Advertisement
২৫ মে ২০২৪
Shriya Pilgaonkar

বড় পর্দায় প্রথম অভিনয় শাহরুখের সঙ্গে, ‘মির্জ়াপুর’-এর ‘সুইটি’কে চেনেন?

বাবা-মা দু’জনেই অভিনয়জগতের সঙ্গে যুক্ত থাকার কারণে অভিনয়ের প্রতি আগ্রহ জন্মায় শ্রিয়ার। থিয়েটারে নিয়মিত অভিনয় করতেন তিনি। কত্থকের প্রশিক্ষণও নিয়েছিলেন তিনি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৪ ১০:৪৬
Share: Save:
০১ ১৬
Shriya Pilgaonkar

পাঁচ বছর বয়স থেকে অভিনয় শুরু। বলিউডে পা দিয়েই শাহরুখ খানের সঙ্গে অভিনয়ের সুযোগ। জনপ্রিয় টেলি তারকাদের কন্যা শ্রিয়া পিলগাঁওকর জনপ্রিয়তা পান ওয়েব সিরিজ়ের মাধ্যমে।

০২ ১৬
Shriya Pilgaonkar

১৯৮৯ সালের ২৫ এপ্রিল মহারাষ্ট্রের মুম্বইয়ে জন্ম শ্রিয়ার। তাঁর বাবা-মা দু’জনেই অভিনয়জগতের সঙ্গে যুক্ত। তাঁর মা সুপ্রিয়া পিলগাঁওকর মরাঠি এবং হিন্দি ছবির পাশাপাশি হিন্দি ধারাবাহিকের পরিচিত মুখ। তাঁর বাবা সচিন পিলগাঁওকরও মরাঠি ছবি এবং হিন্দি ধারাবাহিকে অভিনয়ের সঙ্গে যুক্ত।

০৩ ১৬
Shriya Pilgaonkar

ছোটবেলা থেকে পড়াশোনার পাশাপাশি খেলাধুলোয় ভাল ছিলেন শ্রিয়া। স্কুলে থাকাকালীন সাঁতারে প্রশিক্ষণ নিয়ে একাধিক পদকও জেতেন তিনি। জাপানি ভাষাও শেখেন শ্রিয়া। অনুবাদক হওয়ার ইচ্ছা ছিল তাঁর।

০৪ ১৬
Shriya Pilgaonkar

বাবা-মা দু’জনেই অভিনয়জগতের সঙ্গে যুক্ত থাকার কারণে অভিনয়ের প্রতি আগ্রহ জন্মায় শ্রিয়ার। থিয়েটারে নিয়মিত অভিনয় করতেন তিনি। কত্থকের প্রশিক্ষণও নিয়েছিলেন।

০৫ ১৬
Shriya Pilgaonkar

মুম্বই থেকে স্কুল এবং কলেজের পড়াশোনা শেষ করে উচ্চশিক্ষার জন্য বিদেশে যান শ্রিয়া। সমাজবিজ্ঞান নিয়ে স্নাতক ডিগ্রি অর্জনের পর আমেরিকায় গিয়ে অভিনয় নিয়ে পড়াশোনা করেন।

০৬ ১৬
Shriya Pilgaonkar

পাঁচ বছর বয়সে প্রথম অভিনয় করেন শ্রিয়া। নব্বইয়ের দশকে ‘তু তু মে মে’ নামের একটি হিন্দি ধারাবাহিক পরিচালনার কাজ শুরু করেন শ্রিয়ার বাবা। সেই ধারাবাহিকে মুখ্যচরিত্রে অভিনয় করেন শ্রিয়ার মা। শ্রিয়াও একই ধারাবাহিকে অভিনয়ের সুযোগ পান।

০৭ ১৬
Shriya Pilgaonkar

২০১২ সালে প্রথম মঞ্চে অভিনয়ের প্রস্তাব পান শ্রিয়া। দশ মিনিট সময়ের জন্য নাটকে অভিনয় করেন তিনি। এক বছর পর ২০১৩ সালে বড় পর্দায় অভিনয় করতে দেখা যায় তাঁকে। মরাঠি ভাষার ‘একুলতি এক’ ছবিতে অভিনয় করেন শ্রিয়া। এই ছবির পরিচালনা এবং প্রযোজনার দায়িত্বে ছিলেন শ্রিয়ার বাবা।

০৮ ১৬
Shriya Pilgaonkar

বড় পর্দায় অভিনয়ের পর একের পর এক নাটকে অভিনয় করতে থাকেন শ্রিয়া। ২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘উন প্লাস উনে’ নামের একটি ফরাসি ছবিতে অভিনয়ের সুযোগ পান তিনি।

০৯ ১৬
Shriya Pilgaonkar

হিন্দি ছবিতে অভিনয় করতে চান বলে প্রচুর অডিশন দিতেন শ্রিয়া। ২০১৬ সালে প্রেক্ষাগৃহে মুক্তিপ্রাপ্ত ‘ফ্যান’ ছবিতে অভিনয়ের জন্য প্রস্তাব পান তিনি। কেরিয়ারের প্রথম হিন্দি ছবি শাহরুখ খানের সঙ্গে। বলিপাড়ায় অভিনয়ের যাত্রা শুরু হতে না হতেই নয়া মাইলফলক তৈরি করে ফেলেন শ্রিয়া।

১০ ১৬
Shriya Pilgaonkar

বলিপাড়া সূত্রে খবর, ‘ফ্যান’ ছবির পরিচালক মণীশ শর্মা মোট ৭৫০ জনের অডিশন নিয়েছিলেন। ৭৫০ জনের মধ্যে নেহার চরিত্রের জন্য শ্রিয়াকে পছন্দ করেন পরিচালক।

১১ ১৬
Shriya Pilgaonkar

শ্রিয়াকে জনপ্রিয়তার শিখরে পৌঁছে দেয় ‘মির্জ়াপুর’ ওয়েব সিরিজ়টি। এই সিরিজ়ে সুইটির চরিত্রে অভিনয় করে সেই নামেই অধিক পরিচিতি পেয়ে যান তিনি।

১২ ১৬
Shriya Pilgaonkar

‘ক্র্যাকডাউন’, ‘দ্য গন গেম’, ‘গিল্টি মাইন্ডস্’, ‘দ্য ব্রোকেন নিউজ়’, ‘দ্য গ্রেট ইন্ডিয়ান ব্রাইড’, ‘তাজা খবর’-এর মতো একাধিক ওয়েব সিরিজ়ে অভিনয় করতে দেখা যায় শ্রিয়াকে।

১৩ ১৬
Shriya Pilgaonkar

ওটিটির পর্দায় ‘হাউস অ্যারেস্ট’ নামে একটি ছবিতেও অভিনয় করেন শ্রিয়া। ‘ভাঙ্গরা পা লে’, ‘কাদান’, ‘ইশক-এ-নাদান’, ‘ড্রাই ডে’র মতো ছবিতেও অভিনয় দেখা গিয়েছে তাঁর।

১৪ ১৬
Shriya Pilgaonkar

শাহিদ কপূর এবং বিক্রান্ত মাসের মতো বলি তারকাদের সঙ্গে নামী সংস্থার বিজ্ঞাপনী প্রচারে অভিনয় করেন শ্রিয়া। ‘পঞ্চগব্য’, ‘পেন্টেড সিগন্যাল’ এবং ‘ড্রেসওয়ালা’ নামের বেশ কয়েকটি স্বল্পদৈর্ঘ্যের ছবির পরিচালনা ও প্রযোজনা করেছেন শ্রিয়া।

১৫ ১৬
Shriya Pilgaonkar

সমাজমাধ্যমে শ্রিয়ার অনুগামীর সংখ্যা নজরে পড়ার মতো। ইতিমধ্যে ইনস্টাগ্রামে অভিনেত্রীর অনুগামীর সংখ্যা ন’লক্ষের গণ্ডি পার করে ফেলেছে।

১৬ ১৬
Shriya Pilgaonkar

চলতি বছরে মে মাসে ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেতে চলেছে ‘দ্য ব্রোকেন নিউজ়’ সিরিজ়ের দ্বিতীয় পর্ব। এই পর্বে অভিনয় করতে দেখা যাবে শ্রিয়াকে।

সকল ছবি: ইনস্টাগ্রাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE