Advertisement
০২ মে ২০২৪
Presents
Invest In Mutual Fund

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের আগে ভাল করে বুঝে নিন বাজার! না হলেই হতে পারে বিপদ

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করবেন? বাজার সম্পর্কে ধারণা আছে তো? না হলে চোখ রাখুন আনন্দবাজার অনলাইনের ‘টাকা Talk’-এর পাতায়।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ১৪:৪৩
Share: Save:

দিনে দিনে বেড়েই চলেছে মূল্যবৃদ্ধি। তাই সঞ্চয় বাড়াতে এখনকার প্রজন্মের অনেকেই ঝুঁকছেন বিনিয়োগের দিকে। ফিক্সড ডিপোজিট বা শেয়ার মার্কেট তো আছেই। তবে বিনিয়োগের বাজারে বর্তমান বিনিয়োগকারীদের অন্যতম প্রিয় মাধ্যম হল মিউচুয়াল ফান্ড। অল্প সময়ে ভাল রিটার্ন পাওয়ার আশায় অনেকেই নানা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করছেন। তথ্য বলছে, আগের থেকে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের হার বেড়েছে। তবে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে চাইলেও অনেকের কাছেই তা নিয়ে সঠিক ধারণা থাকে না। ফলে ভরসা করতে হয় পেশাদার সংস্থাগুলির উপরেই। আবার অনেকেই বাজার না বুঝে হঠকারিতা করে বিনিয়োগ করায় আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন।

কী ভাবে বিনিয়োগ করবেন? কোন ফান্ডে বিনিয়োগ করবেন? বর্তমান বাজারের অবস্থা কী? ভবিষ্যতে কোন ফান্ড কতটা রিটার্ন দিতে পারে? কোথায় বিনিয়োগ করলে ক্ষতির আশঙ্কা রয়েছে? দীর্ঘমেয়াদি বিনিয়োগ নাকি স্বল্পমেয়াদী বিনিয়োগ, কোথায় লাভ বেশি? এই সব ভাল করে বুঝে নিয়ে তবেই এগোনো উচিত। আর তার জন্য প্রয়োজন দীর্ঘ অভিজ্ঞতা সম্পন্ন মানুষের পরামর্শ।

আনন্দবাজার অনলাইন বন্ধন ব্যাঙ্কের সহযোগিতায় আগামী ১৮ মার্চ তাঁদের পাঠক এবং দর্শকদের জন্য আয়োজন করতে চলেছে একটি ওয়েবিনার। এর আগে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের প্রাথমিক বিষয়গুলি নিয়ে ১ মার্চ আনন্দবাজার অনলাইনের নিজস্ব বিভাগ ‘টাকা Talk’ –এর পাতায় একটি ওয়েবিনার সম্প্রচারিত হয়েছিল।

এ বার ‘বাজার বুঝে কী ভাবে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করবেন?’ বিষয়ে আলোচনা করবেন ওয়েলথঅ্যাপ ডিস্ট্রিবিউটরস প্রাইভেট লিমিটেডের প্রতিষ্ঠাতা সৌম্যজিৎ ঘোষ, শৈবাল বিশ্বাস অ্যান্ড অ্যাসোসিয়েটসের প্রতিষ্ঠাতা শৈবাল বিশ্বাস এবং বন্ধন ব্যাঙ্কের মিউচুয়াল ফান্ড বিভাগের প্রোডাক্ট হেড শীর্ষেন্দু বসু।

মিউচুয়াল ফান্ডের বিষয়ে আগ্রহ থাকলে চোখ রাখুন আনন্দবাজার অনলাইনের ‘টাকা Talk’-এর পাতায়। এই ওয়েবিনার শুরু হবে ১৮ মার্চ, ঠিক দুপুর ১টায়। আপনারও যদি মিউচুয়াল ফান্ড নিয়ে কোনও প্রশ্ন থাকে, তা হলে সেই প্রশ্ন আগে থেকেই আমাদের পাঠাতে পারেন। ওয়েবিনারে অংশ নিতে রেজিস্টার করুন এই ওয়েবসাইটে।


বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mutual Fund Investment Tips Bandhan Mutual Fund
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE