Advertisement
২২ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

একই সঙ্গে গাড়ি ও বাড়ি? ভেবে দেখুন

যদি এটি ঋণের উপর নির্ভরশীল হয় তা হলে আপনার নানা দায় এবং আয়ের প্রেক্ষিতে ইএমআই –তে কতটা মিটিয়ে পারবেন তা দেখতে হবে। আপনার সিদ্ধান্তে সাহায্য করার জন্য রইল একটি চেক লিস্ট। 

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

শৈবাল বিশ্বাস
শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:২০
Share: Save:

পাঠকের প্রশ্ন: সরকারি কর্মী, বয়স ৩০। মাসে উপার্জন ৩২ হাজার। পরিবারে সদস্য স্ত্রী (২৭) ও এক সন্তান (২)। মাসে ব্যয়১৫ হাজার। থাকি ভাড়া বাড়িতে। স্বপ্ন আগামী সাত বছরের মাথায় নিজের ফ্ল্যাট ও গাড়ি। রয়েছে ২০ বছরের জীবনবিমা। বিমা মূল্য ১০ লক্ষ। এছাড়াও ইপিএফ, পিপিএফ, বিমা, রেকারিং মিলিয়ে মাসে ৮ হাজার টাকা রাখি।সন্তানের শিক্ষার জন্য বড় অঙ্কের সঞ্চয় করতে চাই। বাজেটের কথা মাথায় রেখে শেয়ারে বিনিয়োগ করতেচাই। কোন কোন শেয়ারে বিনিয়োগ করলে উচ্চ রিটার্ন পেতে পারি?

উত্তর দিচ্ছেন আর্থিক উপদেষ্টা:

আপনি যা আয়ের এবং দায়ের কথা লিখেছেন তার পরিপ্রেক্ষিতে দায়ের বোঝা বাড়িয়ে একই সময়ে গাড়ি এবং বাড়ির মতো দু’টি সম্পদ কেনা কতটা যুক্তিসঙ্গত তা ঠিক বুঝে উঠতে পারছি না। গাড়ি কিন্তু বাড়ির মতো এমন সম্পদ নয় যা না হলে চলেই না।

সুতরাং বাড়ি না গাড়ি - অগ্রাধিকার পাবে কোনটা তা সব দিক বিবেচনা করে সিদ্ধান্ত নিন। আর যদি এটি ঋণের উপর নির্ভরশীল হয় তা হলে আপনার নানা দায় এবং আয়ের প্রেক্ষিতে ইএমআই –তে কতটা মিটিয়ে পারবেন তা দেখতে হবে। আমার মতে, গাড়ির আগে বাড়ির উপর আপনার জোর দেওয়া উচিত। আপনার সিদ্ধান্তে সাহায্য করার জন্য রইল একটি চেক লিস্ট।

১। ফ্ল্যাট কেনার জন্য এমন তহবিল তৈরি করুন যা ডাউনপেমেন্ট –এর সমতুল্য।

২। লক্ষ্য রাখুন যতটা সম্ভব ডাউনপেমেন্ট বেশি রাখা যায়। অন্তত ২৫ শতাংশ রাখা জরুরি। তাতে ঋণের বোঝা কমবে।

৩। ইএমআই-এর অঙ্ক এমন হওয়া উচিত যাতে প্রয়োজনীয় এবং আবশ্যিক দায় মেটাতে পকেটে টান না পড়ে।

৪। ঋণ নেওয়ার আগে ঋণের হার ও মেয়াদ খতিয়ে দেখুন।

৫। মেয়াদের আগে ঋণ পরিশোধ করতে পারেন কিনা তাও খতিয়ে দেখতে হবে।সন্তানের শিক্ষার জন্য কিছু বৈচিত্র্যপূর্ণ ইক্যুইটি ফান্ডে এসআইপি চালু করা জরুরি। মেয়াদ হতে হবে সন্তানের উচ্চশিক্ষা শুরু করার সময়ের সমান।

মুদ্রাস্ফীতির কথা মাথায় রেখে সন্তানের শিক্ষার খরচ হিসেব করুন। সুতরাং আজকের খরচ যদি ২০ লক্ষ টাকাহয় তা হলে ৬ শতাংশ মুদ্রাস্ফীতিতে ১০ বছর পর তা দাঁড়াবে ৩৫.৮১ লক্ষ টাকাতে। শিক্ষা ক্ষেত্রের মুদ্রাস্ফীতি অন্যান্য ক্ষেত্রের তুলনায় কিন্তু একটু বেশিই হয়, তাই সতর্ক থাকুন।

শেয়ারে বিনিয়োগ করতে চান বলেছেন। আমাদের পক্ষে শেয়ার বেছে দেওয়া সম্ভব নয়।

কিন্তু বাছাইয়ের জন্যএই ধাপগুলি মাথায় রাখুন:

১। আপনার আর্থিক লক্ষ্য নির্ধারণ করুন।

২। কতটা ঝুঁকি নিতে সক্ষম তা সনাক্ত করুন।

৩। সংস্থাকে বুঝতে পারলে তবেই স্টক কিনুন।

৪। আর্থিক অনুপাত বুঝতে হবে।

৫। মূল্যের ফাঁদ নিয়ে সতর্ক থাকুন।

৬। উচ্চ ইল্ডের পিছনে ছুটে চলা এড়িয়ে চলুন।

৭। সংশ্লিষ্ট সংস্থাটি তার প্রতিযোগীদের তুলনায় এগিয়ে আছে কিনা তলিয়ে দেখুন।

প্রতিবেদক সঞ্চয় উপদেষ্টা। বক্তব্য নিজস্ব।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE