Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presents
Government vs Corporate Bonds

স্টক মার্কেটে ভরসা জোগাচ্ছে সরকারি ব্যাঙ্ক

তাই বিনিয়োগকারীদের একাংশের মত সরকারি ব্যাঙ্ক বেশ প্রতিযোগিতামূলক হয়ে উঠেছে, অ্যাসেটের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে (ক্রেডিট দেওয়ার সম্ভাবনা বাড়ার জন‌্য) এবং বেশি লাভের মুখও দেখা যাচ্ছে।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৪ ১৬:৪৯
Share: Save:

ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট ছাড়াও এখন অনেকেই স্টক মার্কেটে টাকা বিনিয়োগ করতে পছন্দ করেন। কিন্তু কোন স্টক ভাল? কোথায় বিনিয়োগ করলে ভাল রিটার্ন পাওয়া যাবে? সে সব বোঝেন না সকলে। ফলে ভয় পেয়ে বিনিয়োগ না করেই পিছিয়ে আসেন। আর ব্যাঙ্কে টাকা রাখাই নিরাপদ উপায় বলে মেনে নেন। কিন্তু আপনি কী জানেন ব্যাঙ্কে শুধু টাকা রাখলেই নয়, সরকারি ব্যাঙ্কগুলির স্টকে বিনিয়োগ করলেও হতে পারেন লাভবান।

বিবিধ কারণে এখন সরকারি ব‌্যাঙ্ক স্টকগুলি আবার বাজারের অন‌্যতম সেরা আকর্ষণ। শুধু বড় মাপের প্লেয়ার অর্থাৎ স্টেট ব‌্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব‌্যাঙ্ক অফ বরোদা, পঞ্জাব ন‌্যাশনাল ব‌্যাঙ্ক নয়, মাঝারি মাপের ব‌্যাঙ্কগুলিও কৌতূহল উদ্রেক করছে ইদানীং।

কিছু দিন আগেই ব‌্যাঙ্কিং পরিকাঠামোর পুনর্গঠন হয়েছে। ছোট সংস্থা মিশে গিয়েছে বড় সংস্থার সঙ্গে। ফলে ব‌্যাঙ্কের সংখ‌্যাও কমেছে। তাই বিনিয়োগকারীদের একাংশের মত, সরকারি ব‌্যাঙ্ক বেশ প্রতিযোগিতামূলক হয়ে উঠেছে। অ‌্যাসেটের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে (ক্রেডিট দেওয়ার সম্ভাবনা বাড়ার জন‌্য) এবং বেশি লাভের মুখও দেখা যাচ্ছে। বিনিয়োগকারীদের জন‌্য এগুলি সুখবর। এই কারণে ইতিমধ্যেই ভ‌্যালুয়েশন বাড়তে শুরু করেছে সরকারি ব্যাঙ্কের স্টকগুলির। কয়েকটি ক্ষেত্রে স্টকের দাম বৃদ্ধি বেশ চোখে পড়ার মতো। সব মিলিয়ে পরিস্থিতি যথেষ্ট ইতিবাচক বলে গণ‌্য করা যেতে পারে। মনে রাখা ভাল যে, একগুচ্ছ বেসরকারি ব‌্যাঙ্ক (এবং আর্থিক সংস্থা) ইদানীং নজর কেড়েছে। ইনডেক্সগুলিতেও তার প্রতিফলন দেখতে পাওয়া যাচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, ব‌্যাঙ্কের ক‌্যাপিটালাইজেশনের পরিস্থিতি আজ উন্নত মানের। রিটার্ন অন অ‌্যাসেটস (আরওএ) আরও বাড়তে চলেছে। এনপিএ বা নন-পারফর্মিং অ‌্যাসেটের পরিমাণ আয়ত্তের মধ্যে আসবে পরিকাঠামোর পুনর্গঠন হওয়ার কারণে। প্রফিট মার্জিন আগামী দিনে আরও দৃঢ় হবে । প্রযুক্তির ব‌্যবহার বাড়বে, তাই নতুন ব‌্যবসার পথও সুগম হবে বলেই বিশ্বাস একাংশের।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Stock Market Finance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE