Advertisement
০৮ মে ২০২৪
Presents
Personal Finance 2023

বিনিয়োগ করতে সঞ্চয় উপদেষ্টা, কিন্তু উপদেশে কত টাকা লাগবে জেনেছেন?

অনেক উপদেষ্টাই কিন্তু বিভিন্ন মিউচুয়াল ফান্ড বিক্রি করার জন্য সংশ্লিষ্ট সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ। দেশে প্রায় ৪৪ টি ফান্ড হাউস আছে। কেউই কিন্তু এর সব কটির ফান্ড বিক্রি করেন না। তাই একটা স্বার্থ কিন্তু থাকেই বিশেষ কিছু সংস্থার ফান্ড বিক্রি করার।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ১২:২০
Share: Save:

না। উপদেষ্টা ছাড়া সঞ্চয়ের লগ্নির রাস্তায় হাঁটার কথা না ভাবাই ভাল। যদি না আপনি এ ব্যাপারে আপনার নিজের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতার উপর আপনার এমন আস্থা থাকে যে আপনি অন্যকেও উপদেশ দিতে পারেন সঞ্চয়ের কৌশল নিয়ে। না। তেমন উপদেশের কথা বলছি না। বলছি সেই উপদেশের কথা যার উপর নির্ভর করে সঞ্চয়ের ঝুলি ভরলে আখেরে লাভ হবেই। আর তা যদি না হয় তাহলে কিন্তু সঞ্চয় উপদেষ্টার কাছে যেতেই হবে।

এর আগেই আমরা বলেছি কী দেখে আপনি উপদেষ্টা পছন্দ করবেন। কিন্তু আরও কিছু বলার ছিল যা না-বলা থেকেগিয়েছে আগের লেখাগুলিতে। আর তা হল খোঁজার সময় কী কী করবেন না তা নিয়ে আলোচনা।

অনেক উপদেষ্টাই কিন্তু বিভিন্ন মিউচুয়াল ফান্ড বিক্রি করার জন্য সংশ্লিষ্ট সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ। দেশে প্রায় ৪৪ টি ফান্ড হাউস আছে। কেউই কিন্তু এর সব কটির ফান্ড বিক্রি করেন না। তাই একটা স্বার্থ কিন্তু থাকেই বিশেষ কিছু সংস্থার ফান্ড বিক্রি করার। তাই এই প্রশ্নটা কিন্তু না করে কোনও উপদেষ্টার সঙ্গে গাঁটছড়া বাঁধবেন না।

তবে এটাও মাথায় রাখবেন ব্যবসা ধরে রাখতে গেলে প্রতিটি উপদেষ্টাকেই কিন্তু আপনার লগ্নির উপর প্রতিযোগীদের সঙ্গে তুলনামূলকভাবে সমান বা বেশি রিটার্ন দিতেই হয়। তাই এটাও ভাবা ভুল যে আপনার উপদেষ্টা শুধু নিজের লাভের জন্যই আপনার ক্ষতি করবেন। কারণ, এতে আপনার যতই ক্ষতি হোক না, তাঁর ক্ষতি এতে অনেক বেশি।

মাথায় রাখুন, আপনার উপদেষ্টার সঙ্গে সম্পর্কটা কিন্তু বিশ্বাসের। আপনার আর্থিক প্রয়োজনীয়তার কথা জানা মানে কিন্তু আপনার অনেক ব্যক্তিগত তথ্য জানা যা হয়ত আপনি সচরাচর নিজের মধ্যেই রেখে থাকেন। তাই উপদেষ্টা পছন্দ করার সময় আপনার ব্যক্তিগত পছন্দের জায়গাকে উড়িয়ে দেবেন না। আপনার সমস্যা কিন্তু ওনাকে বুঝতে হবে। আর এ ক্ষেত্রে সম্পর্কের প্রশ্ন আসে বইকি।

সম্পর্কের শুরুতেই কিন্তু আপনাকে উপদেশ দেওয়া বাবদ ওনার ফি কত তা জেনে নিতে ভুলবেন না। বেশির ভাগ ক্ষেত্রেই তা নির্ভর করে আপনি যে টাকা বিনিয়োগ করবেন তার একটা সামান্য অংশ হয়ত ফি হবে। অনেকেই আবার বিনিয়োগের উপর কমিশন বাবদ ফান্ড হাউসের কাছ থেকে টাকা পান। তাই আপনার কাছ থেকে উপদেশ বাবদ কিছু নাও নিতে পারেন। কিন্তু আমরা সম্পর্কের শুরুতেই এই ব্যাপারটা পরিষ্কার করে জেনে নিই না। পরে গিয়ে ভুল বোঝাবুঝির ক্ষেত্র তৈরি হওয়ার থেকে শুরুতেই সব পরিষ্কার করে নিলে ভবিষ্যতের অনেক ঝামেলা এড়ানো যায়।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE