• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লাইফস্টাইল

গাড়ি বা উডেন ফ্লোরে স্ক্র্যাচ? দেওয়ালে নাছোড় দাগ? মুশকিল আসান এই সব টিপস আপনার কাজে আসবেই

শেয়ার করুন
১২ tips
বাড়ির টুকিটাকি জিনিস পরিষ্কার রাখাটা খুবই ঝক্কির। আর তা যদি না রাখতে পারেন, তা হলে যতই দামি আসবাব দিয়ে সাজান না কেন, বাড়ি দেখতে মোটেই ভাল লাগে না। সাধারণ ভাবে মোছামুছি করলে অনেক সময় সব আসবাব পরিষ্কার হয় না। সেগুলির জন্য প্রয়োজন অন্য রকম কিছু। এই গ্যালারিতে থাকল চলতি পদ্ধতির বাইরে কিছু টিপস।
১২ tips
কাঠ হোক বা প্লাস্টিক। বহুদিনের নাছোড় দাগের উপর পাতিলেবুর রস লাগিয়ে দিন। পাতিলেবুর রস আপনার স্বাস্থ্যের পাশাপাশি বাড়ির স্বাস্থ্যেরও যত্ন নেয়।
১২ tips
বেশ খরচ করে বাড়ির মেঝে উডেন ফ্লোর বানিয়েছেন, আর মাস যেতে না যেতেই সেই শখের মেঝেতে চিড় দেখা গিয়েছে? যদি এ রকম সমস্যার সম্মুখীন হন আপনি, তা হলে অতটাও চিন্তায় পড়ার প্রয়োজন নেই। বরং একটা আখরোট গুঁড়ো করে নিয়ে ওই ফাটলের উপর ভাল করে লাগিয়ে দিন। আখরোট থেকে নিঃসৃত তেল ক্রমে চিড় ভরিয়ে দেবে।
১২ tips
অনেকেই বাড়িতে পোষ্য রাখেন। এর একটি সমস্যা হল, বাড়িতে পোষ্যের লোম ছড়িয়ে থাকা। তা এমন ভাবে বিছানায়, সোফায় লেগে থাকে যে, তা সহজে পরিষ্কার করা যায় না। এই সমস্যা মুক্তিরও একটা সহজ উপায় রয়েছে। হাতে পরার জন্য রাবারের গ্লাভস বাজারে সহজলভ্য। গ্লাভস পরে পোষ্যের লোমের উপর দিয়ে কয়েকবার বুলিয়ে নিন। গ্লাভসের আঠালো উপরিভাগে সমস্ত লোম আটকে যাবে।
১২ tips
গাড়িতে স্ক্র্যাচ হলে দেখতে খুব খারাপ লাগে। সেই স্ক্র্যাচ সারানোর জন্য দোকানে নিয়ে যাওয়াটা খরচসাপেক্ষ হয়। পকেটে যাতে টান না পড়ে তার জন্যই এই ঘরোয়া সমাধান। বাজার থেকে স্বচ্ছ নেল পলিশ কিনে নিন। স্ক্র্যাচের উপরে এই নেল পলিশ লাগিয়ে স্ক্র্যাচটা সিল করে দিন। বিশেষ করে গাড়ির ছোটখাটো স্ক্র্যাচগুলোর জন্য এই টিপস খুবই উপকারি।
১২ tips
প্রতিটি গৃহস্থালীর রান্নাঘরে ব্লেন্ডার রয়েছে। রান্নার কাজ সহজ করে দেয় এই যন্ত্রটি। কিন্তু এর ধারালো ব্লেডগুলোকে পরিষ্কার রাখাটা মোটেই সহজ নয়। ব্লেন্ডারের মধ্যে সাবান আর জল দিয়ে হাইস্পিডে ৩০ সেকেন্ড ঘুরিয়ে নিন। ব্লেডগুলো ঝকঝকে হয়ে যাবে।
১২ tips
কাচ পরিষ্কার করার জন্য অনেকেই খবরের কাগজ ব্যবহার করেন। তার আগে একটু জল আর ভিনিগার ছিটিয়ে নিন। মনে হবে সদ্য দোকান থেকে কিনে এনে লাগিয়েছেন কাচটা।
১২ tips
মাইক্রোওয়েভ ওভেনের ভিতরের তেলচিটে নোংরা পরিষ্কার করবেন কী ভাবে? একটা পাত্রে জল নিয়ে তাবে পাতিলেবু রাখুন। পাত্রটি এ বার ওভেনের ভিতর ৫ মিনিট গরম হতে দিন। ওভেন বন্ধ করে আরও ৫ মিনিট রেখে দিন। এ বার ওভেনের দরজা খুলে একটা কাপড় দিয়ে দেওয়ালগুলো মুছে নিন। সমস্ত তেল-ময়লা পরিষ্কার হয়ে যাবে।
১২ tips
দেওয়ালে দাগ কাটা, লেখা বাচ্চাদের স্বভাব। দেওয়াল খারাপ হওয়ার ভয়ে তাদের অহেতুক বকাবকি করবেন না। বরং বাড়িতে থাকা পুরনো পাউরুটির টুকরো সেই দাগের উপর কিছুক্ষণ ঘষে নিন। দেওয়াল আবার আগের মতো হয়ে যাবে।
১০১২ tips
আর যদি পাউরুটি না থাকে, তা হলে একই ভাবে দাগের উপর বেবি অয়েল ব্যবহার করে দেখুন। এতেও দাগ গায়েব হয়ে যাবে।
১১১২ tips
জামা-কাপড়, বিছানার চাদরে তাজা ভাব আনার জন্য বাজার চলতি সুগন্ধী ব্যবহার করেন অনেকে। এতে অনেক রাসায়নিক থাকে যা ফেব্রিকের ক্ষতি করতে পারে। তাই একটি স্প্রে বোতলে জল নিয়ে তাতে কয়েক ফোঁটা ভদকা আর এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিয়ে স্প্রে করুন।
১২১২ tips
ডিটারজেন্ট পাউডার না দিয়ে ওয়াশিং মেশিনের মধ্যে ভিনিগার দিন। এ বার স্বাভাবিক নিয়মেই মেশিন অন করে কাপড় পরিষ্কার করুন। ডিটারজেন্টের মতোই পরিষ্কার হবে কাপড়।

Advertisement

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন