সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চিত্র সংবাদ

ভারতের ১৩ টি দীর্ঘতম রেল টানেল... ছবিতে

শেয়ার করুন
১২ Pir Panjal Tunnel
পির পাঞ্জাল রেলওয়েল টানেল (জম্মু-কাশ্মীর): ৩৬,৭৯৫ ফিটের এই টানেল। শুরু হয়েছে বানিহাল থেকে শেষ হয়েছে হিলার শাহাবাদে। তৈরি হয়েছে ২০১৩ সালে।
১২ Karbude Tunnel
কারবুরে টানেল (মহারাষ্ট্র): ২১,৩৪৫ ফিট লম্বা এই টানেলের পথ গিয়েছে উকশি থেকে ভোকে পর্যন্ত। কোঙ্কন রেলওয়েজের এই টানেল তৈরি হয়েছিল ১৯৯৭ সালে।
১২ Nathuwadi Tunnel
নাথুওয়ারি টানেল (মহারাষ্ট্র): এই টানেল লম্বায় ১৪,৪০০ ফুট। করণজাদি থেকে শুরু হয়ে শেষ হয়েছে দিবান খাভাতিতে। এই টানেল তৈরি হয়েছিল ১৯৯৭ সালে।
১২ Tike Tunnel
টিকে (মহারাষ্ট্র): ১৩,৩৭৬ ফিট লম্বা কোঙ্কন রেলওয়েজের এই টানেল রত্নগিরি থেকে শুরু হয়ে শেষ হয়েছে নিভাসারে। এই টানেল তৈরি হয়েছিল ১৯৯৭ সালে।
১২ Berdewadi Tunnel
বারদেওয়াদি (মহারাষ্ট্র): ১৩০০০ ফিটের এই টানেলও রয়েছে মুম্বই থেকে গোয়া যাওয়ার পথে কোঙ্কন রেলওয়েজে। আদাভালি থেকে ভিলাওয়াডে পর্যন্ত বিস্তৃত এই টানেল তৈরি হয়েছিল ১৯৯৭ সালে।
১২ Savarde Tunnel
সাভারদে (মহারাষ্ট্র): ১১,২৫০ ফিট লম্বা এই টানেলও রয়েছে কোঙ্কন রেলওয়েজে। কামাথে থেকে সাভারদে পর্যন্ত এই টানেল দেশের ষষ্ঠ বৃহত্তম টানেল। এই টানেল তৈরি হয়েছিল ১৯৯৭ সালে।
১২ Borail Tunnel
বোরেল (আসাম): ১০,৬১৪ ফিটের এই টানেলের যাত্রা পথ জাতিঙ্গা লামপুর থেকে নিউ হাফলং পর্যন্ত। নর্থ ফ্রন্টেয়ার রেলওয়েজের এই রেল পথের যাত্রা শুরু হয়েছে ২০১৫ সালেই।
১২ Karwar Tunnel
কারওয়ার (কর্নাটক): ৯,৬৮০ ফিট লম্বা এই টানেল। কারওয়ার থেকে শুরু হয়ে এই টানেল শেষ হয়েছে হারওয়াদায়। ১৯৯৭ সালে শুরু হয়েছে এই টানেলের যাত্রা পথ।
১২ Chowk Tunnel
চক (মহারাষ্ট্র): ৯,২৮০ ফিট লম্বা এই টানেল সেন্ট্রাল রেলের অধীনে। পানভেল থেকে কারজাত পর্যন্ত দীর্ঘ এই রেল পথ। তৈরি হয়েছিল ২০০৬ এ।
১০১২ Parchuri Tunnel
পারচুরি (মহারাষ্ট্র): এই টানেল ৮,৬২২ ফিট লম্বা। সঙ্গমেশ্বর থেকে উকশি পর্যন্ত এই সুরঙ্গ পথ তৈরি হয়েছিল ১৯৯৭ সালে কোঙ্কন রেলওয়েজের অধীনে।
১১১২ Khowai Tunnel
খোওয়াই (ত্রিপুরা): ৮,১১০ ফিটের এই সুরঙ্গ পথ নর্থ-ইস্ট ফ্রন্টেয়ার রেলের অধীনে। মুঙ্গিয়াবাড়ি থেকে তেলিয়ামুরা পর্যন্ত এই টানেল পথের জন্ম ২০০৮ সালে।
১২১২ Sangar Tunnel
সাঙ্গার (জম্মু-কাশ্মীর): ৮,০২২ ফিট লম্বা এই টানেল পথ তৈরি হয়েছিল ২০০৫ সালে। উত্তর রেলের এই সুরঙ্গ পথ গিয়েছে সাঙ্গার থেকে মানওয়াল পর্যন্ত।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন