• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লাইফস্টাইল

গাড়ির পিছনে কুকুর কেন তাড়া করে জানেন?

শেয়ার করুন
dog
গাড়ি নিয়ে রাস্তা দিয়ে যাচ্ছেন, হঠাত্ দেখলেন কুকুর বা কুকুরের দল আপনার গাড়ির পিছনে ধাওয়া করেছে। এমন অভিজ্ঞতা হয়েছে অনেকেরই। কিন্তু কেন কুকুর তাড়া করে জানেন?
dog
এ বিষয়ে অনেকেই অল্পবিস্তর কারণ হয়ত জানেন। তবে সেই কারণগুলো অনেক ক্ষেত্রেই মুখে মুখে ছড়িয়েছে। অনেক তর্ক-বিতর্কও আছে। কিন্তু এর আসল কারণ শুনলে অবাক হবেন।
dog
খেয়াল করে দেখবেন সকালবেলার দিকে কিন্তু কুকুর গাড়ির পিছনে তাড়া করে না। এমন ঘটনা হয় মূলত খুব ভোরে অথবা রাতে।
dog
কুকুরদের নিজস্ব এলাকা থাকে। ওই এলাকার প্রতিটি জিনিস ওরা চেনে-জানে। কুকুরের ঘ্রাণশক্তি প্রবল আমরা জানি। তাই ঘ্রাণের মাধ্যমেই চিনে নেয় সব কিছু।
dog
লক্ষ্য করে দেখবেন, কুকুর অনেক সময় গাড়ির টায়ারে প্রস্রাব করে। এর পিছনে একটা কারণ আছে। প্রস্রাবে যে গন্ধ থাকে সেটার মাধ্যমেই এরা নিজের এলাকা চিহ্নিত করে নেয়।
dog
যদি ওই এলাকায় এমন কোনও গাড়ি ঢোকে যার গায়ে অন্য কুকরের প্রস্রাবের গন্ধ রয়েছে, তখনই কুকুর ডাকতে শুরু করে। ভাবে অন্য কোনও কুকুর ওই এলাকায় ঢুকে পড়েছে। তখনই গাড়ির পিছনে ধাওয়া করে। গাড়ি তাদের এলাকা না ছাড়া পর্যন্ত তার পিছন পিছন তাড়া করতে থাকে কুকুর।
dog
তাই যদি কোনও কুকুর গাড়ির পিছনে ছুটতে থাকে আর ডাকতে থাকে তা হলে বুঝতে হবে সেটা ওই এলাকার কোনও গাড়ি নয়।
dog
এ ছাড়া আরও একটা কারণ আছে। যদি কোনও গাড়ি কুকুর বা তার সঙ্গীদের আহত করে বা সেই গাড়ির চাপায় মারা যায়, ওই এলাকা দিয়ে সেই গাড়ি গেলেই তেড়ে যায় কুকুররা।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন