• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দেশ

কোরি কেম্পু, মমসম বিরিয়ানি... চিনফিংয়ের জন্য স্পেশাল মেনুতে কী কী ছিল জানেন?

শেয়ার করুন
১৬ Xi Jinping
চিনা প্রেসিডেন্টের দেড় দিনের বেসরকারি ভারত সফর। সেই সফরকে স্মরণীয় করে রাখতে ব্যবস্থা ছিল রাজকীয় অভ্যর্থনার। শি চিনফিংয়ের জন্য ছিল রকমারি খাবারদাবারের ব্যবস্থাও। ছিল আমিষ ও নিরামিষের নানা পদ। কেমন ছিল সেই মেনু? দেখে নেওয়া যাক।
১৬ Rasam
থাক্কালি রসম: শুরুতেই ছিল দক্ষিণ ভারতের জনপ্রিয় এই পদ। রসম ছাড়া দক্ষিণী থালি একেবারেই অসম্পূর্ণ। টমেটো পিউরির সঙ্গে দক্ষিণী মশলার যুগলবন্দিতে তৈরি হয় এই রেসিপি।
১৬ Food
মালাবার লবস্টার: লবস্টারের সঙ্গে এই রেসিপি মূলত তৈরি করা হয় নারকেলের দুধ দিয়ে। কেরলের নানান মশলার সঙ্গে নারকেলের দারুণ মেলবন্ধনে জমে ওঠে এই পদ। এই পদটিই ছিল মহাভোজ থালির অন্যতম মূল আকর্ষণ।
১৬ Chicken Recipe
কোরি কেম্পু: থালির অনেক লোভনীয় পদের মধ্যে অন্যতম চিকেনের এই সুস্বাদু পদটি। দই, কাঁচালঙ্কা আর সামান্য কিছু মশলার সঙ্গে সেদ্ধ করা চিকেন স্ট্রিপস্ টস করে নিলেই তৈরি এই দক্ষিণী পদ।
১৬ Mutton Recipe
মটন উলারথিয়াডু: চিনফিংয়ের জন্য পরিবেশিত রাজকীয় থালির অন্যতম সেরা আকর্ষণ ছিল মাংসের এই জিভে জল আনা পদটি। এই রান্নায় টুকরো করে কাটা মটন বিভিন্ন মশলার সঙ্গে কষিয়ে জল নয় নারকেলের দুধ দিয়ে সেদ্ধ করা হয়। তাতেই এর স্বাদ বেড়ে যায় দ্বিগুণ।
১৬ Fish
কারুভিপিল্লাই মিন ভারুভাল: নাম শুনে ঘাবড়ানোর কিছু নেই। মারাঠী তাওয়া মাচ্ছির দক্ষিণী সংস্করণ বলা যায় এই পদকে। কারিপাতার ফ্লেভার এই মাছের রেসিপির স্বাদ বহু গুণ বাড়িয়ে দেয়।
১৬ Chicken Curry
থানজাভুর কোজহি কারি: তামিলনাড়ুর তানজোর অঞ্চলের জনপ্রিয় এই চিকেন কারি পরিবেশন করা হয় চিনা প্রেসিডেন্টের রাজকীয় ভোজের সেই থালিতে।
১৬ Mutton Curry
এরাচি ঘেট্টি কোজাম্বু: থালিতে ছিল মটনের এই রেসিপিও। শুকনো ধনের স্বাদ ও গন্ধ এই রেসিপির মধ্যে বেশ প্রখর। কিউব করে কাটা মটনের সঙ্গে নানা দক্ষিণী মশলার সংমিশ্রণে তৈরি করা হয় মশলাদার এই মটন গ্রেভি।
১৬ Beetroot Chop
বিটরুট গনগুরা চপ: স্টার্টার হিসেবে থালিতে পরিবেশন করা হয় বিট আর কেনাফ পাতার এই অভিনব চপ। দক্ষিণ ভারতের নানা মশলা এই চপের স্বাদকে বহু গুণ বাড়িয়েছে। ঝাল-মিষ্টি এই চপ থালিতে এনেছে এক অন্য মাত্রা।
১০১৬ Food
পাচা সুনডাকাই এরিচা কোজাম্বু: থালিতে নিরামিষ পদের মধ্যে ছিল কড়াইশুটির অভিনব এই তরকারি। টক মিষ্টি এই তরকারিটিতে হলুদ ও গুড়ের বেশ তীব্র ফ্লেভার তার স্বাদ কয়েক গুণ বাড়িয়ে তোলে।
১১১৬ Arachavitta Sambar
আর্চাভিত্তা সম্বর: সব রকম সবজি সহযোগে তৈরি এই সম্বর মহাভোজের থালিতে পরিবেশিত আরেকটি পদ। সম্বর মশলার স্বাদ ও গন্ধই এই পদে যোগ করে এক আলাদা মাত্রা।
১২১৬ Mumsum Biriyani
মামসাম বিরিয়ানি: অন্ধ্রের এই বিরিয়ানিও বাদ পড়েনি শি চিনফিংয়ের রাজকীয় ভূরিভোজ থেকে। লম্বা দানার বাসমতী চাল আর নরম তুলতুলে মাংস বেশ মন কেড়েছে চিনফিংয়ের।
১৩১৬ Ada pradhaman
আডা প্রধামন: চাল, গুড় আর নারকেলের দুধের এই পায়েস ছিল একেবারে শেষ পাতে।
১৪১৬ Halva
কাভানারাসি হালুয়া: কেবল পায়েসই নয়, শেষ পাতে ছিল এক বিশেষ হালুয়া। চালের এই হালুয়া চেখে দেখতে ভোলেননি চিনফিং।
১৫১৬ Ice-cream
মুক্কানি আইসক্রিম: থালির একেবারে শেষ পদ ছিল এই আইসক্রিম। যার স্বাদ ছিল অতুলনীয়।
১৬১৬ Tea
এ ছাড়াও ছিল বিভিন্ন ফ্লেভারের চা, কফি এবং অন্যান্য পানীয়।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন