতা বাড়ল কি?

মনে করা হচ্ছে, ওয়ালমার্ট ডিজিটাল জগতে পা রাখলে আমাজন এবং নেটফ্লিক্সের বাজার অনেকটাই পড়ে যাবে। আমাজনের সঙ্গে প্রতিযোগিতায় নামার জন্য ওয়ালমার্ট তাদের ওয়েবসাইটের অনেক উন্নতি করেছে। শোনা যাচ্ছে,আমাজনের কিন্ডে‌ল সিস্টেমের মতোওয়ালমার্টও একটি পরিষেবা চালু করতে চলেছে, যার মাধ্যমে ক্রেতারা অনলাইনে প্রচুর বই পড়ার সুযোগ পাবে। এটাও শোনা গিয়েছে যে, ওয়ালমার্ট আমাজনের মতো অটোমেটেড চেক আউট সিস্টেমের ব্যবস্থা করতে চলেছে।

আরও পড়ুন: মহাকাশের অজানা রহস্যে বুঁদ পড়ুয়ারা​

আরও পড়ুন: ফাইভ জি এলে কী কী সুবিধা হবে জানেন?​

ভুদুর মাধ্যমে ভিডিও স্ট্রিমিং করতে চলেছে ওয়ালমার্ট

সুত্রের খবর, ওয়ালমার্ট আবার আগের মতো ভুদুর মাধ্যমে কম দামে ভিডিও স্ট্রিমিং সার্ভিস নতুন করে শুরু করতে চলেছে। এর ফলে আমাজনের প্রাইম ভিডিও এবং নেটফ্লিক্সের সঙ্গে সংঘাত লাগতেই পারে ওয়ালমার্টের। ভুদু হল আসলে একটি ভিডিও লকার সার্ভিস। ভুদু অ্যাপের মাধ্যমে গ্রাহকরা তাদের পছন্দ মতো সিনেমা দেখতে পারবে।

ওয়ালমার্ট মনস্থির করেছে যে, তারা ভুদুকে একটি মাসিক সাবস্ক্রিপশন প্ল্যানে পরিণত করবে। আগে থেকেই ভুদুর সঙ্গে বিভিন্ন স্টুডিও এবং নেটওয়ার্কের ভাল সংযোগ ছিল।সেটাই এখন ওয়ালমার্ট কাজে লাগাতে চলেছে। ইতিমধ্যেই ওয়ালমার্ট বিভিন্ন নামী দামি কোম্পানির সঙ্গে লাইসেন্সের ব্যাপারে কথাবার্তা শুরু করে দিয়েছে।

একটি ভিডিও স্ট্রিমিং সার্ভিস খুবই খরচ সাপেক্ষ ব্যাপার। তাছাড়া ইতিমধ্যেই বাজারে থাকা নেটফ্লিক্স এবং আমাজনের গ্রাহক সংখ্যাও কম নয়। বর্তমানে ভিডিও স্ট্রিমিং সার্ভিসের বাজারে নেটফ্লিক্স একচ্ছত্র অধিকারি। বিশ্বজুড়েএর সাবস্ক্রাইবারের সংখ্যা প্রায় ১৩ কোটি। আমাজনও খুব একটা পিছিয়ে নেই। এর সাবস্ক্রাইবারের সংখ্যাও নেহাত কম নয়। তাই বলা বাহুল্য, সাবস্ক্রাইবারের সংখ্যা বাড়াতে ও ভিডিও স্ট্রিমিং সার্ভিসের বাজারে শীর্ষে উঠতে হয়ত একটু সময় লাগবে ওয়ালমার্টের। কিন্তু আশা করা যায় যে,ওয়ালমার্ট-এর ভবিষ্যৎ বেশ উজ্জ্বল।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন