Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presents
NFO vs Existing Mutual Funds

নতুন ফান্ড বাজারে আসছে, তা হলে আর পুরনো কিনব কেন!

“বাজারে নতুন ফান্ড আসছে ইউনিট পিছু ১০ টাকা দর নিয়ে। তা হলে আর আমি পুরনো ফান্ড ১০০ টাকা ইউনিট পিছু দাম দিয়ে কিনে টাকা নষ্ট করব কেন?”

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

সুপর্ণ পাঠক
সুপর্ণ পাঠক
শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ১২:০৩
Share: Save:

এটা একটা বিরাট প্রশ্ন। বিশেষত যাঁরা নতুন বাজারে ঢুকছেন, তাঁদের কাছে। বিভিন্ন সঞ্চয় সংক্রান্ত সভায় তাই এই নিয়ে আলোচনাও হয়। কিন্তু তবু প্রশ্নটা থেকেই গিয়েছে।

আর প্রশ্নটা হল – “বাজারে নতুন ফান্ড আসছে ইউনিট পিছু ১০ টাকা দর নিয়ে। তা হলে আর আমি পুরনো ফান্ড ১০০ টাকা ইউনিট পিছু দাম দিয়ে কিনে টাকা নষ্ট করব কেন?”

আসলে মিউচুয়াল ফান্ডের ক্ষেত্রে বিনিয়োগ করার সময়ে ইউনিটের দামে কিছু যায় আসে না। কারণ ইউনিটের দাম যাই হোক না কেন, বাজার বাড়লে ১০ টাকায় কেনা ইউনিট আর একই সময়ে ৯০ টাকায় কেনা ইউনিট একই রিটার্ন দেবে একই টাকা বিনিয়োগের উপরে, সেই দুটো ফান্ড একই অনুপাতে একই শেয়ার ও ঋণপত্রে বিনিয়োগ করে থাকলে।

ব্যাপারটা একটু তলিয়ে ভাবা যাক। বোঝার সুবিধার জন্য ধরা যাক, বাজারে একটি সংস্থারই শেয়ার রয়েছে। যা পাঁচ বছর আগে বাজারে এসেছিল ১০ টাকা প্রতি শেয়ারে দাম নিয়ে। আজ সেই শেয়ারটির দাম ধরা যাক ৪০ টাকা।

সেই ছাড়ার দিনেই একটি ফান্ড ওই শেয়ারে টাকা ঢালে। তখন তারও ইউনিট পিছু দাম ছিল ১০ টাকা। তা হলে আজ তার ইউনিট পিছু দাম হবে ৪০ টাকা। একদম প্রথমেই যদি কেউ ১০০ টাকা ওই ফান্ডে বিনিয়োগ করে থাকে তা হলে তার বিনিয়োগও বেড়ে হবে ৪০০ টাকা।

এ বার ধরা যাক শেয়ারটির দাম বাজারে আসার দুই বছর বাদে হয়েছে ২০ টাকা। আর একটি ফান্ড বাজারে এসেছে। তার ইউনিটের দাম ১০ টাকা। এক জন ওই ফান্ডে ২০০ টাকা ঢাললেন। আর এক জন পুরনো ফান্ডটিতে ২০০ টাকা ঢাললেন।

যিনি ১০ টাকা পিছু ইউনিট কিনেছেন ১০ টাকা দিয়ে তাঁর হাতে থাকল ২০টি ইউনিট, আর যিনি পুরনো ফান্ডটি কিনেছেন তাঁর হাতে থাকল ১০টি ইউনিট।

এ বার আসা যাক পঞ্চম বছরে। শেয়ারের দাম আগেই বলেছি বেড়ে ৪০ টাকায় দাঁড়িয়েছে। পুরনো ফান্ডটির ইউনিটের দাম ৪০ টাকা, কিন্তু নতুন ফান্ডের ইউনিটের দাম হবে ২০ টাকা। কারণ সে যখন ১০ টাকা করে ইউনিট বেচেছিল, তখন শেয়ারটির দাম ছিল ২০ টাকা। এখন যা বেড়ে দাঁড়িয়েছে ৪০ টাকায়। তাই ফান্ডটির বিনিয়োগের মূল্যও বেড়ে দাঁড়িয়েছে ইউনিট পিছু ১০ টাকা থেকে ২০ টাকায়।

কিন্তু যাঁরা বিনিয়োগ করলেন? তাঁদের কী হল? দু’জনেই ২০০ টাকা করে বিনিয়োগ করেছিলেন। দু’জনেরই বিনিয়োগ মূ্ল্য বেড়ে ৪০০ টাকায়!

তাই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগে ন্যাভ না দেখে সেই ফান্ড বাজারে কোথায় কোথায় টাকা ঢেলেছে, তা দেখুন। সেটাই ফান্ড পছন্দ করার হরেক শর্তের মধ্যে একদম প্রথম হিসাবে মানা হয়। তার মানে কিন্তু এটাই শেষ নয়। আছে অন্য অনেক শর্ত। তা নিয়ে আলোচনা জানতে নজর রাখুন এখানে।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fund Investment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE