• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দেশ

৩০ কোটি ডলারে বিক্রি মাত্র ২০ মাসের সংস্থা, নিজেকে যোগী ভাবতেই ভালবাসেন এই উদ্যোগপতি

শেয়ার করুন
১৪ 1
নিজেকে যোগী বলতে ভালবাসেন কর্ণ বজাজ। ৪১ বছর বয়সি উদ্যোগপতি এখন শিরোনামে দেশের স্টার্ট আপ লেখচিত্রে। সম্প্রতি তিনি তাঁর স্টার্ট আপ ‘হোয়াইট হ্যাট জুনিয়র’ বাইজুসকে বিক্রি করেছেন ৩০ কোটি ডলারের বিনিময়ে। এখনও অবধি ভারতের শিক্ষা সংক্রান্ত প্রযুক্তি-উদ্যোগে যা সর্বোচ্চ মূল্যের বিনিময়ে।
১৪ 2
৬ থেকে ১৪ বছর বয়সি শিক্ষার্থীদের জন্য ‘হোয়াইট হ্যাট জুনিয়র’ হল কোডিং প্ল্যাটফর্ম। মাত্র এক বছর আট মাস আগে পথচলা শুরু করেছে ‘হোয়াইট হ্যাট জুনিয়র’।
১৪ 3
এই উদ্যোগের বাইরেও কর্ণের আগ্রহ ছড়িয়ে আছে বহু বিষয়ে। বিড়লা ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড সায়েন্স এব‌ং বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের এই প্রাক্তনী ইতিমধ্যেই তিনটি উপন্যাস লিখেছেন।
১৪ 4
স্টার্ট আপ তৈরির আগে তিনি দীর্ঘ দিন কাজ করেছেন বহুজাতিক সংস্থার দক্ষিণ পূর্ব এশিয়ার প্রধান হিসেবে। এক বছর আশ্রমেও কাটিয়েছেন এই যোগাভ্যাস প্রশিক্ষক।
১৪ 5
কর্ণের স্বপ্ন, দেশের বেড়াজাল অতিক্রম করে শিক্ষার বিস্তার। বাইজুস-কে তাঁর সংস্থা বিক্রির ফলে তাঁর স্বপ্নপূরণের পথ আরও প্রশস্ত হবে বলে ধারণা কর্ণের। বাইজুস-এর সঙ্গে কাজ করে তিনি নিজের শেখার পরিধি আরও সমৃদ্ধ করতে পারবেন বলে মনে করেন।
১৪ 6
বাইজুস-কে তাঁর স্টার্ট আপ বিক্রির প্রক্রিয়া মাত্র ছ’মাসের মধ্যে শেষ হয়েছে বলে সংবাদমাধ্যমে এক সাক্ষাৎকারে জানান কর্ণ। এই হাতবদলের ফলে স্টার্ট আপ-এর উপর তাঁর নিয়ন্ত্রণ চলে যাবে বলেও মনে করেন না এই উদ্যোগপতি।
১৪ 7
২০১৮ সালের অক্টোবর থেকে তিনি স্টার্ট আপ নিয়ে ভাবনাচিন্তা এবং কাজকর্ম শুরু করেন। কয়েক মাস পরে, ২০১৯-এর ফেব্রুয়ারিতে তিনি নিজের স্টার্ট আপে পূর্ণসময়ের কর্মী হিসেবে যোগ দেন। ইতিমধ্য়েই বহু বিনিয়োগকারী এগিয়ে এসেছেন তাঁর স্টার্ট আপে বিনিয়োগে। কিন্তু তিনি বাইজুস-কে বিক্রি করে দেওয়ারই সিদ্ধান্ত নেন।
১৪ 8
ভারতের সীমা ছাড়িয়ে আমেরিকাতেও পা রেখেছে কর্ণের স্টার্ট আপ। দুই দেশেই তাঁর ব্যবসা লাফিয়ে লাফিয়ে বাড়ছে বলে জানিয়েছেন কর্ণ। প্রতি মাসে বৃদ্ধির পরিমাণ দ্বিগুণ, দু’দেশেই। জানিয়েছেন কর্ণ। তবে ভারতে তাঁর স্টার্ট আপ থাকবে সাধারণ মানুষের নাগালের মধ্যেই। আশ্বাস এই মেধাবী উদ্যোগীর।
১৪ 9
সার্বিক ভাবেই শিক্ষাক্ষেত্রে প্রযুক্তির গুরুত্ব এখন অনেক বেশি। আগে সাধারণত উচ্চশিক্ষার ক্ষেত্রে প্রযুক্তির প্রাসঙ্গিকতা অনেক বেশি ছিল। কিন্তু বিশ্ব জুড়ে অতিমারি এবং লকডাউন পরিস্থিতিতে ছবিটা আমূল পাল্টে গিয়েছে। এখন স্কুলস্তরের একদম শুরুর দিকেও প্রযুক্তির কদর বেড়েছে অনেকটাই।
১০১৪ 10
কিন্তু লেখালেখি বা যোগাভ্যাস কি তাঁর কাজে বাধা দেয়? উত্তরে কর্ণ জানিয়েছেন, একদমই তা নয়। বরং সৃষ্টিশীলতা তাঁকে এগিয়ে যেতে সাহায্য করেছে।
১১১৪ 11
লেখক একটি সাদা পৃষ্ঠা থেকে শুরু করে সম্পূর্ণ বইকে রূপদান করেন। ঠিক সে রকমই এক জন ব্যবসায়ী ভাবনা চিন্তা থেকে শুরু করে এক দিন সংস্থাকে জন্ম দেন। যেখানে হাজার কর্মী কাজ করেন। এ ভাবেই ভাবতে ভালবাসেন কর্ণ।
১২১৪ 12
এক বছর আশ্রমে কাটিয়ে যোগাভ্যাস চর্চাও তাঁকে খুব সাহায্য করেছে বলে দাবি কর্ণর। যোগচর্চা জীবনের লক্ষ্যকে স্থির করে এবং সেই লক্ষ্যের কাছে পৌঁছতেও সাহায্য করে। দাবি, কর্ণ বজাজের।
১৩১৪ 13
দক্ষিণ আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশেও তাঁর স্টার্ট আপ প্রসারিত হওয়ার সম্ভাবনা আছে বলে মনে করেন কর্ণ। আগামী তিন বছর তাঁর উদ্যোগের প্রসারের গ্রাফ ঊর্ধ্বমুখী থাকবেন বলেই ধারণা তাঁর।
১৪১৪ 14
মনে মনে কি নিজের সিদ্ধান্ত বা সাফল্যে উচ্ছ্বসিত হন তিনি? উদযাপন করেন সাফল্যের? প্রশ্ন করা হয়েছিল কর্ণকে। উত্তরে বলেছেন, বিশেষ কিছু উচ্ছ্বসিত তিনি হননি। কারণ মনের দিক থেকে তিনি একজন যোগীপুরুষ। (ছবি:সোশ্য়াল মিডিয়া)

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন