Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Presents
Aadhaar

PAN-Aadhaar Linking: আধার-প্যান সংযুক্তিকরণের গুরুত্ব অনেক! পদ্ধতিও বেশ সোজা

সেন্ট্রাল বোর্ড অফ ডায়রেক্ট ট্যাক্স (সিবিডিটি) আধার ও প্যান কার্ড লিঙ্ক করার শেষ তারিখ বাড়িয়ে ২০২২-এর ৩১ মার্চ করে দিয়েছে৷

কী ভাবে সংযুক্ত করবেন আধার কার্ড ও প্যান কার্ড? 

কী ভাবে সংযুক্ত করবেন আধার কার্ড ও প্যান কার্ড?  প্রতীকী ছবি।

তন্ময় দাস
শেষ আপডেট: ০৩ মার্চ ২০২২ ১৪:২৫
Share: Save:

এক সময় ভোটার কার্ডই ছিল সাধারণ মানুষের কাছে অন্যতম পরিচয় সংক্রান্ত গুরুত্বপূর্ণ নথি। কিন্তু সময় বদলেছে। বিগত কয়েক বছরে কোনও ব্যক্তির অন্যতম প্রধান পরিচয়পত্র হয়ে উঠেছে আধার কার্ড। পাশাপাশি আর্থিক ক্ষেত্রে প্যান কার্ডের গুরুত্ব বিপুল।

ব্যঙ্কিং ও লেনদেন ব্যবস্থাকে একই খাতার আওতায় আনতে কিছু দিন আগে আধার ও প্যান সংযুক্তিকরণের কথা বলা হয়। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের নির্দেশে স্পষ্ট বলা রয়েছে যে, আধার ও প্যান কার্ড সংযুক্ত করা বাধ্যতামূলক। কিন্তু অনেকেই হয়তো জানেন না এর নেপথ্য ঘটনা। ঠিক কী কারণে এই আধার কার্ড ও প্যান কার্ড সংযুক্ত করা প্রয়োজন? কী ভাবেই বা এটি আপনার ব্যক্তিগত সম্পত্তি, ব্যাঙ্কিং লেনদেনের সঙ্গে জড়িত? এতে আপনার কী লাভ হতে পারে?

নিয়ম অনুযায়ী, ভারতে বসবাসকারী যে কোনও ব্যক্তির একটি মাত্র পারমানেন্ট অ্যাকাউন্ট নম্বর (প্যান) থাকা উচিত। সংশ্লিষ্ট ব্যক্তির যাবতীয় লেনদেন সেই অ্যাকাউন্টের অন্তর্গত হতে হবে। কিন্তু কেন্দ্রীয় সরকারের প্রদেয় তথ্য অনুযায়ী, বহু মানুষের কাছে একাধিক প্যান কার্ড ছিল। সরকারের উদ্দেশ্য ছিল বাড়তি প্যান কার্ড বাতিল করা৷ পাশাপাশি, প্রত্যেক ভারতীয়ের আর্থিক লেনদেনের উপর নজর রাখতেই প্রাথমিক ভাবে আধার ও প্যান কার্ড সংযুক্তিকরণের কথা বলা হয়। এই সংযুক্তিকরণের লক্ষ্যে দেশ জুড়ে একাধিক সচেতনতা-প্রচারও চালায় কেন্দ্র।

সেন্ট্রাল বোর্ড অফ ডায়রেক্ট ট্যাক্স (সিবিডিটি) আধার ও প্যান কার্ড লিঙ্ক করার শেষ তারিখ বাড়িয়ে ২০২২-এর ৩১ মার্চ করে দিয়েছে৷ এর আগে সময়সীমা দেওয়া হয়েছিল ২০১৯-এর ৩১ ডিসেম্বর পর্যন্ত৷ পরে তা বাড়ানো হয়। কোনও ব্যক্তি যদি এখনও এই দু’টি গুরুত্বপূর্ণ নথি পরস্পরের সঙ্গে যুক্ত না করে থাকেন, তবে দ্রুত তা করিয়ে নিতে হবে। না হলে একাধিক খেসারত দিতে হতে পারে সেই ব্যক্তিকে। যেমন, প্যান কার্ড বাতিল হয়ে যেতে পারে। সেই সঙ্গে ১০০০ টাকা পর্যন্ত আর্থিক জরিমানাও হতে পারে।

কী ভাবে সংযুক্ত করবেন আধার কার্ড ও প্যান কার্ড?

আধার এবং প্যান সংযুক্তিকরণের জন্য কোনও ব্যক্তিকে প্রথমে ই-ফাইলিং পোর্টাল www.incometaxindiaefiling.gov.in-এ যেতে হবে। এর পরে এই ওয়েবসাইটটিতে নিজেকে নথিভুক্ত করাতে হবে। প্রথমে নিজের প্যান কার্ডের নম্বরটি লিখুন। এটি আসলে সংশ্লিষ্ট ব্যবহারকারীর আইডি হবে। আপনার ইউজার আইডি, পাসওয়ার্ড এবং জন্মতারিখ লিখে লগ ইন করুন। তবে অ্যাকাউন্ট না থাকলে এখানে প্রথমে অ্যাকাউন্ট তৈরি করতে হবে এবং তার পরেই সংযুক্তিকরণ সম্ভব। এর পরে এখানে একটি পপ-আপ উইন্ডো আসবে। যেটি আধার-প্যান লিঙ্ক করানোর কথা বলবে। যদি পপ-আপ ইউন্ডো না আসে, তবে ‘প্রোফাইল সেটিংস’—এ যান এবং ‘লিঙ্ক আধার’-এ ক্লিক করুন। প্যান কার্ডে থাকা বিবরণ অনুযায়ী আপনার নাম, জন্মতারিখ সেখানে দিন। এখানে প্যানের সঙ্গে আধারের বিবরণ মিলিয়ে যাচাই করতে হবে। মনে রাখতে হবে, যদি কোনও অমিল থাকে, তবে তা আগে থেকে সংশোধন করা প্রয়োজন। সমস্ত বিবরণ মিলে গিলে এখানে আধার নম্বর লিখতে হবে। এরপর ‘Link Now’ বাটনে ক্লিক করতে হবে। এর পর একটি পপ-আপ নোটিফিকেশন আসবে, সেখানে দেখানো হবে আপনার আধার-প্যান লিঙ্ক সফল হয়েছে। এ ছাড়া, আধার কার্ডের সঙ্গে প্যান লিঙ্ক করতে www.utiitsl.com বা www.egov-nsdl.co.in-এও যেতে পারেন গ্রাহক।

আপনি এসএমএস-এর মাধ্যমেও প্যান ও আধার লিঙ্ক করতে পারবেন৷ UIDPAN<স্পেস><স্পেস> 567678 বা 56161 এই নম্বরে পাঠিয়ে দিতে হবে৷ তা হলেই লিঙ্ক হয়ে যাবে প্যান ও আধার৷ তা ছাড়া https://incometaxindiaefiling.gov.in ওয়েবসাইটে গিয়েও আপনি প্যান ও আধার লিঙ্ক করতে পারবেন ৷ মনে রাখবেন, এই সংযুক্তিকরণ আপনার আয় ও বিনিয়োগের সঙ্গে জড়িত। তাই এই কাজ অযথা ফেলে না রাখাই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE