Advertisement
১৮ এপ্রিল ২০২৪
IPL 2023

আইপিএলে নেই চোট-আঘাতের কোপে পড়া একঝাঁক তারকা, তালিকায় বুমরার সঙ্গে কারা?

আইপিএলের দিকেই আপাতত পাখির চোখ ক্রিকেটবিশ্বের বহু মহারথীর। তবে তাঁদের ভিড়ে দেখা যাবে না চোট-আঘাতে জর্জরিত একঝাঁক তারকাকে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৩ ১৫:০৪
Share: Save:
০১ ২১
Picture of Rishabh Pant, Shreyas Iyer and Jasprit Bumrah

মার্চের গরমে ২২ গজে উষ্ণতা ছড়াতে হাজির আইপিএল। চলতি মাসের শেষ দিনে তার শুরু। এই জমজমাট টি-টোয়েন্টি টুর্নামেন্টের দিকেই আপাতত পাখির চোখ ক্রিকেটবিশ্বের বহু মহারথীর। তবে তাঁদের ভিড়ে দেখা যাবে না চোট-আঘাতে জর্জরিত একঝাঁক তারকাকে। সে তালিকায় যশপ্রীত বুমরার নাম রয়েছে। তাঁর সঙ্গে আর কারা রয়েছেন?

০২ ২১
Picture of Jasprit Bumrah

পিঠের চোটের জন্য গত বছরের অগস্ট থেকে আন্তর্জাতিক ক্রিকেটে নেই বুমরা। আইপিএলের আগে টি-টোয়েন্টি বিশ্বকাপেও তাঁকে পায়নি টিম ইন্ডিয়া। নিউ জ়িল্যান্ডে তাঁর অস্ত্রোপচার করানো হয়েছে। তবে কবে তিনি মাঠে ফিরবেন, তা নিশ্চিত নয়।

০৩ ২১
Picture of Jasprit Bumrah

বুমরাকে যে আসন্ন আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের জার্সিতে দেখা যাবে না, তা প্রতিযোগিতা শুরু হওয়ার অনেক আগে থেকেই জানা ছিল ভক্তদের। টানা দশটি আইপিএলে খেলেছেন তিনি। সব মিলিয়ে ১২০ ম্যাচে ১৪৫টি উইকেট রয়েছে বুমরার। রান খরচ করেছেন ৩৩৭৮।

০৪ ২১
Picture of Rishabh Pant

ডিসেম্বরে গাড়ি দুর্ঘটনায় লিগামেন্টে মারাত্মক চোট পান ঋষভ পন্থ। আইপিএল তো বটেই, আপাতত ক্রিকেট জীবনটাই অনিশ্চিত তাঁর। ২০২১ সাল থেকে দিল্লি ক্যাপিটালসের অধিনায়কত্বের দায়িত্ব সামলেছেন। এ বারও নেতা হিসাবেই মাঠে নামতেন। তবে সে পরিকল্পনা শিকেয় তুলে রাখতে হয়েছে দলের কর্তাদের। তাঁর বদলে দিল্লির অধিনায়কত্ব করবেন ডেভিড ওয়ার্নার।

০৫ ২১
Picture of Rishabh Pant

২০১৬ সালের পর থেকে প্রতি আইপিএলেই উইকেটের পিছনে দেখা গিয়েছে পন্থকে। সঙ্গে তাঁর মারকাটারি ব্যাটিংও দেখেছেন দর্শকেরা। আগের আইপিএল পর্যন্ত ৯৮ ম্যাচে পন্থের ব্যাট থেকে বেরিয়েছে ২,৮০০ রান। স্ট্রাইক রেট ১৪৭.৯৭।

০৬ ২১
Picture of Kyle Jamieson

নিউ জ়িল্যান্ডের পেসার কাইল জেমিসনকেও আসন্ন আইপিএলে দেখা যাবে না। ১ কোটি টাকার বিনিময়ে নিলামে তাঁকে কিনেছে চেন্নাই সুপার কিংস।

০৭ ২১
Picture of Kyle Jamieson

চেন্নাই সুপার কিংসে যাওয়ার আগে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের জার্সিতে দেখা গিয়েছে জেমিসনকে। ৯ ম্যাচের প্রতিটিতেই ১টি করে উইকেট তুলে নিয়েছেন তিনি। রান দিয়েছেন মোট ৬৫।

০৮ ২১
Picture of Prasidh Krishna

আসন্ন আইপিএলে তাঁকে রাজস্থান রয়্যালসের হয়ে দেখা যেত। তবে মেরুদণ্ডের চোটের জন্য অস্ত্রোপচারের পর তা আর সম্ভব নয়। গত নিলামে তাঁকে ১০ কোটি টাকা দিয়ে কিনেছিল রাজস্থান।

০৯ ২১
Picture of Prasidh Krishna

কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে খেলার সময় থেকেই নজর কেড়েছিলেন প্রসিদ্ধ কৃষ্ণ। গত মরসুমে রাজস্থানের হয়ে ১৯ ম্যাচে ১৭টি উইকেট নিয়েছিলেন তিনি। সব মিলিয়ে আইপিএলে ৫১টি ম্যাচে ৪৯ উইকেট তুলে নিয়েছেন কৃষ্ণ। গড় ৩৪।

১০ ২১
Picture of Will Jacks

আইপিএলে অভিষেকের আগেই খারাপ খবর পেয়েছেন ইংল্যান্ডের উইল জ্যাকস। বাংলাদেশ সফরে গিয়ে পেশির চোটের জন্য টুর্নামেন্টে দেখা যাবে না তাঁকে।

১১ ২১
Picture of Will Jacks

ডিসেম্বরের নিলামে ৩ কোটি ২০ লক্ষ টাকায় জ্যাকসকে কিনেছিল বেঙ্গালুরুর। টি-টোয়েন্টি কেরিয়ারে ২৬টি উইকেট রয়েছে এই অফ-স্পিনারের। জ্যাকসের বদলে নিউ জ়িল্যান্ডের মাইকেল ব্রেসওয়েলকে নিয়েছে আরসিবি।

১২ ২১
Picture of Jhye Richardson

অস্ট্রেলিয়ার জার্সিতে বেশ নজর কেড়েছেন পেসার ঝাই রিচার্ডসন। মুম্বইয়ের জার্সিতে খেলার কথা থাকলেও হ্যামস্ট্রিংয়ের চোটে তা ভেস্তে গিয়েছে। চলতি মাসে অস্ত্রোপচার হয়েছে তাঁর।

১৩ ২১
Picture of Jhye Richardson

২০২১ সালে পঞ্জাব কিংসের হয়ে আইপিএলে অভিষেক হয়েছিল রিচার্ডসনের। সে বার ৩টি ম্যাচে ১৫ রানের বিনিময়ে ৩ উইকেট নিয়েছিলেন তিনি। পরের বছর অবশ্য আইপিএলে দেখা যায়নি তাঁকে। এ বার দেড় কোটি টাকা দিয়ে তাঁকে কিনলেও অজ়ি পেসারকে পাবে না মুম্বই ইন্ডিয়ান্স।

১৪ ২১
Picture of Anrich Nortje

আইপিএল ভাগ্য এখনও ঝুলে রয়েছে কয়েক জন ক্রিকেটারের। তাঁদের মধ্যে রয়েছেন দক্ষিণ আফ্রিকার এনরিখ নোখিয়ে। নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর কোমর এবং পিঠে চোট পেয়েছিলেন তিনি। তার পর থেকে কোনও প্রতিযোগিতামূলক ক্রিকেটে দেখা যায়নি নোখিয়েকে।

১৫ ২১
Picture of Anrich Nortje

চোট সারিয়ে এখনও আইপিএলে খেলার জন্য মুখিয়ে নোখিয়ে। তবে ডেকান চার্জার্সে তাঁর খেলা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। এখনও পর্যন্ত এই টুর্নামেন্টের ৩০টি ম্যাচে ৮ রানে ৪৩ উইকেট নিয়েছেন এই ডান হাতি জোরে বোলার।

১৬ ২১
Picture of Jonny Bairstow

সেপ্টেম্বর থেকেই ক্রিকেট মাঠের বাইরে জনি বেয়ারস্টো। গল্‌ফ খেলতে গিয়ে চোট লাগে তাঁর। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)-এর তরফে তাঁর ফিট থাকার বিষয়ে কিছুই জানানো হয়নি। তবে আইপিএলে তিনি খেলবেন কি না, তা নিশ্চিত নয়।

১৭ ২১
Picture of Jonny Bairstow

ইংল্যান্ড দলে প্রায় অপরিহার্য বেয়ারস্টোর আইপিএল রেকর্ড বেশ সমীহ জাগায়। ৩৯ ম্যাচে ১২৯১ রান করেছেন তিনি। ৬ কোটি ৭০ লক্ষ টাকায় তাঁকে নিলামে কিনেছে প়ঞ্জাব কিংস। সে টাকা কি জলে যাবে, তা এখনও জানা যায়নি।

১৮ ২১
Picture of Shreyas Iyer

আইপিল শুরু হওয়ার ঠিক আগেই চোটের কবলে শ্রেয়স আয়ার। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আমদাবাদ টেস্টে পিঠের চোটের পর তাঁকে দশ দিনের বিশ্রামে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। সে চোট সারিয়ে তিনি কি আইপিএলে ফিরবেন? উত্তরের অপেক্ষায় কলকাতা নাইট রাইডার্স ফ্যানেরা। গত মরসুমে যে দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি।

১৯ ২১
Picture of Shreyas Iyer

আইপিএলে এখনও পর্যন্ত শতরান করেননি। তবে বেশ কয়েক বার শতরান করার দোরগোড়ায় পৌঁছেছিলেন শ্রেয়স। সব মিলিয়ে মোট ১০১টি ম্যাচে ২৭৭৬ আইপিএল রান রয়েছে তাঁর ঝুলিতে।

২০ ২১
Picture of Sarfaraz Khan

ঘরোয়া ক্রিকেটে ঝুড়ি ঝুড়ি রান করলেও ভারতীয় দলে ডাক পাননি সরফরাজ খান। তবে আইপিএলে ইতিমধ্যেই একটি নজির গড়ে ফেলেছেন। ২০১৫ সালে ১৭ বছর ১৭৭ দিনের সরফরাজের অভিষেক হয়েছিল এই টুর্নামেন্টে। এখনও পর্যন্ত আইপিএলে সবচেয়ে কমবয়সি তিনিই।

২১ ২১
Picture of Sarfaraz Khan

রঞ্জি হোক বা আইপিএল, সব সময়েই আক্রমণাত্মক ভঙ্গিতে ব্যাট করেন সরফরাজ। জেকানদের হয়ে শেষমেশ কি তাঁকে খেলতে দেখা যাবে? ৪৬ ম্যাচে ৫৩২ রান করা ব্যাটারের মনেও বোধ হয় সে চিন্তাই ঘোরাফেরা করছে।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE