Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Neelima Azeem

একাধিক বার বলি অভিনেতাদের সঙ্গে বিয়ে, বিচ্ছেদ! এখন কী করছেন শাহিদ কপূরের মা?

বলিপাড়ায় নীলিমাকে নিয়ে বিতর্ক কম হয়নি। সম্পর্কে জড়ানোর পর মনের মানুষকে বিয়ে করেন তিনি। কিন্তু প্রথম বিয়ে টেকেনি অভিনেত্রীর।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৩ ১৩:৪৮
Share: Save:
০১ ১৮
Neelima Azeem

নব্বইয়ের দশকে টেলিভিশন জগতের জনপ্রিয় মুখ ছিলেন নীলিমা আজিম। বড় পর্দাতেও প্রায় তিন দশক অভিনয় করেছেন তিনি। ইতিহাস ঘেঁষা চরিত্রেই বেশির ভাগ সময় কাজ করতে দেখা গিয়েছে তাঁকে। মুমতাজ চরিত্রে অভিনয় করে দর্শকমনে জায়গাও করেছেন তিনি। কিন্তু এখন অভিনয় জগৎ থেকে দূরে নীলিমা।

০২ ১৮
Neelima Azeem with family

অভিনেত্রী বাদেও অন্য একটি পরিচয় রয়েছে নীলিমার। নীলিমা হলেন বলিপাড়ার দুই অভিনেতা শাহিদ কপূর এবং ইশান খট্টরের মা। একা হাতে দুই পুত্রকে বড় করে তুলেছেন তিনি।

০৩ ১৮
Neelima Azeem

বলিপাড়ায় নীলিমাকে নিয়ে বিতর্কও কম হয়নি। সম্পর্কে জড়ানোর পর মনের মানুষকে বিয়ে করেন তিনি। কিন্তু প্রথম বিয়ে টেকেনি অভিনেত্রীর। বিচ্ছেদের পর আবার প্রেমে পড়েন নীলিমা। আবার সাত পাকে বাঁধা পড়েন তিনি। কিন্তু সেই বিয়েও টেকেনি।

০৪ ১৮
Neelima Azeem

দু’বার বিচ্ছেদের পর আবার যখন বিয়ের সিদ্ধান্ত নেন নীলিমা, তখন তাঁকে ঘিরে সমালোচনার অন্ত থাকেনি। কিন্তু তৃতীয় বিয়েও ভেঙে যায় নীলিমার। ১৯৫৮ সালের ২ ডিসেম্বর জন্ম তাঁর। নীলিমার বাবা পেশায় সাংবাদিক ছিলেন। উত্তরাখণ্ড এবং দিল্লিতে স্কুলের পড়াশোনা শেষ করেন তিনি।

০৫ ১৮
Neelima Azeem

স্কুলের পড়াশোনা শেষ করে নয়াদিল্লির কলেজে ভর্তি হন নীলিমা। শৈশব থেকেই অভিনয়ের প্রতি আগ্রহ ছিল তাঁর। দু’বছর বয়স থেকেই নৃত্যে পারদর্শী ছিলেন তিনি। চার বছর বয়সে মঞ্চে প্রথম পারফর্ম করেন নীলিমা।

০৬ ১৮
Neelima Azeem

দশ বছর বয়সের গণ্ডি পার করে পণ্ডিত বিরজু মহারাজের কাছে কত্থকের তালিম নিতে শুরু করেন নীলিমা। ৫২ বছর বিরজু মহারাজের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। তার পাশাপাশি মুন্না শুক্ল, শ্রীমতি রেবা বিদ্যার্থী এবং পণ্ডিত দেবীলালজির কাছেও কত্থকের প্রশিক্ষণ নেন নীলিমা।

০৭ ১৮
Neelima Azeem with her sons

অভিনয়ের প্রতি এতই আগ্রহ ছিল যে, নাচের পাশাপাশি থিয়েটারের সঙ্গে জড়িয়ে পড়েন নীলিমা। গানও শিখেছেন। ১৯৮৯ সালে ‘ফির ওয়াহি তালাশ’ ধারাবাহিকের মাধ্যমে ছোট পর্দায় অভিষেক হয় নীলিমার।

০৮ ১৮
Neelima Azeem

তার পর মুমতাজ চরিত্রে অভিনয় করে টেলিভিশনের অভিনেত্রী হিসাবে জনপ্রিয় হয়ে ওঠেন নীলিমা। ছোট পর্দার পরিচিত মুখ হয়ে ওঠেন তিনি। কেরিয়ার গড়তে বড় পর্দার দিকে পা বাড়ান নীলিমা।

০৯ ১৮
Pankaj Kapoor

তবে তার আগে প্রথম বিয়ে ভেঙে যায় নীলিমার। ১৯৭৯ সালে অভিনয় শুরুর আগে অভিনেতা পঙ্কজ কপূরের সঙ্গে গাঁটছড়া বাঁধেন তিনি। বিয়ের দু’বছরের মধ্যে পুত্র শাহিদের জন্ম দেন নীলিমা।

১০ ১৮
Neelima Azeem

কিন্তু পঙ্কজের সঙ্গে সম্পর্ক বেশি দিন টেকেনি নীলিমার। শাহিদের যখন তিন বছর বয়স, তখন পঙ্কজের সঙ্গে বিবাহবিচ্ছেদ হয় নীলিমার। ‘সিঙ্গল মাদার’ হিসাবে শাহিদকে একা হাতে মানুষ করতে থাকেন নীলিমা। তার পর অভিনয় নিয়ে কেরিয়ারে এগিয়ে যান শাহিদের মা।

১১ ১৮
Neelima Azeem

পঙ্কজের সঙ্গে বিচ্ছেদের পর অভিনেতা রাজেশ খট্টরের সঙ্গে সম্পর্কে জড়ান নীলিমা। এক বছর সম্পর্কে থাকার পর বিয়ের সিদ্ধান্ত নেন নীলিমা এবং রাজেশ। ১৯৯০ সালে দ্বিতীয় বার বিয়ের পিঁড়িতে বসেন নীলিমা। কিন্তু সেই বিয়েও ভেঙে যায়।

১২ ১৮
Neelima Azeem

রাজেশের সঙ্গে বিয়ের পাঁচ বছর পর ইশানের জন্ম দেন নীলিমা। কিন্তু নীলিমা এবং রাজেশের সম্পর্কে চিড় ধরতে থাকে। ২০০১ সালে বিচ্ছেদের সিদ্ধান্ত নেন দুই তারকা।

১৩ ১৮
Rajesh Khattar

সম্প্রতি এক সাক্ষাৎকারে রাজেশ তাঁর সঙ্গে নীলিমার বিচ্ছেদ প্রসঙ্গে মুখ খোলেন। রাজেশের মন্তব্য, নীলিমার সঙ্গে অধিকাংশ সময় মতের অমিল হত তাঁর। তার ফলে রাজেশ এবং নীলিমার মধ্যে দূরত্ব ক্রমশ বৃদ্ধি পেতে থাকে।

১৪ ১৮
Ishan Khattar

বাবা-মায়ের বিচ্ছেদের প্রভাব এসে পড়ে ইশানের শৈশবে। পুরনো এক সাক্ষাৎকারে তা স্বীকার করেন অভিনেতা। ইশান বলেন, ‘‘আমার মা খুব শক্ত মনের মানুষ। মাকে যে কী ধরনের পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হয়েছে তা স্বচক্ষে দেখেছি। আমার জীবনে অনেক কঠিন এবং খারাপ সময় এসেছে। তবে অতীতচর্চা করতে পছন্দ করি না আমি।’’

১৫ ১৮
Ishan Khattar

ইশান জানান, নীলিমার পাশাপাশি শাহিদও আগলে রাখতেন তাঁকে। কম বয়সে পরিবারের হাল ধরে ফেলেন শাহিদ। ২০০৩ সালে ‘ইশক ভিশক’ হিন্দি ছবিতে প্রথম অভিনয় করতে দেখা যায় শাহিদকে। এই ছবিতে ক্যামেরার সামনেও শাহিদের মায়ের চরিত্রে অভিনয় করেন নীলিমা।

১৬ ১৮
Shahid Kapoor

তবে কেরিয়ারের শুরুতে কটাক্ষের শিকার হন শাহিদ। অভিনেতার দাবি, অনেকে ভাবতেন তিনি পঙ্কজের পুত্র বলে সহজে অভিনয়ের সুযোগ পেয়ে গেলেন। শাহিদ এক পুরনো সাক্ষাৎকারে বলেন, ‘‘আমার বাবা কোনও দিনও জিজ্ঞাসা করেননি যে আমি বড় হয়ে কী হতে চাই। বাবা আমাদের সঙ্গে থাকতেন না। আমিও এ বিষয়ে কিছু জানাইনি বাবাকে। নিজের দক্ষতায় অভিনয়ে নেমেছি। তারকাপুত্র হওয়ার কোনও সুবিধা নিইনি।’’

১৭ ১৮
Neelima Azeem

রাজেশের সঙ্গে বিচ্ছেদের পর অবশ্য ‘সিঙ্গল’ থাকেননি নীলিমা। বিচ্ছেদের তিন বছর পর শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী রাজ়া আলি খানকে বিয়ে করেন তিনি। কিন্তু তৃতীয় বিয়েও টেকেনি অভিনেত্রীর। ২০০৯ সালে বিচ্ছেদ হয়ে যায় নীলিমার।

১৮ ১৮
Neelima Azeem

বিচ্ছেদের পরেও টেলিভিশন এবং হিন্দি ফিল্ম জগতে কাজ করতে দেখা গিয়েছে নীলিমাকে। কিন্তু ২০১৮ সালের পর নিজেকে ধীরে ধীরে অভিনয় জগৎ থেকে সরিয়ে নেন তিনি। বর্তমানে নিজের নাচের স্কুল নিয়েই ব্যস্ত থাকেন নীলিমা।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE