• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আন্তর্জাতিক

পৃথিবীতে সব থেকে বেশি ধনকুবের আমেরিকায়, ভারত কত নম্বরে জানেন?

শেয়ার করুন
১০ Billionaire
বিলিয়নেয়ার। অর্থাৎ যাঁদের আর্থিক সম্পত্তির পরিমাণ ১০০ কোটি ডলারেরও বেশি। ভারতীয় মুদ্রায় যা প্রায় সাত হাজার কোটি টাকা। এই বিপুল পরিমাণ সম্পত্তির মালিক যে ধনকুবেররা, তাঁদের সংখ্যা কোন দেশে বেশি, এই নিয়ে একটি রিপোর্ট সামনে এনেছে প্রাইসওয়াটার কুপার্স এবং ইউবিএস।
১০ Billionaire
২০১৭ সালের আর্থিক সম্পত্তির ভিত্তিতে এই তালিকা বানানো হয়েছে। এই তালিকা অনুয়ায়ী সারা পৃথিবীতে ধনকুবেরের সংখ্যা ২১৫৮। সব থেকে বেশি ধনকুবের আছে উত্তর আমেরিকায়। পিছিয়ে নেই এশিয়া বা ইউরোপও। ২০১৬ সালের তুলনায় ধনকুবেরের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ১৭৯ জন।
১০ Billionaire
পৃথিবীর ইতিহাসে ২০১৭ সালেই ধনকুবেররা সব থেকে বেশি টাকা রোজগার করেছেন। শুধু তাই নয়, রথসচাইল্ড, রকফেলারের পর আরও অনেক নতুন ধনকুবের পরিবারের জন্ম নেওয়ার কথা জানা যাচ্ছে এই বছরেই। পৃথিবীর গতিপথ ঠিক করতে এই মুষ্টিমেয় ধনকুবেরদের প্রভাব আরও বাড়বে বলে জানানো হয়েছে এই রিপোর্টে।
১০ Billionaire
২০১৭ সালে ধনকুবেররা তাঁদের সম্পত্তি বাড়িয়েছেন প্রায় ১.৪ ট্রিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৯৯ লক্ষ কোটি টাকা। এই বৃদ্ধি স্পেন বা অস্ট্রেলিয়ার মতো উন্নত দেশের অর্থনীতির থেকেও অনেকটাই বেশি। নতুন ১৭৯ জন ধনকুবেরের মধ্যে ৪০ জন্যই উত্তরাধিকার সূত্রে পারিবারিক সম্পত্তি হস্তান্তরের মাধ্যমে ধনকুবের হয়েছেন।
১০ America
সব থেকে বেশি বিত্তশালী লোকের বাস আমেরিকাতেই। অধিকাংশ প্রযুক্তি কোম্পানির আঁতুড়ঘরই হল আমেরিকা। আমাজন, ফেসবুক, মাইক্রোসফট, গুগল, প্রতিটি সংস্থার মালিকই আছেন মার্কিন ধনকুবেরের তালিকায়। পৃথিবীর ২১৫৮ জন ধনকুবেরের মধ্যে ৫৮৫ জনই মার্কিন।
১০ China
তালিকায় উল্ল়েখযোগ্য উপস্থিতি চিনের। গত কয়েক বছর ধরেই কমিউনিস্ট চিনে বা়ড়ছে ধনকুবেরদের সংখ্যা। এই মুহূর্তে আমেরিকার পরই সব থেকে বেশি ধনকুবের আছে চিনে। ২০১৭ সালের হিসেবে চিনে ধনকুবেরের সংখ্যা ৩৭৩। তাঁদের মোট সম্পত্তির পরিমান ১,১২০ বিলিয়ন ডলার। পৃথিবীর প্রতি পাঁচ জন ধনকুবেরের এক জন চিনা।
১০ Germany
চিনের পরই এই তালিকায় আছে জার্মানি। জার্মানিতে মোট ধনকুবেরের সংখ্যা ১২৩। তাঁদের মোট সম্পত্তির পরিমান ৫৮০ বিলিয়ন ডলার। ভারতীয় অর্থমূল্যে যা ৪১ লক্ষ কোটি টাকারও বেশি।
১০ India
ধনকুবেরের সংখ্যার নিরিখে আমেরিকা, চিন এবং জার্মানির পরই আছে ভারত। ভারতে মোট ধনকুবেরের সংখ্যা ১১৯। সেই তালিকার শীর্ষে আছেন মুকেশ অম্বানি। এ ছাড়া আছেন আজিজ প্রেমজি, হিন্দুজা গোষ্ঠীর সদস্যরা, লক্ষী মিত্তলের মতো ধনকুবেররা। ভারতের পরে আছে রাশিয়া। সাবেক কমিউনিস্ট এই দেশে আছেন মোট ১০১ জন।
১০ Gold
পৃথিবীর আর কোনও দেশে একশোর বেশি ধনকুবের নেই। হংকং-এ ৬৭, ইংল্যান্ডে ৫৪, কানাডাতে ৪৬, দক্ষিণ কোরিয়াতে ৪৪, ইতালিতে ৪৩, অস্ট্রেলিয়া৪৩, ব্রাজিলে ৪২, ফ্রান্সে ৪০, তুরস্কে ৩৬, সুইজারল্যান্ডে ৩৬, তাইওয়ানে ৩৫, জাপানে ৩৫, সুইডেনে ৩২, তাইল্যান্ডে ৩০ এবং স্পেনে ২৯ জন ধনকুবের থাকেন।
১০১০ Arab
মহাদেশ ভিত্তিক ধনকুবেরের তালিকায় তাৎপর্য্যপূর্ণ অনুপস্থিতি হল আরব এবং পূর্ব আফ্রিকা। তেল উৎপাদনের কারণে এই এলাকা বিপুল বিত্তশালী হলেও সেই ভাবে ধনকুবের পাওয়া যাচ্ছে না এই অঞ্চলে। মনে করা হচ্ছে, এই সব তেল উৎপাদক সংস্থাগুলি সরকারি কোম্পানি হিসেবে নথিভূক্ত। সেই কারণেই ব্যক্তিগত সম্পত্তির হিসেব পাওয়া যায়নি।

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন