• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দেশ

ফের শীর্ষে অম্বানী, ভারতের প্রথম ১০ ধনী কারা? দেখে নিন ফোর্বসের তালিকা

শেয়ার করুন
১৩ rich
ভারতীয় অর্থনীতির জন্য ভীষণই চ্যালেঞ্জিং বছর ছিল। ফোর্বস প্রতি বছরই ধনীতমদের তালিকা প্রকাশ করে। সেই তালিকায় দেখা গিয়েছে, একশোর বেশি শিল্পপতির সম্পত্তির পরিমাণ গত বছরের তুলনায় কমেছে। কিন্তু তা সত্ত্বেও কয়েকজন শিল্পপতি আবার এই মন্দার সময়েও সম্পত্তির পরিমাণ বাড়িয়ে নিয়ে নিজের জায়গা ধরে রেখেছেন। সম্প্রতি ফোর্বস ভারতে ধনীদের একটি তালিকা প্রকাশ করেছে। প্রথম ১০ ধনী কারা দেখে নিন গ্যালারিতে।
১৩ Mukesh Ambani
এর আগের ১১ বছর ভারতের ধনীতম ব্যক্তি ছিলেন রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ অম্বানী। এ বারে সেই জায়গাটা কে নিলেন? না, মুকেশ অম্বানীকে টপকে সেই স্থান কেউ নিতে পারেননি। ২০১৯-এও ফোর্বসের বিচারে তিনিই ভারতের ধনীতম ব্যক্তি। তাঁর সম্পত্তির পরিমাণ তিন লক্ষ ৬৫ হাজার কোটি টাকা।
১৩ Gautam Adani
২০১৮ সালে টেক টাইকুন আজিম প্রেমজি দ্বিতীয় স্থানে ছিলেন। কিন্তু এই এক বছরে সম্পত্তির হিসাবে তাঁর ব্যবসাকে মাত দিয়েছেন অনেকেই। তিনি পৌঁছে গিয়েছেন ১৭ নম্বরে। আর দ্বিতীয় ধনী হিসাবে উঠে এসেছে গৌতম আদানির নাম। তাঁর সম্পত্তির পরিমাণ এক লক্ষ ১১ হাজার কোটি টাকা।
১৩ Hinduja brothers
অম্বানী এবং আদানিকে অনুসরণ করে ভারতীয় ধনীদের তালিকায় তৃতীয় স্থানে পৌঁছে গিয়েছেন অশোক লেল্যান্ডের মালিক হিন্দুজা ব্রাদার্স। তাঁর সম্পত্তির পরিমাণ এক লক্ষ ১০ হাজার কোটি টাকা।
১৩ Pallonji Mistry
চতুর্থ স্থানে রয়েছেন পালোনজি গ্রুপের পালোনজি মিস্ত্রি। তাঁর সম্পত্তির পরিমাণ এক লক্ষ ছ’হাজার কোটি টাকা।
১৩ Uday Kotak
এই ধনীতম তালিকার প্রথম পাঁচে স্থান পেলেন কোটাক মহেন্দ্র গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর উদয় কোটাক। তাঁর সম্পত্তির পরিমাণ এক লক্ষ পাঁচ হাজার কোটি টাকা।
১৩ Shiv Nadar
এইচসিএলের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান শিব নদর রয়েছেন ষষ্ঠ স্থানে। এক লক্ষ দু হাজার কোটি টাকা তাঁর সম্পত্তি।
১৩ Radhakishan Damani
সপ্তম স্থানে রয়েছেন রাধাকৃষ্ণ দামানি। সম্পত্তির পরিমাণ এক লক্ষ দুহাজার কোটির কিছু কম। ডিমার্টের প্রতিষ্ঠাতা তিনি।
১৩ Godrej family
অষ্টম ভারতীয় ধনী হল গোদরেজ পরিবার। সম্পত্তির পরিমাণ ৮৫ হাজার কোটি টাকা।
১০১৩ Lakshmi Mittal
নবম ধনী হলেন লক্ষ্মী মিত্তল। স্টিল ম্যাগনেট লক্ষ্মী মিত্তলের সম্পত্তির পরিমাণ ৭৪ হাজার চারশো নব্বই কোটি টাকা।
১১১৩ kumar birla
এবং দশম ধনী ভারতীয় হলেন আদিত্যা বিড়লা গ্রুপের চেয়ারম্যান কুমার মঙ্গলম বিড়লা। তাঁর সম্পত্তির পরিমাণ ৬৮ হাজার কোটি টাকা।
১২১৩ byju
২০১৯-এ ছ’জন নিউকামার রয়েছেন এই তালিকায়। তাঁরা অবশ্য কেউই প্রথম দশে স্থান পাননি। যেমন তালিকার ৭২ নম্বরে রয়েছেন বাইজু লার্নিং অ্যাপের স্রষ্টা বাইজু রবীন্দ্রন। তাঁর সম্পত্তির পরিমাণ ১৩ হাজার পাঁচশো কোটি টাকা।
১৩১৩ jaquar
তার পর ৮৬ নম্বরে রয়েছেন মনোহর লাল এবং হলদিরামের মধূসুদন অগ্রবাল। তাঁদের সম্পত্তির পরিমাণ ১২ হাজার কোটি টাকা ( ১.৭ বিলিয়ন ডলার)। এছাড়া ১০ হাজার কোটি টাকা ( ১.৫ বিলিয়ন ডলার) সম্পত্তি নিয়ে জাকুয়ারের রাজেশ মেহরা রয়েছেন ৯৫ নম্বরে।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন