Advertisement
০৪ মে ২০২৪
Banita Sandhu

হিট ছবিতে অভিনয় করেই উধাও! মানসিক অবসাদেই কি বিরতি নিতে বাধ্য হন বরুণ ধওয়ানের নায়িকা?

১১ বছর বয়স থেকে অভিনয় শুরু করেন বনিতা সন্ধু। ২০০৮ সালে ‘পেন্টিং হিউম্যানিটি’ নামের একটি ধারাবাহিকে অভিনয় করতে দেখা যায় তাঁকে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৩ ১০:৫৩
Share: Save:
০১ ২৩
Banita Sandhu

১১ বছর বয়স থেকে অভিনয় শুরু করেছেন। কেরিয়ারের প্রথম ছবিতে অভিনয় করে প্রশংসাও কুড়িয়েছেন প্রচুর। কিন্তু একটি মাত্র ছবিতে অভিনয় করেই বলিপাড়া থেকে ‘উধাও’ হয়ে যান ‘অক্টোবর’ ছবির নায়িকা বনিতা সন্ধু। মানসিক অবসাদ নাকি এর নেপথ্যে রয়েছে অন্য কারণ?

০২ ২৩
Banita Sandhu

১৯৯৭ সালের জুন মাসে ব্রিটেনের ওয়েলসে জন্ম বনিতার। শৈশব থেকেই অভিনয়ের প্রতি আগ্রহ ছিল তাঁর। ১১ বছর বয়স থেকে অভিনয় শুরু করেন তিনি। ২০০৮ সালে ‘পেন্টিং হিউম্যানিটি’ নামের একটি ধারাবাহিকে অভিনয় করতে দেখা যায় তাঁকে।

০৩ ২৩
Banita Sandhu

স্কুলের গণ্ডি পার করার পর ১৮ বছর বয়সে লন্ডনে চলে যান বনিতা। লন্ডনের একটি কলেজে ইংরেজি সাহিত্য নিয়ে পড়াশোনা করবেন বলে ভর্তি হন তিনি।

০৪ ২৩
Banita Sandhu

পড়াশোনার পাশাপাশি অভিনয়ও চালিয়ে যাচ্ছিলেন বনিতা। বিভিন্ন নামী সংস্থার বিজ্ঞাপনে অভিনয় করতে দেখা যায় তাঁকে। বিজ্ঞাপনে অভিনয় করে বলিউডের চিত্রনাট্যকার জুহি চতুর্বেদীর নজরে পড়েন বনিতা।

০৫ ২৩
Banita Sandhu

‘পিকু’ এবং ‘ভিকি ডনর’-এর মতো হিন্দি ছবির চিত্রনাট্যকার হিসাবে কাজ করেছেন জুহি। ২০১৬ সালে ‘অক্টোবর’ ছবির চিত্রনাট্য নির্মাণের কাজে ব্যস্ত ছিলেন তিনি। বিজ্ঞাপনে বনিতার অভিনয় দেখে জুহির পছন্দ হয়ে যায়। বনিতার কথা ‘অক্টোবর’ ছবির পরিচালক সুজিত সরকারকে জানান জুহি।

০৬ ২৩
Banita Sandhu

অডিশন দেওয়ার পর ‘অক্টোবর’ ছবিতে মুখ্যচরিত্রে অভিনয়ের জন্য প্রস্তাব পান বনিতা। কিন্তু ইংরেজির পাশাপাশি ভাঙা ভাঙা পঞ্জাবিতে কথা বলতে পারলেও হিন্দি ভাষায় কথা বলতে পারতেন না বনিতা।

০৭ ২৩
Banita Sandhu

অভিনয় করবেন বলে আলাদা ভাবে হিন্দি ভাষার প্রশিক্ষণ নেওয়া শুরু করেন বনিতা। এমনকি সুজিতের সঙ্গে ভিডিয়ো কলের মাধ্যমে হিন্দি ভাষায় কথা বলার নিয়মিত চর্চাও করতেন তিনি।

০৮ ২৩
Banita Sandhu

২০১৮ সালে সুজিত সরকারের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘অক্টোবর’ ছবিটি। বলি পরিচালক ডেভিড ধওয়ানের পুত্র বরুণ ধওয়ানের বিপরীতে অভিনয় করেন বনিতা। কেরিয়ারের প্রথম ছবিতে অভিনয় করেই বলিপাড়া থেকে বহুল প্রশংসা কুড়োন তিনি।

০৯ ২৩
Banita Sandhu

কিন্তু একটি ছবিতে অভিনয় করে হঠাৎ ‘উধাও’ হয়ে যান বনিতা। কেন বলিপাড়ায় আর দেখা গেল না বনিতাকে তা জানিয়েছেন অভিনেত্রী। ‘ইন্ডিয়া টুডে’কে দেওয়া এক সাক্ষাৎকারে বনিতা তাঁর ব্যক্তিগত জীবন নিয়ে কথা বলেছিলেন।

১০ ২৩
Banita Sandhu

বনিতা বলেন, অভিনয়ের জন্য তিনি মাঝপথে পড়াশোনা ছেড়ে দিয়েছিলেন। ইংরেজি সাহিত্যে স্নাতক স্তরের পড়া শেষ করার জন্য লন্ডন ফিরে যেতে হয় বনিতাকে।

১১ ২৩
Banita Sandhu

তা ছাড়া মানসিক দিক দিয়েও স্থিতিশীল ছিলেন না বনিতা। অভিনেত্রী জানান, মানসিক অবসাদে ভুগতে শুরু করেছিলেন তিনি। বনিতা বলেন, ‘‘আমার মাঝেমাঝে এমন মনে হত যেন কারও মৃত্যু হয়েছে। খুব কষ্ট হত। কিন্তু কেন হত বুঝতাম না। নিজেকে চিনতে পারতাম না।’’

১২ ২৩
Banita Sandhu

ধীরে ধীরে মানসিক অবসাদ কাটিয়ে উঠতে শুরু করেন বনিতা। পড়াশোনা শেষ করে আবার অভিনয় শুরু করেন তিনি। ২০১৯ সালে তামিল ছবি ‘আদিত্য বর্মা’য় অভিনয় করতে দেখা যায় বনিতাকে।

১৩ ২৩
Banita Sandhu

২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘ইটারনাল বিউটি’ নামের একটি ইংরেজি ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয় করেন বনিতা। তার পর আবার দু’বছরের বিরতি।

১৪ ২৩
Banita Sandhu

২০১৯ সালে সম্প্রচারিত ‘প্যান্ডোরা’ ধারাবাহিকের প্রথম পর্বে মুখ্যচরিত্রে অভিনয় করেন বনিতা।

১৫ ২৩
Banita Sandhu

সুজিত সরকারের হাত ধরে আবার হিন্দি ফিল্মজগতে ফিরে আসেন বনিতা। কিন্তু এ বার আর বড় পর্দায় নয়, বনিতাকে দেখা গেল ওটিটি প্ল্যাটফর্মে মুক্তিপ্রাপ্ত একটি ছবিতে।

১৬ ২৩
Banita Sandhu

২০২১ সালে অ্যামাজন প্রাইম ভিডিয়োতে মুক্তি পায় ‘সর্দার উধম’ ছবিটি। এই ছবিতে ভিকি কৌশলের সঙ্গে অভিনয় করেন বনিতা।

১৭ ২৩
Banita Sandhu

বনিতা জানান, ‘সর্দার উধম’ ছবির শুটিং নিয়ে ব্যস্ত থাকার সময়ই ‘মাদার টেরেসা অ্যান্ড মি’ ছবিতে অভিনয়ের জন্য প্রস্তাব পান তিনি। এই ছবির পরিচালনার দায়িত্বে রয়েছেন কমল মুসালে।

১৮ ২৩
Banita Sandhu

‘মাদার টেরেসা অ্যান্ড মি’ ছবির অডিশন দেবেন বলে বনিতা শুটিংয়ের জায়গায় রাখা ভ্যানিটি ভ্যানে ঢুকে ভিডিয়ো রেকর্ড করার কথা ভেবেছিলেন। কিন্তু সারা দিন শুটিংয়ে ব্যস্ত থাকায় মাঝরাতে হোটেলে ফিরে ভিডিয়ো রেকর্ড করে অডিশনের জন্য ক্লিপ পাঠান বনিতা।

১৯ ২৩
Banita Sandhu

বনিতা জানান, তাঁর অডিশন দেখার পর লন্ডনে বনিতার সঙ্গে দেখা করেন কমল। সেখানেই অভিনেত্রীর ‘স্ক্রিন টেস্ট’ নেওয়া হয়। চলতি বছরের মে মাসে মুক্তি পেয়েছে ‘মাদার টেরেসা অ্যান্ড মি’ সিনেমাটি।

২০ ২৩
Banita Sandhu

অভিনয়ের পাশাপাশি চিত্রনাট্যকার এবং প্রযোজক হিসাবে কাজ করতে চান বনিতা। অভিনেত্রী বলেন, ‘‘সবাই যেন বাক্সের ভিতর ভরে দিতে চান আমাকে। হিন্দি ছবিতে অভিনয় করি না ইংরেজি ছবিতে, বড় পর্দায় অভিনয় করি না কি ছোট পর্দায়— সব সময় একটা বাক্সে ফেলে দেওয়া। আমি এ ভাবে কাজ করতে চাই না। ছবির গল্প লিখতে চাই, প্রযোজনা করতে চাই যাতে নিজের ইচ্ছে মতো চরিত্র তৈরি করতে পারি।’’

২১ ২৩
Banita Sandhu

সমাজমাধ্যমে নিজস্ব অনুরাগী মহল তৈরি করে ফেলেছেন বনিতা। ইতিমধ্যেই ইনস্টাগ্রামে চার লক্ষের গণ্ডি পার করে ফেলেছেন অভিনেত্রী।

২২ ২৩
Banita Sandhu

মানসিক অবসাদ নিয়ে সমাজমাধ্যমে মাঝেমধ্যেই নিজের বক্তব্য রাখেন বনিতা। সদ্য মুক্তিপ্রাপ্ত ‘বার্বি’ ছবির প্রিমিয়ারে গিয়েছিলেন তিনি। লন্ডনে ‘বার্বি’ ছবির প্রিমিয়ারের রেড কার্পেটে গোলাপি রঙের পোশাক পরে দেখা যায় বনিতাকে।

২৩ ২৩
Banita Sandhu

কানাঘুষো শোনা যায়, নেটফ্লিক্সের ‘ব্রিজারটন’ ওয়েব সিরিজ়ের তৃতীয় পর্বে পার্শ্বচরিত্রে অভিনয় করতে দেখা যাবে বনিতাকে। অভিনেত্রীর হাতে এখন প্রচুর ছবির কাজ রয়েছে বলেও জানান ‘অক্টোবর’-এর নায়িকা।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE