Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied

চিত্র সংবাদ

IT CEO: ২২ থেকে ৭১ কোটি! ভারতের তথ্যপ্রযুক্তি সংস্থার শীর্ষকর্তাদের চোখ ধাঁধানো আয়

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৭ মে ২০২২ ১৫:৫৫
ভারতের বুকে একাধিক বড় বড় তথ্যপ্রযুক্তি সংস্থা রয়েছে। এই তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির বার্ষিক আয় অনেক। কর্মী সংখ্যাও বেশি। এই সংস্থাগুলির বিভিন্ন শাখা রয়েছে দেশের বাইরেও।

ভারতের বুকে তথ্যপ্রযুক্তি সংস্থা হিসাবে নাম করা এই সংস্থাগুলির মধ্যে রয়েছে, টাটা কনসালটেন্সি সার্ভিসেস (টিসিএস), হিন্দুস্থান কম্পিউটারস লিমিটেড (এইচসিএল), টেক মাহিন্দ্রা, উইপ্রো, ইনফোসিস-এর ম়তো সংস্থাগুলি।
Advertisement
এই তথ্যপ্রযুক্তি সংস্থাগুলিতে চাকরির সুযোগ পেলে সেই সুযোগ সহজে হাতছাড়া করা যায় না। এর কারণ সংস্থাগুলির লোভনীয় বার্ষিক প্যাকেজ। এ ছাড়াও অন্যান্য অনেক সুযোগ সুবিধা তো রয়েইছে।

 কখনও ভেবেছেন এই সংস্থাগুলির কর্মচারীদের বেতনই এত লোভনীয় হলে কত বেতন হতে পারে সিইও-দের? এই সব সংস্থাগুলির সিইও-দের বার্ষিক বেতন জানতে পারলে আপনার চোখ কপালে উঠবে।
Advertisement
বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির মধ্যে টিসিএস অন্যতম। এই সংস্থার সিইও তথা ম্যানেজিং ডিরেক্টর রাজেশ গোপিনাথন।

২০২১-২২ অর্থবর্ষে গোপিনাথনের বার্ষিক প্যাকেজের ছিল ২৫.২৬ কোটি টাকা৷ এই অর্থবর্ষে গোপিনাথনের প্যাকেজ গত অর্থবর্ষের তুলনায় ২৭ শতাংশ বেড়েছে। গত অর্থবর্ষে তাঁর বার্ষিক প্যাকেজ ছিল ২০.৩৬ কোটি টাকা।

গোপিনাথনের বার্ষিক প্যাকেজের মধ্যে তাঁর প্রাপ্ত বেতন ১.৫১ কোটি টাকা। ভাতা এবং অন্যান্য সুবিধা বাবদ তিনি ২.২৫ কোটি টাকা পান। আর বছরে প্রায় ২২ কোটি টাকা কমিশন হিসেবে পান গোপিনাথন।

এইচসিএল টেকনোলজিস ভারতের অন্যতম বড় তথ্যপ্রযুক্তি সংস্থা। সি বিজয়কুমার এই সংস্থার সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর। বার্ষিক প্যাকেজ হিসাবে বিজয়কুমার পান ৩২.২১ কোটি টাকা।

বিজয়কুমার পাঁচ বছরের মেয়াদে সংস্থার শেয়ার থেকে পেয়েছেন প্রায় ২৪৪ কোটি টাকা। এ ছাড়াও সংস্থা থেকে পাঁচ বছরে বাড়তি সুবিধা বাবদ প্রায় ৩৪ কোটি টাকা পেয়েছেন বিজয়কুমার।

গত অর্থবর্ষে টেক মাহিন্দ্রার সিইও সিপি গুরনানি মোট ২২ কোটি টাকা এই সংস্থা থেকে কামিয়েছেন।

তবে ২০২০-২১ অর্থবর্ষে গুরনানির সংস্থা থেকে প্রাপ্ত আয়ে বেশ খানিকটা ঘাটতি দেখা গিয়েছে। ২০১৯-২০ অর্থবর্ষে টেক মাহিন্দ্রা থেকে তিনি মোট ৩৩.২ কোটি টাকা পেয়েছিলেন। যা এক ধাক্কায় প্রায় ১১ কোটি টাকা কমে গিয়েছে।

উইপ্রো ভারতের অন্যতম খ্যাতনামা তথ্যপ্রযুক্তি সংস্থা। ভারতীয় সংস্থা হলেও এই সংস্থার সিইও কোনও ভারতীয় নন। উইপ্রোর সিইও থিয়েরি ডেলাপোর্ট। থিয়েরি ফ্রান্সের বাসিন্দা।

উইপ্রো থেকে থিয়েরির প্রাপ্ত বার্ষিক আয় ৬৪.৩৪ কোটি টাকা। থিয়েরি ২০২০ সালের জুন মাসে উইপ্রোতে যোগ দেন।

তবে ভারতে সামনে থেকে নেতৃত্ব দেওয়া তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির মধ্যে প্রথমের দিকে নাম আসে ইনফোসিসের। সমস্ত তথ্যপ্রযুক্তি সংস্থার মধ্যে ইনফোসিসের সিইও সলিল পারেখের বার্ষিক আয় সব থেকে বেশি, ৭১ কোটি টাকা।

পারেখের মোট বার্ষিক আয়ের মধ্যে কেবল সংস্থার শেয়ার থেকেই তিনি প্রায় ৫২ কোটি টাকা আয় করেন। তবে আগের বছরের তুলনায় পারেখর বেতন অনেকটাই বেড়েছে। গত বছরে তাঁর বেতন ছিল ৪২ কোটি টাকা।