Advertisement
০৩ মে ২০২৪
Presents
Investing Risk Factors

ইক্যুইটি নির্ভর তহবিলে বিনিয়োগের আগে জেনে নিন এই ঝুঁকিগুলির কথা

ইক্যুইটি নির্ভর ফান্ডে বিনিয়োগের আগে এক নজরে দেখে নিন কী কী ঝুঁকি রয়েছে তাতে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ১৫:৫০
Share: Save:

মিউচুয়াল ফান্ড হোক বা শেয়ার বাজার, বিনিয়োগ মানে ঝুঁকি থাকবেই। সরকারি থেকে বেসরকারি সব সংস্থাই তাই বারবার করে বলে সব দিক দেখে শর্তাবলি বুঝে নিয়ে তবেই বিনিয়োগ করতে। কিন্তু কেউ খুলে বলেন না সেই ঝুঁকিটা আসলে কী এবং বিনিয়োগের সময়ে কোন কোন বিষয়গুলি মাথায় রাখা উচিত। ফলে অনেক সময়ে সাধারণ মানুষ বুঝতে পারেন না কোন বিষয়গুলির দিকে নজর দেওয়া প্রয়োজন। আর তাই লোকসানের ভয়ে অনেকেই পা বাড়ান না বিনিয়গের দিকে। আবার অনেকে নিজেদের ভুলে খুইয়ে ফেলেন অর্থ।

মিউচুয়াল ফান্ডগুলির মধ্যে ইক্যুইটি নির্ভর ফান্ড বেশ জনপ্রিয়। ইদানিং অনেকেই ইক্যুইটি নির্ভর ফান্ডে বিনিয়োগ করছেন ভাল রিটার্নের আশায়। তবে ইক্যুইটি নির্ভর ফান্ডে বিনিয়োগের আগে এক নজরে দেখে নিন কী কী ঝুঁকি রয়েছে তাতে।

প্রধানত যে চারটি ঝুঁকি বেশি থাকে এবং বিশেষ নজর দাবি করে তা হল

১। মনে রাখবেন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলেই যে আয় হবে, তার কোনও নিশ্চয়তা নেই।

২। বিনিয়োগ করার সময়ে লেনদেনের বিষয়টিতে একটি ঝুঁকি থেকেই যায়। বিশেষ করে অনেক সময়ে বিক্রি করতে গিয়ে যখন ক্রেতা পাওয়া যায় না, তখনই সমস্যা তৈরি হয়। অনেক সময়ে শেয়ার বাজারে কর্তৃপক্ষ লেনদেন বন্ধ করে দেন। যদি তাঁরা মনে করেন কেউ কোনও বিশেষ স্বার্থে বা বাজারে টাকা বিনিয়োগ করছে যা হয়তো অনান্য লগ্নিকারিদের উপর প্রভাব ফেলতে পারে, তখনই লেনদেনের উপরে নিষেধাজ্ঞা বসানো হয়।

৩। বিশ্ববাজারের পরিস্থিতি, বিশ্বের অর্থনৈতিক অবস্থা, সরকারের অর্থনীতি– এই সব কিছুর প্রভাব পড়তে পারে আপনার বিনিয়োগ করা মিউচুয়াল ফান্ডটির উপরে। তাই সাবধান!

৪। বাজারের ওঠা নামার সঙ্গে সঙ্গেই ওঠা নামা করা মিউচুয়াল ফান্ডের মূল্য।

এ ছাড়াও রয়েছে মূলধন হারানোর ঝুঁকি। আর একটি বিষয় অবশ্যই মাথায় রাখা উচিত। তা হল যে ফান্ডে আপনি বিনিয়োগ করছেন, সেটি আজকে লাভ করলেও আগামী দিনে লোকসান করতে পারে। ফলে বিনিয়োগের আগে এই বিষয়টির দিকেও নজর রাখুন।

প্রতিবেদক সঞ্চয় উপদেষ্টা। বক্তব্য নিজস্ব।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Share Market Mutual Fund
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE