Advertisement
১৪ জুন ২০২৪
Presents
Mutual Fund Investment

ভাল মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের শর্তগুলি কী কী? জানাবেন আনন্দবাজার অনলাইনের মিউচুয়াল ফান্ডের বিনিয়োগ সম্পর্কিত বিশেষজ্ঞেরা

কিন্তু, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ সাধারণত একটি দীর্ঘমেয়াদী পদ্ধতি। তাই বিনিয়োগের জন্য আপনাকে অবশ্যই সঠিক পদ্ধতি জেনে বিনিয়োগ করতে হবে। তবে, কী ভাবে বিনিয়োগ করবেন?

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৪ ২২:০৬
Share: Save:

এই ব্যাপক মূল্যবৃদ্ধির বাজারে সমস্ত খরচ সামলে সঞ্চয় করা এখন এক প্রকার কষ্টসাধ্য হয়ে দাঁড়িয়েছে। তবে নতুন প্রজন্ম এখন বিনিয়োগ সংক্রান্ত বিষয়ে বেশ সচেতন। আর এই বিনিয়োগ বা সঞ্চয় পদ্ধতিতে গত কয়েক বছরে মিউচুয়াল ফান্ড খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। বর্তমান সময়ে বাজারে থাকা অন্যান্য বিনিয়োগ মাধ্যমগুলির তুলনায় মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ সব থেকে লাভজনক বলে প্রমাণিত হয়েছে।

কিন্তু, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ সাধারণত একটি দীর্ঘমেয়াদী পদ্ধতি। তাই বিনিয়োগের জন্য আপনাকে অবশ্যই সঠিক পদ্ধতি জেনে বিনিয়োগ করতে হবে। তবে, কী ভাবে বিনিয়োগ করবেন? কোন ফান্ডে বিনিয়োগ করবেন? কোথায় বিনিয়োগ করলে ক্ষতির আশঙ্কা রয়েছে? কোথায় বা রয়েছে লাভ? এই সব বিষয়ে ভাল করে বুঝে তবেই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ উচিত। আর এই জন্য প্রয়োজন অভিজ্ঞ মানুষের পরামর্শ।

আনন্দবাজার অনলাইনের সঙ্গে বন্ধন ব্যাঙ্কের সহযোগিতায় আগামী ২৬ মার্চ তাঁদের পাঠক এবং দর্শকদের জন্য আয়োজন করতে চলেছে একটি ওয়েবিনার। এর আগেও ‘মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের প্রাথমিক বিষয়’ এবং ‘কী ভাবে বাজার মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করবেন’ এই বিষয়গুলি নিয়ে ১ মার্চ ও ১৮ মার্চ আনন্দবাজার অনলাইনের নিজস্ব বিভাগ ‘টাকা টক্‌’–এর পাতায় দু’টি ওয়েবিনার সম্প্রচারিত হয়েছিল।

এ বার ‘ভাল মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ শর্ত’–গুলি নিয়ে আলোচনা করবেন বন্ধন ব্যাঙ্কের মিউচুয়াল ফান্ড বিভাগের সেলস্ এবং মার্কেটিং হেড গৌরব পারিজা, ইনভেস্টঅ্যাফেয়ার্স–এর সহ প্রতিষ্ঠাতা মলহার মজুমদার এবং অঞ্জলী ইনভেস্টমেন্টের প্রতিষ্ঠাতা সজল রায়।

মিউচুয়াল ফান্ডের বিষয়ে আগ্রহ থাকলে চোখ রাখুন আনন্দবাজার অনলাইনের ‘টাকা টক্‌’–এর পাতায়। এই তৃতীয় ওয়েবিনারটি শুরু হবে ২৬ মার্চ, ঠিক দুপুর ১টায়। আপনারও যদি মিউচুয়াল ফান্ড নিয়ে কোনও প্রশ্ন থাকে, তা হলে সেই প্রশ্ন আগে থেকেই আমাদের পাঠাতে পারেন। ওয়েবিনারে অংশ নিতে রেজিস্টার করুন পাশের লিঙ্ক ক্লিক করে: http://bit.ly/guideformutualfunds

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mutual Fund investments
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE