Advertisement
১১ মে ২০২৪
Presents
Personal Finance 2023

সঞ্চয় তো করছেন, কিন্তু তা আপনার প্রয়োজনে কাজে লাগছে তো? সঙ্গে রাখুন এই চেক লিস্ট

বিমা করেছেন একগাদা। কিন্তু হিসাব করতে বসে দেখছেন তা আপনার প্রয়োজনের সময় কোনও কাজেই লাগছে না কারণ বিমাকে বিমা হিসাবে না দেখে কর বাঁচানোর সঙ্গে সঞ্চয়ের পথ হিসাবে ধরে রেখেছেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১২:০১
Share: Save:

শুধু আপনার নয়, সঞ্চয়েরও স্বাস্থ্য আপনাকে দেখতে হবে। আপনি শুনেছেন যে আয়ের ৩০ শতাংশ আপনাকে সঞ্চয় করতে হবে। কেউ বা কী সব অন্য অঙ্ক বলছে। আর আপনি দিশাহীন ভাবে যা পারছেন, যেখানে পারছেন টাকা রাখছেন। কিন্তু যখন সময় আসছে তখন দেখছেন সঞ্চয় থাকতেও আপনি তা ব্যবহার করতে পারছেন না। বিমা করেছেন একগাদা।

কিন্তু হিসাব করতে বসে দেখছেন তা আপনার প্রয়োজনের সময় কোনও কাজেই লাগছে না কারণ বিমাকে বিমা হিসাবে না দেখে কর বাঁচানোর সঙ্গে সঞ্চয়ের পথ হিসাবে ধরে রেখেছেন। অথচ, হিসাব করলে দেখবেন শুধু বিমা করে এবং প্রিমিয়ামের সঞ্চয়ের অংশটা অন্য কোথাও রাখলে আপনার আয় অনেক বেশি হত। তার মানে আপনার সঞ্চয়ের স্বাস্থ্য ভাল নয়। তাই মেলাতে থাকুন তলার চেক লিস্ট।

সঞ্চয়ের স্বাস্থ্য দেখুন:

  • জীবন বিমা কি আপনার বাৎসরিক আয়ের দশ গুণ? না হলে ব্যবস্থা করুন। ঝুঁকুন টার্ম বিমার দিকে।
  • স্বাস্থ্য বিমা কিনুন গোটা পরিবারের জন্য। প্রতিটি সদস্যের জন্য আলাদা করে নয়। মাথায় রাখুন সবাই কিন্তু একসঙ্গে অসুস্থ হন না। কোভিডের মতো রোগ হলে তার জন্য আলাদা কভারের ব্যবস্থা আছে। এতে আপনার প্রিমিয়ামের পয়সা বাঁচবে।
  • বিমার সঙ্গে বিনিয়োগকে গুলিয়েছেন কিনা দেখে নিন। যদি সঞ্চয়ের পথ হিসাবে বিমা কিনে থাকেন তাহলে তার প্রিমিয়াম পাঁচ বছর দিয়ে বন্ধ করে টার্ম বিমা কেনার কথা ভাবুন।
  • কর বাঁচাতে সঞ্চয় করবেন না। সঞ্চয় করুন সঞ্চয়ের স্বার্থেই। আর তাতে যদি কর বাঁচে তাকে ভাবুন উপরি আয়।

কিন্তু সঞ্চয়ের লক্ষ্য কী ভাবে ঠিক করবেন? বা সঞ্চয়ের লক্ষ্য কী হওয়া উচিত তার চিন্তাতেই মাখা গুলিয়ে যাচ্ছে?

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE