Advertisement
১৬ জুলাই ২০২৪
Vikas Shukla

বন্ধুদের থেকে ধার করে সাইকেল কিনেছিলেন, খাবার সরবরাহ করে রোজগার করতেন প্রসেনজিতের সহ-অভিনেতা

থিয়েটারে অভিনয় করে অভিনয়যাত্রা শুরু বিকাশের। মঞ্চে নাটকে অভিনয় করতেন তিনি। সেখান থেকেই বড় পর্দায় অভিনয়ের সিদ্ধান্ত নেন।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ১০:৩০
Share: Save:
০১ ১৫
Vikas Shukla

অভিনেতা হওয়ার স্বপ্ন দেখেছিলেন। সেই স্বপ্নকে বাস্তব রূপ দিতে মুম্বই চলে গিয়েছিলেন তিনি। কিন্তু এক বছর কোনও কাজ পাননি। খরচ চালাতে খাবার সরবরাহের কাজ করতেন। যাতায়াতের সুবিধা হবে বলে বন্ধুদের কাছ থেকে টাকা ধার করে সাইকেল কিনেছিলেন আলিয়া ভট্টের সহ-অভিনেতা বিকাশ শুক্ল।

০২ ১৫
Vikas Shukla

১৯৮৬ সালের ১৫ জুন উত্তরপ্রদেশের ফারুকাবাদে জন্ম বিকাশের। পুণের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়া থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন তিনি। হিন্দি, ইংরেজি এবং উর্দু ভাষার পাশাপাশি নানা ধরনের আঞ্চলিক ভাষায়ও পারদর্শী তিনি।

০৩ ১৫
Vikas Shukla

‘ওপেনথিয়েটার’ নামে একটি চ্যানেলের সঙ্গে সাম্প্রতিক কথোপকথনে নিজের জীবন নিয়ে খোলামেলা আলোচনা করেছেন বিকাশ। তিনি জানান, মুম্বই যাওয়ার পর এমন পরিস্থিতির সম্মুখীন হয়েছিলেন যে, ৪০০ থেকে ৫০০ টাকার মধ্যে দিনযাপন করতে হয়েছে।

০৪ ১৫
Vikas Shukla

থিয়েটারে অভিনয় করেই অভিনয়যাত্রা শুরু বিকাশের। মঞ্চে নাটকে অভিনয় করতেন তিনি। সেখান থেকেই বড় পর্দায় অভিনয়ের সিদ্ধান্ত নেন। কিন্তু অভিনয়ের সুযোগ পাওয়া সহজ ছিল না বিকাশের।

০৫ ১৫
Vikas Shukla

বিকাশ জানান, অভিনয়কে পেশা হিসাবে বেছে নিয়ে এগিয়ে যাবেন ভেবে মুম্বই চলে যান তিনি। এক বছর কাজের সন্ধান করেও বেকার ছিলেন তিনি। বাড়ি থেকে প্রতি মাসে হাতখরচ পাঠানো হত তাঁকে।

০৬ ১৫
Vikas Shukla

বিকাশের বাবা প্রতি মাসে তাঁকে আড়াই হাজার টাকা পাঠাতেন। কিন্তু সেই টাকা মাস শেষ হওয়ার আগেই ফুরিয়ে যেত। মুম্বই যাওয়ার পর তিন-চার জনের সঙ্গে একটি ছোট ঘরে থাকতে শুরু করেন বিকাশ।

০৭ ১৫
Vikas Shukla

অভিনয়ের সুযোগ পাচ্ছিলেন না বলে খাবার সরবরাহকারী সংস্থার কর্মী হিসাবে কাজ শুরু করেন বিকাশ। অর্থাভাবে বাইক কেনার সামর্থ্য ছিল না তাঁর। যাতায়াতের সুবিধা হবে বলে সাইকেল কেনার সিদ্ধান্ত নেন তিনি।

০৮ ১৫
Vikas Shukla

বিকাশ জানান, সাইকেল কিনতেও অন্যের কাছে হাত পাততে হয় তাঁকে। বন্ধুদের কাছ থেকে টাকা ধার করে সাইকেল কেনেন। দিনান্তে ৪০০ থেকে ৫০০ টাকা উপার্জন ছিল তাঁর। এ ভাবেই মুম্বইয়ে প্রায় এক বছর কাটিয়ে দেন তিনি।

০৯ ১৫
Vikas Shukla

২০১৫ সালে বড় পর্দায় প্রথম অভিনয়ের সুযোগ পান বিকাশ। ফরাসি পরিচালকের ‘লেস কাউবয়েজ়’ নামের একটি ছবিতে প্রথম অভিনয় করেন তিনি।

১০ ১৫
Vikas Shukla

২০১৭ সালে টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মুক্তিপ্রাপ্ত ‘ওমেরতা’ ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয় করেন বিকাশ। রাজকুমার রাও অভিনীত এই ছবি ২০১৮ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায়।

১১ ১৫
Vikas Shukla

আলিয়া ভট্টের সঙ্গেও ‘রাজ়ি’ ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয়ের সুযোগ পান বিকাশ। বড় পর্দার পাশাপাশি ওটিটির পর্দার দিকেও ঝুঁকে পড়েন তিনি।

১২ ১৫
Vikas Shukla

‘সেক্রেড গেম্স’, ‘বার্ড অফ ব্লাড’, ‘হাশ হাশ’, ‘সাস, বহু অওর ফ্লেমিঙ্গো’-এর মতো একাধিক ওয়েব সিরিজ়ে পার্শ্বচরিত্রে অভিনয় করেছেন বিকাশ।

১৩ ১৫
Vikas Shukla

২০২৩ সালে মুক্তি পাওয়া জনপ্রিয় ওয়েব সিরিজ় ‘জুবিলি’তেও অভিনয় করতে দেখা যায় বিকাশকে। এই সিরিজ়ে পার্শ্বচরিত্র হলেও গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন তিনি।

১৪ ১৫
Vikas Shukla

বিকাশ বলেন, ‘‘তোমাকে বার বার নিজেকে প্রমাণ করে যেতে হবে। দারুণ একটা কাজ করলাম, কিন্তু তার পর বিশ্রাম নিলাম, এ রকম করলে চলবে না।’’

১৫ ১৫
Vikas Shukla

বিকাশ আরও বলেন, ‘‘একই দরজায় অনবরত তোমায় ধাক্কা দিয়ে যেতে হবে। ‘জুবিলি’তে অভিনয় করার পরেও আমি ভাল কাজের সুযোগের জন্য অপেক্ষা করে যাই। ধৈর্য্য ধরে রাখতে জানতে হয়। অপেক্ষা করার অনুশীলন চালিয়ে যেতে হয়। আমি এখনও অপেক্ষায় রয়েছি।’’

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE