Advertisement
২০ এপ্রিল ২০২৪
Pathaan box office collection Day 8

দৌড়চ্ছে অশ্বমেধের ঘোড়া, আট দিনেই ‘টাইগার জ়িন্দা হ্যায়’-এর সারা জীবনের আয় পেরোল ‘পাঠান’

দেশের মাটিতে ‘পাঠান’-এর সাফল্য নজরকাড়া। প্রায় প্রতি দিনই এই ছবি কোনও না কোনও নজির গড়ছে। ৮ দিনে সলমন খানের জনপ্রিয় ছবি ‘টাইগার জিন্দা হ্যায়’কে ছাপিয়ে গিয়েছে ‘পাঠান’।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:১৯
Share: Save:
০১ ১৬
A photograph of Shah Rukh Khan in Pathaan movie.

‘পাঠান’ ছবির হাত ধরে চার বছর পর বড় পর্দায় ফিরেছেন শাহরুখ খান। ছবিটি মুক্তির পর থেকেই নজির গড়ে চলেছে। বক্স অফিসে ‘পাঠান’-এর সাফল্যের ঘোড়া ৮ দিন পরেও ছুটছে অপ্রতিরোধ্য গতিতে।

০২ ১৬
A poster of the Hindi movie Pathaan.

শুধু দেশে নয়, বিদেশের বাজারেও দাপিয়ে ব্যবসা করছে ‘পাঠান’। মুক্তির পর প্রথম সপ্তাহেই এই ছবি সারা বিশ্বে ৬০০ কোটির ব্যবসা করে ফেলেছে। ৮ দিনে ‘পাঠান’-এর মোট আয় ৬৩৪ কোটি টাকা।

০৩ ১৬
A photograph of Shah Rukh Khan in Pathaan movie.

দেশের মাটিতেও ‘পাঠান’-এর সাফল্য নজরকাড়া। প্রায় প্রতি দিনই এই ছবি কোনও না কোনও নজির গড়ছে। ৮ দিনেই সলমন খানের জনপ্রিয় ছবি ‘টাইগার জ়িন্দা হ্যায়’কে ছাপিয়ে গিয়েছে ‘পাঠান’।

০৪ ১৬
A poster of the Hindi movie Tiger Zinda Hai featuring Salman Khan and Katrina Kaif.

দেশের বাজারে সলমন এবং ক্যাটরিনা কইফ অভিনীত ‘টাইগার জ়িন্দা হ্যায়’ মোট ৩৪০ কোটি টাকার ব্যবসা করেছিল। ৮ দিনেই সেই আয়কে টপকে গিয়েছে শাহরুখের ‘পাঠান’।

০৫ ১৬
A scene from Pathaan Movie featuring Shah Rukh Khan and Deepika Padukone.

পরিসংখ্যান বলছে, ‘পাঠান’ প্রথম ৮ দিনে দেশের বক্স অফিসে মোট ৩৪৮ কোটি টাকার ব্যবসা করেছে। অষ্টম দিনে এই ছবির আয় ছিল সাড়ে ১৭ কোটি টাকা।

০৬ ১৬
Posters of South Indian Film Bahubali 2 and KGF 2.

৭ দিনেই এই ছবি ৩০০ কোটির গণ্ডি ছুঁয়ে ফেলেছে দেশের মাটিতে। যার ফলে অনায়াসে ভেঙে গিয়েছে দক্ষিণের দুই সফল এবং জনপ্রিয় ছবি ‘বাহুবলী ২’ এবং ‘কেজিএফ ২’-এর নজির।

০৭ ১৬
Posters of Hindi Film Sanju and Dangal.

৩০০ কোটির গণ্ডি ছুঁতে আমির খানের ‘দঙ্গল’ সময় নিয়েছিল ১৩ দিন। ‘টাইগার জিন্দা হ্যায়’ এবং রণবীর কপূরের ‘সঞ্জু’র ৩০০ কোটির ব্যবসা করতে সময় লেগেছিল ১৬ দিন।

০৮ ১৬
A photograph of Shah Rukh Khan in Pathaan movie.

হিন্দি সিনেমার ইতিহাসে আর কোনও ছবির প্রথম সপ্তাহের ব্যবসায়িক সাফল্য এত ছিল না। ‘পাঠান’ সেই ইতিহাসে নাম লিখিয়ে ফেলেছে ইতিমধ্যেই। ‘টাইগার জিন্দা হ্যায়’-এর পর এ বার দেশের বক্স অফিসে ‘দঙ্গল’-এর মোট আয়কে (৩৮৭ কোটি) ছাপিয়ে যাওয়ার পথে ‘পাঠান’।

০৯ ১৬
Yash Raj Films is making Spy Universe with Kabir, Tiger and Pathaan.

আদ্যোপান্ত অ্যাকশন প্রধান ছবি ‘পাঠান’। এই ছবির মাধ্যমে স্পাই ইউনিভার্স তৈরির পথে আরও এক ধাপ এগিয়ে গিয়েছে যশরাজ ফিল্মস। শাহরুখের ছবিতে তারা এনেছে সলমনকেও।

১০ ১৬
Posters of Salman Khan Movie Tiger Zinda Hai and Shah Rukh Khan Movie Pathaan.

‘পাঠান’-এ কয়েক মিনিটের ক্যামিয়ো চরিত্রে ছিলেন ‘টাইগার’। সে দৃশ্য নিয়ে দর্শকদের মধ্যে উন্মাদনার শেষ নেই। বলিউডের দুই প্রথম সারির তারকা অভিনেতাকে একসঙ্গে পর্দায় দেখে উচ্ছ্বাসে ফেটে পড়েছেন তাঁরা।

১১ ১৬
A scene from the movie Pathaan.

শাহরুখ, সলমনের এই দৃশ্যই ‘পাঠান’-এ সবচেয়ে চর্চিত। তাঁদের দেখতেই হল ভরিয়েছেন বহু দর্শক। কিন্তু তাৎপর্যপূর্ণ হল, ছবির চিত্রনাট্যে প্রথমে এই দৃশ্য ছিলই না।

১২ ১৬
A scene from the movie Pathaan featuring Shah Rukh Khan and Salman Khan.

‘পাঠান’-এর চিত্রনাট্য লিখেছেন শ্রীধর রাঘবন। একটি সাক্ষাৎকারে তিনি নিজেই জানিয়েছেন, দুই তারকাকে মিলিয়ে দেওয়ার এই দৃশ্য তাঁর পরিকল্পনায় ছিল না। তিনি চিত্রনাট্যে এই দৃশ্য লেখেনওনি।

১৩ ১৬
A scene from the movie Pathaan featuring Shah Rukh Khan and Salman Khan.

তা হলে বহুচর্চিত দৃশ্যটির নেপথ্যে কে? সেই উত্তরও দিয়েছেন লেখক শ্রীধর। তিনি জানিয়েছেন, ‘পাঠান’ আর ‘টাইগার’কে আসলে মিলিয়েছেন ছবির প্রযোজক।

১৪ ১৬
Photographs of Pathaan featuring Shah Rukh Khan and Salman Khan.

প্রযোজক আদিত্য চোপড়াই শাহরুখের ‘পাঠান’-এ নিয়ে এসেছেন ‘টাইগার’ সলমনকে। দুই তারকাকে মিলিয়ে বড় পর্দায় যেন ইতিহাস লিখে ফেলেছেন তিনি।

১৫ ১৬
A photograph of Shah Rukh Khan in Pathaan movie.

দেশের বাইরে ‘পাঠান’ মোট ১০০টি দেশে মুক্তি পেয়েছে। বিদেশে ২৫০০টি পর্দায় এই ছবি দেখানো হচ্ছে। ভারতে এই ছবি চলছে সাড়ে ৫ হাজার পর্দায়।

১৬ ১৬
A scene from the movie Pathaan featuring Shah Rukh Khan and Deepika Padukone.

শুধুমাত্র আমেরিকাতেই ৬৯৪টি সিনেমা হলে ‘পাঠান’ মুক্তি পেয়েছে। সেখানে রমরমিয়ে চলেছে শাহরুখ, দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম অভিনীত ছবিটি। হলে হলে ঝুলেছে ‘হাউসফুল’ বোর্ড।

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE