Advertisement
১৩ জুন ২০২৪
Jason Shah

আমির, অমিতাভের সঙ্গে অভিনয়, একাধিক প্রেম! ক্যাটরিনার জন্য ‘কেরিয়ারে ক্ষতি’ কার্টরাইটের

আমির খান, অমিতাভ বচ্চনের মতো বলি তারকা থেকে শুরু করে প্রভাসের মতো দক্ষিণী তারকার সঙ্গে অভিনয়ের সুযোগ পেয়েছেন জেসন কান্তিলাল শাহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১২:৫৯
Share: Save:
০১ ১৭
Jason Shah

সলমন খানের ছবি দিয়ে অভিনয়জীবনের শুরু। তার পর আমির খান, অমিতাভ বচ্চনের মতো বলি তারকা থেকে শুরু করে প্রভাসের মতো দক্ষিণী তারকার সঙ্গে অভিনয়ের সুযোগ পেয়েছেন। অভিনয় করেছেন ছোট পর্দায়ও। তবে বলি অভিনেত্রী ক্যাটরিনা কইফের জন্যই নাকি অভিনয়জগতে তেমন পরিচিতি পাননি ‘হীরামন্ডি’র কার্টরাইট।

০২ ১৭
Jason Shah

মে মাসের প্রথম সপ্তাহে ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পায় সঞ্জয় লীলা ভন্সালীর ‘হীরামন্ডি’। এই আট পর্বের সিরিজ়ের মাধ্যমে এই প্রথম ওটিটির পর্দায় আত্মপ্রকাশ করলেন ভন্সালী। ‘হীরামন্ডি’ ওয়েব সিরিজ়ে নেতিবাচক চরিত্রে অভিনয় করে নজর কেড়েছেন জেসন কান্তিলাল শাহ। ব্রিটিশ পুলিশকর্মী কার্টরাইটের ভূমিকায় অভিনয় করতে দেখা গিয়েছে তাঁকে।

০৩ ১৭
Jason Shah

১৯৮৭ সালের ১৪ ডিসেম্বর মহারাষ্ট্রের মুম্বইয়ে জন্ম জেসনের। তাঁর মা ব্রিটিশ। বাবা আমেরিকার বাসিন্দা। বিবাহবিচ্ছেদের পর এক ভারতীয়ের সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েন জেসনের মা। পরে গুজরাতের সেই বাসিন্দাকে বিয়েও করেন তিনি।

০৪ ১৭
Jason Shah

আমেরিকার একটি কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন জেসন। শরীরচর্চার প্রতি বরাবর আগ্রহ ছিল তাঁর। পড়াশোনা শেষ করে মডেলিংয়ের দুনিয়ায় পা রাখেন তিনি। সেখান থেকেই বড় পর্দায় অভিনয়ের সুযোগ পান জেসন।

০৫ ১৭
Jason Shah

২০০৭ সালে ডেভিড ধওয়ানের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় কমেডি ঘরানার ছবি ‘পার্টনার’। এই ছবিতে সলমন খান, ক্যাটরিনা কইফ, গোবিন্দ এবং লারা দত্তকে অভিনয় করতে দেখা যায়। ক্যাটরিনার বাগ্‌দত্তের ভূমিকায় অভিনয়ের সুযোগ পান জেসন। এই ছবিতে একটি গানের দৃশ্যে অভিনয় করতে দেখা যায় জেসনকে। যদিও খুব কম সময়ের জন্যই পর্দায় তাঁকে দেখা গিয়েছিল।

০৬ ১৭
Jason Shah

‘পার্টনার’ ছবিতে অভিনয়ের পর আবার মডেলিংজগতে ব্যস্ত হয়ে পড়েন জেসন। জনপ্রিয় সংস্থার বিজ্ঞাপনী প্রচারেও অভিনয় করতে দেখা যায় তাঁকে। ন’বছর পর আবার বড় পর্দায় অভিনয়ের সুযোগ পান তিনি।

০৭ ১৭
Jason Shah

২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘ফিতুর’ ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয় করেন জেসন। সেখানেও কম সময়ের জন্যই অভিনয় দেখা যায় তাঁর। একই বছর ‘বিগ বস্’ রিয়্যালিটি শোয়ের দশম সিজ়নে ‘ওয়াইল্ড কার্ড এন্ট্রি’র মাধ্যমে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন তিনি। সেই শোয়ে অন্য প্রতিযোগীদের কাছে ক্যাটরিনার বিরুদ্ধে ক্ষোভপ্রকাশ করেন জেসন।

০৮ ১৭
Jason Shah

‘ফিতুর’ ছবিতে ক্যাটরিনার বিপরীতে অভিনয় করেন আদিত্য রায় কপূর। জেসনের দাবি, ছবির প্রথমার্ধে অনেকটা সময় জুড়ে অভিনয় করেছিলেন তিনি। কিন্তু ক্যাটরিনা নাকি আবার সেই দৃশ্যগুলি শুট করতে চেয়েছিলেন।

০৯ ১৭
Jason Shah

জেসন জানিয়েছিলেন যে, ক্যাটরিনা যখন প্রথমে ‘ফিতুর’ ছবির কিছু দৃশ্য শুট করেছিলেন তখন তাঁর ওজন নাকি খানিকটা বেশি ছিল। পরে অভিনেত্রী তাঁর ওজন কমিয়ে ফেলেছিলেন বলে আবার একই দৃশ্য শুট করার অনুরোধ করেছিলেন। অভিনেত্রীর অনুরোধে আবার দৃশ্যগুলি শুট করা হয়। দ্বিতীয় বার শুট করার সময় নাকি জেসনের বহু দৃশ্য ছবি থেকে বাদ প়ড়ে যায়।

১০ ১৭
Jason Shah

রিয়্যালিটি শোয়ে গিয়ে প্রতিযোগীদের জেসন জানিয়েছিলেন যে, ক্যাটরিনার জন্যই তাঁর কেরিয়ার ক্ষতিগ্রস্ত হয়। এই শোয়ের সঞ্চালকের ভূমিকায় ছিলেন সলমন খান। ক্যাটরিনার প্রতি জেসনের ক্ষোভ রয়েছে শুনে সলমন জানিয়েছিলেন, এই ধরনের কোনও ঘটনাই নাকি ঘটেনি। পরে অসুস্থতার কারণে ‘বিগ বস‌্‌’ থেকে বেরিয়ে যান জেসন।

১১ ১৭
Jason Shah

২০১৮ সালে ‘ঠগ্‌স অফ হিন্দোস্তান’ ছবিতে আমির খান এবং অমিতাভ বচ্চনের সঙ্গে অভিনয়ের সুযোগ পান জেসন। এই ছবিতে ইস্ট ইন্ডিয়া কোম্পানির কর্মীর চরিত্রে অভিনয় করেন তিনি।

১২ ১৭
Jason Shah

একাধিক তামিল ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয় ছাড়াও প্রভাসের ‘সালার’-এ অভিনয় করেন জেসন। ছোট পর্দায়ও অভিনয় করেন তিনি। ‘চন্দ্রশেখর’, ‘ঝাঁসি কি রানি’, ‘ব্যারিস্টার বাবু’ এবং ‘স্বরাজ’-এর মতো বহু হিন্দি ধারাবাহিকে অভিনয় করতে দেখা যায় তাঁকে।

১৩ ১৭
Jason Shah

‘হীরামন্ডি’ই প্রথম নয়, এর আগেও ওটিটির পর্দায় অভিনয় করতে দেখা গিয়েছে জেসনকে। ‘ডেভ ডিডি’ সিরিজ়ের প্রথম এবং দ্বিতীয় পর্বে অভিনয় করেন তিনি। তা ছাড়া ২০২০ সালে ‘স্টেজ অফ সিজ়: ২৬/১১’ নামের সিরিজ়ে জেসনের অভিনয় দেখা যায়।

১৪ ১৭
Jason Shah

কানাঘুষো শোনা যায়, ড্যানিয়েলা পবলান নামে ব্রাজিলের এক মডেলের সঙ্গে সম্পর্কে ছিলেন জেসন। তার সঙ্গে সম্পর্কে ইতি টানার পর খ্যাতনামী ভিডিয়ো জকি অনুশা দান্ডেকরের সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েন তিনি। কিন্তু সেই সম্পর্কের স্থায়িত্বও বেশি দিন ছিল না।

১৫ ১৭
Jason Shah

সম্প্রতি এক সাক্ষাৎকারে জেসন বলেন, ‘‘আমি বেশি চিন্তাভাবনা করিনি। তাড়াহুড়ো করে সম্পর্কে এসেছিলাম। আমার মনে হত উল্টো দিকের মানুষটি আমায় কোনও বাক্সে বন্দি করতে চাইছে। আমায় ঠিক মতো বুঝতে পারত না। কিন্তু এ ভাবে তো চলতে পারে না। চারদিকে এখন এত সম্পর্ক ভেঙে যাচ্ছে তার একমাত্র কারণ, কেউ কারও কথা শোনে না। সবাই নিজেদের অনুভূতিটুকু প্রকাশ করেই সাড়া। এগুলো খুব দুঃখ দেয়। যখন তুমি অন্যের কথা ধৈর্য ধরে শুনবে, তখনই তোমার সম্পর্ক দীর্ঘস্থায়ী হবে।’’

১৬ ১৭
Jason Shah

সাক্ষাৎকারে জেসন আরও জানান যে, ‘হীরামন্ডি’ তে তাঁর চরিত্রটি কঠোর বলে ভন্সালীর কাছে দাবি করেছিলেন তিনি। ভন্সালীকে চরিত্রে পরিবর্তন আনার অনুরোধও করেন জেসন। পরিচালককে নাকি তিনি বলেছিলেন, ‘‘আমার চরিত্র একটু নরম করা যায় না? মহিলাদের সঙ্গে মেশার পর যদি আমি তাদের উপর একটু দয়াশীল হয়ে পড়ি?’’ যদিও জেসনের অনুরোধ রাখেননি ভন্সালী।

১৭ ১৭
Jason Shah

‘হীরামন্ডি’তে অভিনয়ের পর সমাজমাধ্যমে অনুরাগীদের নজর কেড়েছেন জেসন। ইতিমধ্যেই অভিনেতার ইনস্টাগ্রামের পাতায় তাঁর অনুগামীর সংখ্যা দু’লক্ষের গণ্ডি ছুঁয়ে ফেলেছে।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE