Advertisement
২১ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

নিয়মিত আয়ের জন্য ঋণপত্র কেনার এটাই প্রশস্ত সময়

সুদের হার বাজার চলতি হারের থেকে ৫ এবং ৬ শতাংশ বিন্দু কম। এই সুদের নাম দেওয়া হয়েছে “গ্রিনিয়াম”। অর্থাৎ গ্রিন প্রিমিয়াম।সরকারের দাবি, এই টাকা পরিবেশমুখী বিনিয়োগে ব্যবহার করা হবে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ১১:০৩
Share: Save:

নিয়মিত আয়ের লক্ষ্যে ঋণপত্রে বিনিয়োগ সময়ে জন্য এটা খুব খারাপ সময় নয়। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া তাদের ত্রৈমাসিক নীতিতে ২৫ শতাংশ বিন্দু সুদের হার বাড়িয়েছে। বাজার মনে করছে এর পরে শীর্ষ ব্যাঙ্ক হয়তো বেশ কিছু দিন সুদের হার বাড়াবে না।

একই সঙ্গে কেন্দ্রীয় সরকারও বাজার থেকে ঋণ করে পরিকাঠামো তৈরিতে কাজে লাগাবে বলে প্রস্তাব করেছে। সঙ্গে বাজারে সদ্য ছেড়েছে ৮০০০ কোটি টাকার ঋণপত্র। এর মধ্যে চার হাজার কোটি টাকার ঋণপত্র পাঁচ বছরের জন্য আর বাকি চার হাজার কোটি টাকা ১০ বছরের জন্য। সুদের হার বাজার চলতি হারের থেকে ৫ এবং ৬ শতাংশ বিন্দু কম। এই সুদের নাম দেওয়া হয়েছে “গ্রিনিয়াম”। অর্থাৎ গ্রিন প্রিমিয়াম।সরকারের দাবি, এই টাকা পরিবেশমুখী বিনিয়োগে ব্যবহার করা হবে। তাই পরিবেশে রক্ষায় ক্রেতাদের বলা হচ্ছে এই ছাড়টুকু মানলে আগামী দিনে পরিবেশ রক্ষার কারণে যে লাভ হবে, তা বাজারের থেকে কম সুদের টাকায় ঘরে তুললেও আসল লাভ হবে স্থায়ী।

৩১ জানুয়ারি পর্যন্ত ঋণপত্রের বাজারে সুদের হার ঊর্ধমুখী। গড়ে ৭.৪ শতাংশের মতোই। তবে শীর্ষ ব্যাঙ্কের সুদের হার বাড়ানোর সঙ্গে পাঁচ বছরের ঋণপত্রের বাজারে যে ভাবে সুদের হার পা মিলিয়ে চলেছে, ১০ বছরের বাজারে কিন্তু সেই বৃদ্ধি এখনও চোখে পড়ছে না।

তবে যাই হোক না কেন, এখন যদি নিয়মিত আয়ের জন্য ঋণপত্রের বাজারে বিনিয়োগ করেন, তাহলে কিন্তু আপনার স্থায়ী আয়ের ক্ষেত্রে লাভ হতে পারে। তবে সঞ্চয়ের সব অংশই ঋণপত্রের বাজারে না ঢেলে উপদেষ্টার পরামর্শ নিন। আপনার চাহিদা ও ঝুঁকির মধ্যে সামঞ্জস্য রেখেই এখানে বিনিয়োগ করুন।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Personal Finance 2023 Bonds Financial Gains
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE